কনসোল গেমাররা যারা এক্সবক্স বা প্লেস্টেশন এর নতুন সংস্করনের অপেক্ষায় আছেন, তাদের জন্য খুব একটা ভাল খবর নেই। মাইক্রোসফট এবং সনি সিদ্ধান্ত নিয়েছে আগামী ৩ বছরের আগে এক্সবক্স ৩৬০ বা প্লেস্টেশন ৩ এর নতুন কোন সংস্করন বাজারে আসছে না। সুতরাং আপনি যদি এক্সবক্স ৭২০ বা প্লেস্টেশন ৪ কেনার চিন্তা করে থাকেন, তাহলে কমপক্ষে ২০১৪ সাল পর্যন্ত তীর্থের কাকের মত অপেক্ষা করতে হবে!

প্রসিদ্ধ গেইমিং নিউজ সাইট Kotaku জানিয়েছে মাইক্রোসফট এবং সনি দুই পক্ষই তাদের এই প্রজন্মের কনসোলগুলোর আয়ুস্কাল দীর্ঘায়িত করতে চাচ্ছে। অপর আরেকটি সূত্র থেকে জানা যায় ২০১৪ সালের আগে গুরুত্বপূর্ন কোন আপডেট আসছে না জনপ্রিয় এই দুই গেইমিং কনসোলে।

অতীত ঘাটলে দেখা যায় বেশিরভাগ কনসোল প্রস্তুতকারক তাদের কনসোলগুলোর নতুন ভার্শন বের করে থাকে প্রতি ৫ বছরে। যেমন মাইক্রোসফট প্রথম এক্সবক্স বের করে ২০০১ সালে এবং ২০০৫ এ বের হয় এক্সবক্স ৩৬০। আর এদিকে সনির প্লেস্টেশন ২ বের হয় ২০০০ সালে এবং এর পরবর্তী ভার্শন বের হয় ২০০৬ এ। এই কনসোলগুলোর পরবর্তী ভার্শন যদি ২০১৪ সালে বাজারে আসে, তাহলে এগুলো একেকটি ৮ বছরের বেশি সময় ধরে বাজারে অবস্থান করবে। এত লম্বা সময় বাজারে অবস্থান করার ভাগ্য সাধারনত কোন ইলেক্ট্রনিক্স পন্যের কপালে জোটে না।

এ ব্যাপারে সনির এক কর্পোরেট কমিউনিকেশন ডিরেক্টর বলেন,

“We at PlayStation have never subscribed to the concept that a console should last only five years. Both the original PlayStation and PlayStation 2 had life cycles of more than 10 years, and PlayStation 3 will as well. The 10-year life cycle is a commitment we’ve made with every PlayStation consumer to date, and it’s part of our philosophy that we provide hardware that will stand the test of time providing that fun experience you get from day one for the next decade.”

আর এদিকে এক্সবক্স এর প্রোডাক্ট ম্যানেজার বলেন, এক্সবক্স ৩৬০ দীর্ঘ সময়ের উপযোগী একটি কনসোল। খুব শীঘ্রই এর নতুন কোন সংস্করন বাজারে আনার কোন পরিকল্পনা তাদের নেই।

কনসোলের বাজারে অনেকটা পিছিয়ে থাকা নিনটেন্ডো উই নতুন সংস্করন বাজারে আনছে বলেও শোনা যাচ্ছে। এ বছরের শেষের দিকে উই কনসোলের নতুন সংস্করন আসতে পারে এবং এর সম্ভাব্য নাম হতে পারে ‘নিনটেন্ডো উই ২’। অনেকেই ধারনা করছেন এটি এক্সবক্স ৩৬০ এবং প্লেস্টেশন ৩ এর চাইতে শক্তিশালী একটি কনসোল হবে।

আমি নিজে যেহেতু পিসি গেমার তাই কনসোল নিয়ে আমার কোন চিন্তা নেই। তবে বর্তমানে দারুন কিছু গেইম বের হচ্ছে শুধুমাত্র কনসোল এর জন্য 🙁 তখন ইচ্ছে করে একটা প্লেস্টেশন ৩ কিনেই ফেলি 😀

comments

24 কমেন্টস

  1. ঠিকই আছে। এতো নতুন নতুন কনসোল দিয়ে কী হবে? নতুন গেম আসছে বাজারে, তার সবই একই কনসোলে কাজ করে। এই অবস্থায় নতুন কনসোলের প্রয়োজন থাকার কথা না।

    আমারো গেম খেলতে ইচ্ছে করে কিন্তু গ্রাফিক্স কার্ডের অভাব। 🙁 গ্রাফিক্স কার্ডের দাম কতো? 😡

  2. আমি অন্তত অপেক্ষায় নাই…এক্সবক্স এই ধুমায়া খেলতেসি…। :mrgreen:

  3. ঠিকই আছে একটার মজা ফুরাইতে না ফুরাইতে অন্যটাদিয়া কি করবে সবাই। তবে যত যাই আসুক না কেন আমার কাছে পিসিই বেষ্ট।


  4. পোষ্ট এর জন্যে ধন্যবাদ “ইমতিয়াজ” ভাই। তবে আমার মতে ভালো গ্রাফিক্স কার্ড আর র‍্যাম থাকলে কনসোল এর চিন্তা করা লাগে না। আর কনসোলের গেমস গুলা থাকে ছোট আর পিসির গেমস গুলা থাকে বড় সাইজ এর। আপনার দেখে থাকবেন যে কনসোলের যে সব গেমস পিসির জন্যে বের হয় ওই গুলা কনসোলের জন্যে বের হবার অনেক দিন পর পিসির জন্যে রিলিজ করে। কারন পিসির গেমস টি ডেভেলপ করতে অনেক সময় লাগে কিন্তু কনসোলের গুলোতে খুব অল্প সময়ে ডেভেলপ করে ফেলা যায়। যেমনঃ- “এসাসিনস ক্রীড ব্রাদার হুড” এটি আগে কনসোলের জন্যে রিলিজ করা হয়েছিলো তার তিন মাস পর পিসির জন্যে রিলিজ দেওয়া হয়।
    ~ধন্যবাদ~


    • তবে রলিন ভাই, আমার মনে হয় (আমি কখনই কনসলে খেলি নাই), কনসলে একটি গেমের গ্রাফিক্সের সকল ডিটেলস গুলো কম্পিউটার এর মতন মারাত্বক ভাবে আসে না।
      আমার এই ধারনার কারন হচ্ছে, কম্পিউটার এ আপনি গেমের জন্য ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড পাচ্ছেন, কিন্তু কনসলে আপনি তা পাচ্ছেন না। এটা ঠিক, কনসলে আপনি জিপিইউ পাচ্ছেন, তবে তা আমাদের গ্রাফিক্স কার্ড এর জিপিইউ এর তুলনায় কতটা কার্যকর, তাতে আমার সন্দেহ আছে …

    • পিসিতে গেম দেরীতে রিলিজ করার আরেকটা সাধারণ কারণ হচ্ছে আগে দেখে নেয়া কন্সোল ভার্সন কেমন ব্যবসা করে। অনেক গেমের কথা জানি কন্সোল ভার্সন ভাল না করায় পিসি ভার্সন বের করার কথা থাকলেও বের করে নাই।

  5. রিয়াজুল ভাই ঠিকই বলেছেন। গ্রাফিক্স এর দিক দিয়ে চিন্তা করলে কম্পিউটার মারাত্তক। অন্যদিকে, আমি আমার প্লেস্টেশানে এখন পর্যন্ত যত গেম খেলেছি তাদের মধ্যে Uncharted বাদে কোনটাতেই গ্রাফিক্স এর ১০০% পাইনি। বলা বাহুল্য, Uncharted গেমটা প্লেস্টেশানের জন্যই মাত্র।

  6. I simply want to mention I am just beginner to blogs and actually savored you’re web-site. Likely I’m going to bookmark your blog . You definitely come with incredible well written articles. Thanks a lot for sharing your blog site.

  7. I’m really impressed with your writing skills as well as with the layout on your blog. Is this a paid theme or did you modify it yourself? Either way keep up the nice quality writing, it’s rare to see a nice blog like this one these days..

  8. Whatever you will acupuncture for, will not expect to see outcomes straight away. Many acupuncture people merely cease selecting sessions because their problems are not resolved without delay. It will take at least several sessions of traditional chinese medicine to receive the results you are searching for.
    Cheap Jordan Shoes

  9. Dedicate yourself to completing your acupuncture treatment from beginning to end. All your family members could try to influence you that acupuncture has no real benefits. The constant advertising of pharmaceuticals downplays old medical methods. Do not be dissuaded. Comply with your acupuncture healing plan from start to finish.
    Air Jordans

  10. The Paris tourism safety guide also provides in detail how to discern between true and false police officers, how to prevent bag was robbed, how to identify true and false taxi, and in the face of violence or stolen when visitors should be how to deal with, also carried in the report to the police, ambulance, bank report the loss, and the Chinese embassy contact by taxi
    Christian Louboutin platform

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.