ইন্দোনেশিয়ায় অনুষ্ঠেয় বিশ্বের মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য আয়োজিত বিজ্ঞানের প্রতিযোগিতা আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে (আইজেএসও) অংশগ্রহণের জন্য বাংলাদেশ দলের সদস্য নির্বাচন এবং দেশের মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের বিজ্ঞানশিক্ষা ও গবেষণায় আগ্রহী করে তোলার লক্ষ্য নিয়ে ২য় বারের মতো অনুষ্ঠিত হবে বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (BdJSO)। আগামী ২৭ আগস্ট শনিবার ঢাকার শিক্ষক প্রশিক্ষণ মহাবিদ্যালয়ে এই অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন ও বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (SPSB) যৌথভাবে এই আয়োজন করছে। আয়োজক বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান জানান- বাংলাদেশের শিক্ষার্থীরা এরই মধ্যে গণিত, পদার্থবিজ্ঞান, প্রোগ্রামিং কিংবা জ্যোতির্বিদ্যার আন্তর্জাতিক অলিম্পিয়াডে ভাল ফলাফল করেছে। প্রথমবারের মতো অংশগ্রহণ করে গেলবছর কোরিয়া আইজেএসও থেকে ব্রোঞ্জপদক নিয়ে এসেছে। আমরা আশা করছি, জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের মাধ্যমে দেশের খুদে বিজ্ঞানীরা দেশের জন্য সুনাম বয়ে আনবে। আবার এই আয়োজনের মাধ্যমে মেধাবীদের বিজ্ঞান শিক্ষার প্রতি আগ্রহও ফিরে আসবে।”

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয় বর্তমানে দুটি ক্যাটাগরিতে বিডিজেএসও-এর জন্য নিবন্ধন করা হচ্ছে। ষষ্ট থেকে ৮ম শ্রেণীর শিক্ষার্থীরা জুনিয়র ক্যাটাগরি এবং নবম-দশম-একাদশ শ্রেণীর শিক্ষার্থীরা (যাদের জন্ম ১ জানুয়ারি ২০০১-এর পর) সেকেন্ডারি ক্যাটাগরিতে অংশ নিতে পারবে। সরাসরি বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির অফিসে (২১০/২ এলিফেন্ট রোডে, ঢাকা) এসে ১০০ টাকা ফি দিয়ে নিবন্ধন করা যাবে। অথবা http://spsb.org/bdjso16/registration/ -এই ঠিকানায় গিয়ে অনলাইনে নিবন্ধন করা যাবে। অনলাইনে নিবন্ধনের ক্ষেত্রে নির্ধারিত নম্বরে বিকাশ করে নিবন্ধন ফি জমা দিতে হবে। নিবন্ধিত শিক্ষার্থীদের সোয়াঘন্টার একটি পরীক্ষায় অংশ নিতে হবে। বিডিজেএসওতে বিজয়ীদের নিয়ে পরবর্তী সময়ে একাধিক ক্যাম্পের মাধ্যমে দলের সদস্যদের নির্বাচিত করা হবে।

উল্লেখ্য যে, মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড শুরু হয় ২০০৪ সালে। এবার ইন্দোনেশিয়াতে হবে এর ত্রয়োদশ আয়োজন। ২০১৩ সালে ভারতে অনুষ্ঠিত দশম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে আইজেএসওর সদস্যপদ লাভ করে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি। গতবছর কোরিয়ায় অনুষ্ঠিত ১২তম আইজেএসওতে বাংলাদেশ দলের ৬ সদস্য যোগ দেয়। এবছরও ৬ জন যোগ দেবে বলে আশা করছে আয়োজকরা।

এই বিষয়ে বিস্তারিত জানা যাবে – http://spsb.org/bdjso16/ এই ঠিকানায় কিংবা

ফেসবুকে https://www.facebook.com/bdjso/।

বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের ইন্টারনেট পার্টনার হিসাবে রয়েছে ডোজ (Doze) এবং স্যোসাল মিডিয়া পার্টনার হিসাবে রয়েছে ক্রো-ল্যাব (Krowlab)।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.