সম্প্রতি চিনে প্রায় ১৬৫ বছরের পুরানো একটি মাকড়সার ফসিল পাওয়া গেছে। বিশেষজ্ঞদের মতে এটিই এ যাবতকালের সবচেয়ে বড় মাকড়সার ফসিল। চীনের মঙ্গোলিয়াতে এই প্রথম এই ফলিসটির সন্ধান পায় কিছু কৃষক। চীনের ঐ এলাকাতে জুরাসিক আমলের আরও বেশ কিছু ফসিল রয়েছে।

এ পর্যন্ত পাওয়া মাকড়সার অন্যান্য ফসিলগুলোর সাথে তুলনা করে এটিকেই সবচেয়ে বড় বলে ধারনা করা হচ্ছে। এ ব্যাপারে বেইজিং এর এক বিশেষজ্ঞ বলেন,

“Compared to all other spider fossils, this one is huge and when I first saw it, I immediately realized that it was very unique not only because of its size, but also because the preservation was excellent”

উন্নত মানের আগ্নেওগিরির ছাই দ্বারা নমুনাটির বিভিন্ন অংশ যেমমঃ মাথার দিক এবং পায়ে থাকা লোম ইত্যাদি বেশ ভালভাবে সংরক্ষিত ছিল দীর্ঘ দিন ধরে। ভাল অবস্থায় পাওয়া জুরাসিক আমলে ফসিলগুলোর মধ্যে এটি একটি।

প্রায় ১৬৫ মিলিয়ন বছরের পুরানো এই ফসিল থেকে আরও প্রমান পাওয়া যায় চীনের ঐ অংশটি জুরাসিক আমলে আরও বেশি উষ্ম এবং আর্দ্র ছিল। ঐ সময়ের মাকড়সাগুলো বেশ বড় আকৃতির ছিল বলে ধারনা করা হয় এবং বিভিন্ন কিট-পতঙ্গের বিবর্তনেও এগুলোর ভাল ভূমিকা ছিল।

যদিও এটি এযাবত কালে আবিস্কৃত সবচেয়ে বড় মাকড়সার ফসিল তবে এটি সবচেয়ে পুরানো নয়। এর আগে আরও দু’টি মাকড়সার ফসিল আবিস্কৃত হয়েছিল যেগুলো ছিল প্রায় ৩১০ মিলিয়ন বছরের পুরানো।

comments

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.