প্রাচীন মানুষের প্রাত্যহিক জীবনধারা ছবি সূত্রঃ ইন্টারনেট

ধরুন, আপনার দাঁতে খুব সমস্যা। প্রযুক্তিকে আপনি ধন্যবাদ জানাতেই পারেন এবং তার সাথে সাথে চিকিৎসা ব্যবস্থার উন্নতিকেও। আপনি আপনার দাঁতের ফিলিং বা ভরাট করবার জন্য দাঁতের চিকিৎসকের কাছে গেলেন। তিনি আপনার দাঁতকে আধুনিক যন্ত্রের সাহায্যে ঠিক করে দিতে পারবেন। চিন্তা করে দেখুন যদি ১৩,০০০ বছর আগে একজন ডেন্টিস্ট কোন যন্ত্র ব্যবহার করবে দাঁতের ফিলিং ঠিক করতে? পাথর নাকি পশুর হাড়?

আপনি বিশ্বাস করুন আর নাই করুন, হাজার হাজার বছর আগে প্রাচীন দন্তচিকিৎসকেরা পাথর কিংবা হাড় দিয়ে দাঁতের চিকিৎসা করত। বিজ্ঞানীরা ধারণা করছেন প্রাচীন মানুষেরা দাঁতের নানা রকম সমস্যা নিয়ে চিন্তাভাবনা করত এবং সে অনুযায়ী তাদের কাছে উপশমকারী ব্যবস্থাও ছিল। মোম কিংবা প্রাকৃতিকভাবে তৈরি টুথপিকের সাহায্যে তারা দাঁতের ক্ষয়রোধ করত এবং গর্ত ভরাট করত।

আদিম মানুষের দাঁতের ক্যাভিটি ছবি সূত্রঃ ইন্টারনেট
আদিম মানুষের দাঁতের ক্যাভিটি
                                                                                       সূত্রঃ ইন্টারনেট

গবেষকরা তাদের একটি রিপোর্টে জানিয়েছেন, তারা এমন একটি আবিষ্কার করেছেন প্রাচীন মানুষ সম্পর্কে যারা দাঁতের চিকিৎসা করত আদিম উপায়ে। এই আবিষ্কারটি করা হয়েছে ইতালীতে। প্রত্নতাত্ত্বিকরা ইতালীর লুক্কা শহরের কাছে একটি কঙ্কাল আবিষ্কার করেছেন যেটি প্রায় ১৩,০০০ বছরের পুরনো। কঙ্কালটির সামনের পাটির দাঁতে বড় ধরণের একটি গর্ত ছিল এবং সেখানে দাঁত ফিলিং করানোর পরিষ্কার একটি ছাপ দেখা যায়। এটির কার্বন টেস্ট থেকে বিজ্ঞানীরা বুঝতে পারেন সেখানে কোন ধরণের বড় গর্ত ছিল এবং সেটি কোন উপায়ে ফিলিং করা হয়েছে।

এখন দেখা যাক, বিজ্ঞানীরা আরো নতুন কি কি তথ্য নিয়ে আসতে পারেন!

সূত্রঃ লাইভ সাইন্স

comments

কোন কমেন্ট নেই

LEAVE A REPLY

Time limit is exhausted. Please reload the CAPTCHA.