এখানকার বেশিভাগ ব্লগারই ব্লগিং করেন ওয়ার্ডপ্রেস প্লাটফরমে। ওয়ার্ডপ্রেসের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে এর অগুণিত রিসোর্স। থীম বলেন, প্লাগিন বলেন কোনটারই কমতি নেই। আপনি যখন নিজের ব্লগের জন্য ফ্রী থীম খুজতে যাবেন, তখন হাজার হাজার আলাদা আলাদা থীমের সাগরে পড়ে নিশ্চিত ভাবেই অনিশ্চয়তায় ভুগবেন। 😉

তখন যে মনের কি অবস্থা হয় তা আর বলার নয়। তাই আজ আমি আপনাদের সাথে ১০ সায়েন্স ফিকশন থিম শেয়ার করব। আপনি যদি সায়েন্স ফিকশনের ভক্ত হয়ে থাকেন তবে আশা করি কাজে লাগবে। তো আর দেরি না করে শুরু করা যাক।

The Matrix

আপনি যদি আপনার ব্লগে সায়েন্স ফিকশন ধরণের থীম ব্যবহার করেন তাহলে আপনি নিশ্চয়ই চাবেন আপনার থীমটয়  “Out There” ধরণের একটা ভাব থাকুক। তেমনই একটা “Out There” থীম হচ্ছে The Matrix – হলিউডের বিখ্যাত সায়েন্স ফিকশন মুভি। এটা খুব একটা এডভান্সড থীম না। কিন্তু এর হেডার ইমেজ, ব্যাকগ্রাউন্ড কালার, ফন্ট কালার এবং স্টাইল সবমিলিয়ে একটা উচ্চ পর্যায়ের সায়েন্স ফিকশন পরিবেশ তৈরী করবে আপনার ব্লগে। আপনার যদি এটাই প্রয়োজন হয়ে থাকে তবে এটা একবার হলেও আপনার ব্যবহার করা উচিত।

scifi1লিংকঃ http://www.wpthemes360.com/themepreview/h4X0r/

The Outer

একপাশে মেশিনারী আরেকপাশে এলিয়েন ল্যান্ড স্কেপ আর কি চাই! আরেকটা “Out There” থীম। এই থীমটার ডিজাইনও খুব ভালভাবে করা হয়েছে। মানে হলো ইন্সটল করার পরেই আপনি কোন প্রকার টুইকিং ছাড়াই সহজেই ব্লগ সাজিয়ে নিতে পারবেন।

scifi2লিংক http://www.wpthemes360.com/themepreview/The_Outer/

Seven

আপনি যদি শুধু কালোর মাঝে ছাড়াও আরও কিছু রং সহ থীম খুজতে থাকেন তবে অবশ্যই এই থীমটা একবার দেখবেন। হেডারে ঘড়ির মেশিনারী সহ একটা ইমেজ অন্যরকম একটা সায়েন্স ফিকশন পেজের আমেজ নিয়ে আসে। এই থীমটার ডিফল্ট পোস্ট ওয়াইডথ একটু কম মনে হতে পারে। তবে এটা কোন ব্যাপার না। আপনি খুব সহজেই এটা ঠিক করে নিতে পারবেন style.css ফাইলটা এডিট করে। মোটের উপর সায়েন্স ফিকশন ব্লগ হিসেবে এটা একটা সুন্দর লেআউট সহ সুন্দর একটা ডিজাইন।

scifi3লিংকঃ http://www.wpthemes360.com/themepreview/Seven/

Leia

এই থিমটা অন্য ডার্ক থিমগুলোর মত একবারে ডার্ক না। আপনি যদি সায়েন্স ফিকশন জেনারের মাঝে প্যারানরমাল ধরণের ব্লগ করতে চান তবে এটা আপনার জন্য পারফেক্ট হবে। সব মিলিয়ে আমার মতে সায়েন্স ফিকশন থিম গুলার মাঝে এটা খুব ভাল একটা থীম। এটার সাইডবারটা ওয়েল স্পেসড। সবকিছুই ঠিকমত ফিটেড। আপনি যদি কালোর মাঝে কিছুটা ইনটেলিজেন্ট ধরণের ডিজাইন খুজেন, তবে এই থিমটা আপনার জন্যই।

scifi4লিংকঃ http://www.wpthemes360.com/themepreview/Leia/

Dark Planet

আবার কালোতে ফিরে আসি। ডার্ক প্ল্যানেট আরেকটা স্পেস থীম। কালো পটভূমিতে উজ্জল লেখা, কালো পৃথিবী, দূর থেকে আগত উজ্জল আলো সবমিলিয়ে এটা একটা বোল্ড থীম। এটা আউট অফ দা বক্স খুব ভালো একটা থীম। আপনার মন মত কাজ করানোর জন্য এটাতে কোন টুইকিং করতে হবে না। ধূসর ফ্রেমে কালো ব্যকগ্রাউন্ডের পেজ, দেখতে ভালই লাগে।

scifi5লিংকঃ http://www.theme-time.com/36/‌

Nightfall

ব্যাকগ্রাউন্ড কালার শেমের দিক থেকে এটা ডার্ক প্ল্যানেটের কাছাকাছি। কিন্তু এটার ডিজাইনটা আরেকটু উন্নত। বিশেষ করে টাইটেল, সার্চবার, হেডার। দেখে মনে হয় এগুলো ব্যাকগ্রাউন্ডের উপর ভেসে রয়েছে। তবে এটার নেভিগেশন বারটা খুব একটা উন্নত না। কোন সোশাল বার বা আরএসএস ফীড ডিফল্টলি যোগ করা নাই। কিন্তু পরিচ্ছন্ন লেআউট অবশ্যই এটাকে ভাল মার্কস এনে দিবে।

scifi6লিংকঃ http://www.theme-time.com/32/

Modern Marvels

বিভিন্ন রংয়ের সংমিশ্রণে তৈরী এটা আরেকটা রঙিন থীম। পরিচ্ছন্ন দুই কলাম লেউট এবং সুন্দর ইমেজ সহ এটা আপনার ব্লগকে হাই টেকনোলোজি একটা লুক এনে দিবে। তবে এটার সাইডবারও এড এনাবল্ড না এবং সোশাল নেটওয়ার্কিং উইজেট সহ প্রি কনফিগার্ড না। অবশ্য এটা কোন সমস্যাই না। একবার থিমটা একটিভ করলেই এগুলা খুব সহজেই আপনি এড করতে পারবেন।

scifi7লিংকঃ http://topwpthemes.com/modern-marvels/

Voyage

সায়েন্স ফিকশন থিমগুলার মাঝে এই থীমটার আবেদন অন্যরকম। কারণ এই থিমটায় পটভূমিতে ব্ল্যাক মেন অসাধারণ একটা এলিয়েনের অনুভূতি সৃষ্টি করে। কালো পটভুমিতে সাদা অক্ষর, হেডার ইমেজের সাথে সাইডবার টাইটেলের মিল কালার শেমেটাকে যথার্থ করে তুলেছে।

scifi8লিংকঃ http://www.wpthemes360.com/themepreview/Voyage/

New Age Earth

নিউ এজ আর্থ – আরেকট স্পেস থীম। মোটের উপর এটা অন্য স্পেস থীমগুলর চেয়ে একটু উজ্জল ধরণের। আপনি যদি কালো পটভূমির বদলে উজ্জল পটভূমি পছন্দ করে তাহলে আপনার জন্য ভালই হবে। আপনারা যেম দেখছেন, এটা একটা তিন কলাম লেআউটের একটা থীম। ডান সাইডবারে ইনবিল্ট আরএসএস ফীড যোগ করা আছে।

scifi9লিংকঃ http://www.wpthemes360.com/themepreview/New_Age_Earth/

Blue Jean Cop

সবশেষে আমি যে থীমটার সাথে আপনদের পরিচয় করিয়ে দিতে চাচ্ছি সেটা হলো ব্লুজেন কপ। এটার ডিজাইন একেবারেই ইউনিক। ফ্লোটিং মেনুবার, নীল রংয়ের ছাট সহ পৃথিবীর ছবি সব মিলিয়ে ইউনিক একটা সায়েন্স ফিকশন ডিজাইন।

scifi10লিংকঃ http://www.wpthemes360.com/themepreview/blue-jean-cop/

আসলে সায়েন্স ফিকশন থিম খুব একটা পাওয়া যায় না, আর ভাল থীম তো পরের কথা। থীম নির্ভর করে যার যার পছন্দর উপর, তাছাড়া আপনি কোন ধরণের ব্লগ খুলতে চান, তার উপরও নির্ভর করে। আপনি এখানকার দুই একটা থীম ব্যবহার করে দেখতে পারেন। আর ব্যবহার করলে অবশ্যই কিন্তু জানাবেন কোনটা আপনার সবচেয়ে ভাল লেগেছে। আর আপনার কি আগে থেকে বাছাই করা কোন থীম আছে, যেটা উপরের লিস্টে নেই? থেকে থাকলে আশা করি অবশ্যই কমেন্টের মাধ্যমে আমাদের সাথে শেয়ার করবেন। আর আপনার লোকাল কম্পিউটারে ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে চাইলে, How to Install WordPress on Your Windows Computer এই পোস্টটি দেখতে পারেন।

ধন্যবাদ সবাইকে। ভাল থাকবেন।

comments

38 কমেন্টস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.