ইন্টারনেট ইউজ করেন কিন্তু হ্যাকিং এর কবলে কোনোদিন পড়েন নি এমন মানুষ পাওয়া দুষ্কর তবে পাওয়া যেতেও পারে। যাই হোক, আজকে এটি আমার প্রথম পোস্ট এই ব্লগে। জিমেইল এর একাউন্ট হ্যাক হলে কিভাবে তা ফিরে পাওয়ার জন্য চেষ্টা করবেন তা সম্পর্কে লিখছি এই পোস্টে।

১। প্রথমে Can’t access your account এ ক্লিক করুন। (চিত্রের মত)

Gmail 1

২। তারপর হ্যাকড হয়ে যাওয়া ইমেইল এড্রেসটি লিখুন। (Full Email ID)

Gmail 2

৩। তারপর Security Check কমপ্লিট করার জন্য চিত্রের মত অক্ষর গুলো বক্সে সঠিকভাবে লিখুন। (আপনার জন্য অন্য অক্ষর আসবে)

Gmail 3

৪। এবার চিত্রের মত তিনটি অপশন পাবেন। (২য়টি সবার ক্ষেত্রে নাও থাকতে পারে। কারণ, সবাই Security Question একাউন্টে নাও দিয়ে রাখতে পারেন।)

Gmail 4

৫। যদি আপনার Recovery Email Address গুলো ঠিক থাকে তবে তো খুব সহজেই তাতে Recovery Link পাঠিয়ে Recovery করে ফেলতে পারবেন। চিত্রের মতো অপশনটি সিলেক্ট করে Continue এ ক্লিক করুন। (অপশন ১)

৬। এখন কথা হলো হ্যাকার যদি আপনার Recovery Email Address চেঞ্জ করে ফেলে তখন যদি আপনি আপনার Security Question গুলোর দিকে একটু নজর দিয়ে দেখেন। যদি তা চেঞ্জ না হয়ে থাকে তবে Question এর Answer দিয়েই সব সমাধান। (অপশন ২)

৭। এখন যদি সবই হ্যাকার সাহেব চেঞ্জ করে থাকেন তবে আপনি সর্বশেষ অপশনটি ইউজ করতে পারেন। (I no longer have access to these)

৮। এটাতে ক্লিক করে Continue করলে একটা ফর্ম ওপেন হবে। ফর্মে অনেক তথ্য দিতে বলা হবে। আপনি যতদুর পারেন Answer করার চেষ্টা করবেন। একমাত্র * দেওয়া ঘর গুলো ছাড়া বাকি গুলো না পারলে Answer না করাই ভালো। সবচেয়ে ভালো হয়, যদি আপনি দেই PC দিয়েই এই কাজ করতে যান, যেই PC দিয়ে এই Account Sign Up করছিলেন। এই ফর্মের সবচেয়ে গুরুত্বপূর্ণ তথ্য হচ্ছে আপনার Last Password । এটা সঠিকভাবে দিতে পারলে সফল হওয়ার সম্ভাবনা অনেক।

Gmail 5

৯। যেই ইমেইল এড্রেস কন্টাক্ট করার জন্য দিবেন তাতে ১০-১৫ মিনিট পর একবার লগিন করে দেখবেন একটা মেইল এসেছে যেখানে লেখা আছে যে আপনাকে সেই ইমেইল ফেরৎ দেওয়া যাবে কিনা। যদি আপনি সফল হোন, তবে একটি রিকোভারি লিঙ্ক সহ আপনাকে মেইলটি পাঠানো হবে। আর যদি তা না হয় তবে তা করা হবে না।

১০। মনে রাখবেন, যদি আপনি সফল হোন তবে যে লিঙ্কটি পাঠানো হবে তার মেয়াদ সেই মেইল আসার ১ ঘন্টা পর্যন্ত। তাই পাসওয়ার্ড রেসেট তাড়াতাড়ি করতে হবে।

এই পোস্টের মাধ্যমে কেউ উপকৃত হলে, নিজেকে সফল মনে করব। কোনো সমস্যা হলে কমেন্ট করতে ভুলবেন না।

comments

10 কমেন্টস

  1. প্লাবন ভাইয়া,
    আপনাকে অনেক ধন্যবাদ যে এই বিষয়ে আপনি পোষ্টটি লিখেছেন। কারণ, গতকাল রাতে হঠাৎ করেই আমার জিমেইল এ্যাকাউন্ট লক এবং হ্যাক হয়ে যায় এবং আমি তো অনেক ভয় পেয়ে যাই। অবশ্য এই মাত্র কিছুক্ষণ আগে আমি আবার এটি ফিরে পেয়েছি। এই ইমেইলে আমার অনেক গুরুত্বপূর্ণ সব তথ্য আছে। অবশ্য এখন এমন শক্ত পাসওয়ার্ড দিয়েছি যে আমার নিজেরই মনে নেই। 😛

  2. হুম কাজে লাগার মত বিষয়:lol::lol:বিজ্ঞান প্রযুক্তি তে স্বাগতম:lol:আশা করি নিয়মিত লিখবেন:lol:

  3. প্লাবন ভাইকে স্বাগতম বিজ্ঞান প্রযুক্তি তে…… খুবি সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.