হোয়াটসঅ্যাপ আর  শুধু মেসেজিং অ্যাপ নয়, বরং ‌যোগা‌যোগের একটা বড় মাধ্যম হয়ে উঠেছে। ফোন করার সুবিধার পাশাপাশি আরও নানা সেবা পাওয়া যায় হোয়াটসঅ্যাপে। সম্প্রতি আরও দুটি ফিচার যোগ হয়েছে হোয়াটসঅ্যাপে। এর মধ্যে একটি হলো ‘কল-ব্যাক’ ও অপরটি হলো ‘ভয়েসমেল’ ফিচার।

কোনো হোয়াটসঅ্যাপ কল মিস হয়ে গেলে, কল ব্যাক করার সুবিধা দেবে ‘কল-ব্যাক’ ফিচার। গুগল প্লে-স্টোরে এখনও রিলিজ না হলেও ভি২.১৬.১৮৯ আপডেটে এই ফিচারের ‘বেটা টেস্টিং’ ভার্সন যুক্ত হয়ে গিয়েছে।

আর অপর ফিচারটি শুধু অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ব্যবহার করতে পারবেন। এতে ভয়েসমেল পাঠানোর সুবিধা পাবেন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা।

এ ছাড়াও সম্প্রতি অ্যাপটিতে আরও কিছু সেবা যোগ হয়েছে। সেগুলো হলো-

ভিডিও কল

মেসেঞ্জারের মতো হোয়াটসঅ্যাপেও করা যাবে ভিডিও কল। ভি.২.১৬.৮০ অ্যান্ড্রয়েড আপডেটে বেটা টেস্টিং প্রোগ্রাম চলছে।

মিউজিক শেয়ারিং

গান শুনতে ও শেয়ার করতে যারা ভালবাসেন, তাদের জন্য এই নতুন ফিচারটি দুর্দান্ত উপযোগী হতে চলেছে। সূত্রের খবর, খুব

দ্রুতই হোয়াটসঅ্যাপ থেকে যে কোনও মিউজিক ফাইল কাউকে পাঠানো যাবে।

ইমোজি

কথাবার্তাকে আরও মজাদার করে তুলতে চ্যাটবক্সে আরও বড়, আরও আকর্ষণীয় ইমোজি যুক্ত হতে চলেছে। হোয়াটসঅ্যাপ একটি ব্লগে এই খবর জানিয়েছে।

এন্ডটুএন্ড এনক্রিপশন

এই ফিচারটি আপনার মেসেজকে সুরক্ষিত, গোপন রাখে। যে মেসেজ পাঠাচ্ছে ও যার কাছে মেসেজ যাচ্ছে- এই দুজন ছাড়া অন্য কেউ ওই মেসেজ ‘ডিকোড’ করে পড়তে পারবে না।

কোটস

কোনও লম্বা কথোপকথনে ‘রিপ্লাই’ করার সময় নতুন এই অপশনটি ব্যবহার করা যাবে। যে কোনও কনভারসেশন খুলে একটি মেসেজ লং প্রেস করে সিলেক্ট করুন, তারপর রিপ্লাই বোতাম টিপুন। দেখতে পাবেন, তার মেসেজ ও আপনার মেসেজ একসঙ্গে একটি কনভারসেশনের মতো পৌঁছে যাবে।

নতুন ন্ট

এই ফিচারটি ইতোমধ্যেই হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা ব্যবহার করতে শুরু করেছেন। এখন যে কোনও কনভারসেশনে বোল্ড, ইটালিক-এর মতো ফন্টে লেখা যায়।

গ্রুপ ইনভাইটসমেনশন

ধরুন, কোনও গ্রুপে ৪-৫ জন বন্ধুর মধ্যে কনভারসেশন চলছে। গ্রুপ চ্যাটে কাউকে মেনশন করে মেসেজ পাঠানো যাবে। অনেকটা ফেসবুক মেনশন অপশনের মতো এই সুবিধা দ্রুতই যুক্ত হতে চলেছে হোয়াটসঅ্যাপে।

জিআইএফ সাপোর্ট

আইওএস প্ল্যাটফর্মে দ্রুতই এই নতুন ফিচারটি যুক্ত হতে চলেছে।

 

comments

কোন কমেন্ট নেই

LEAVE A REPLY

Time limit is exhausted. Please reload the CAPTCHA.