অ্যাপ আমাদের জীবনকে করেছে আরো সহজ ছবি সূত্রঃ ইন্টারনেট

আজকাল অনেকেই তার হাতের এন্ড্রয়েড কিংবা ট্যাব থেকে অনেক কিছু শিখে যাচ্ছেন। প্রযুক্তি এখন এমন উৎকর্ষতায় পৌছে যাচ্ছে যে মানুষ এই প্রযুক্তিকেই বানিয়ে নিয়েছে তার শিক্ষক। কিছু কিছু অ্যাপ রয়েছে যেগুলো মানুষকে অবাক করেছে। কারণ, এগুলো ব্যবহার করবার আগে নানা তথ্য সম্পর্কে তারা ওয়াকিবহাল ছিল না। এখন অ্যাপের কল্যাণেই তারা তা জানতে পারছে। এখানে কিছু অ্যাপের বর্ণনা দেয়া হল যা আপনাদের কাজে আসতে পারে।

১) Arts and Culture:

এটি এমন একটি অ্যাপ যার সাহায্যে আপনি কলা ও সংস্কৃতির নানা তথ্য জানতে পারবেন। এর মাঝে রয়েছে ৩৬০ ডিগ্রি প্যানোরামিক ট্যুরের বর্ণনা যার মাঝে আপনি বিভিন্ন দেশের কলা, তাদের সাংস্কৃতিক ইতিহাস ও নানা চিত্র সম্পর্কে জানতে পারবেন। ঐতিহাসিক নানা গুরুত্বপূর্ণ স্থাপনা ও তাদের ইতিহাস সম্পর্কেও জানতে পারবেন আপনি এই অ্যাপের মাধ্যমে।

এই অ্যাপটি ডাউনলোড করতে পারবেন সম্পূর্ণ বিনামূল্যে।

২) Duolingo:

২০১৪ সালে এই অ্যাপটি যখন বাজারে এসেছিল তখন অনেকেই বেশ চমকে গিয়েছিল। শিক্ষা যে মজার সাথেও হতে পারে তা প্রথম এই অ্যাপটিই নিয়ে আসে। এই অ্যাপের মাধ্যমে মাতৃভাষার পাশাপাশি কিভাবে দ্বিতীয় একটি ভাষায় কথা বলা যায়, তা সেখানো হয়ে থাকে। আপনার ভোকাবুলারি, ভাষা বুঝতে পারার ক্ষমতা ইত্যাদি বৃদ্ধি করবার জন্য বেশ কিছু ছোট ছোট গেম এখানে যুক্ত করা হয়েছে। এটি ব্যবহার করা বেশ সহজ এবং যে কোন বয়সীরা এটি ব্যবহার করতে পারেন।

সম্পূর্ণ বিনামূল্যের এই অ্যাপটি আপনি পাচ্ছেন বিজ্ঞাপনমুক্ত এবং কার্যকরী হিসেবে।

৩) Khan Academy:

এই অ্যাপটি যারা অনলাইন উৎসের সাহায্যে কিছু শিখতে চান, তাদের কাছে বেশ জনপ্রিয়। গণিত, বিজ্ঞান, পদার্থবিজ্ঞান, রসায়ন, অর্থনীতি ছাড়াও বিভিন্ন বিষয় সম্পর্কে আপনি এই অ্যাপে জানতে পারবেন। এই অ্যাপে প্রায় ১০০০০ ভিডিও রয়েছে যা দেখে আপনি শিখতে পারবেন কি করে ভাষা ও বিষয়ভিত্তিক জ্ঞানে নিজেকে দক্ষ করে তোলা যায়। অনেকদিন আগে পড়ে আসা নানা বিষয় সম্পর্কেও আপনি এই অ্যাপের মাধ্যমে নিজের স্মৃতিশক্তিকে ঝালাই করে নিতে পারবেন।

এই অ্যাপটি পাচ্ছেন আপনি সম্পূর্ণ বিনামূল্যে।

সূত্রঃ এন্ড্রয়েড ব্লগ

comments

কোন কমেন্ট নেই

LEAVE A REPLY

Time limit is exhausted. Please reload the CAPTCHA.