বিদ্যুৎ সাহায্য করবে স্মৃতি ফেরাতে ছবি সূত্রঃ ইন্টারনেট

আলঝেইমার কিংবা এপিলেপসির রোগীদের জন্য স্মৃতিভ্রষ্ট হয়ে যাওয়া খুবই সাধারণ একটি রোগ। তাদের স্মৃতি পুনরায় ফিরে আসবে এমন কোন নিশ্চয়তা চিকিৎসাবিজ্ঞান এখন পর্যন্ত দিতে পারে নি। কিন্তু সম্প্রতি একটি গবেষণায় দেখা গিয়েছে যে, সঠিক সময়ে এই রোগীদের মস্তিষ্ক যদি সামান্য পরিমাণে বিদ্যুতের দ্বারা আবিষ্ট করা যায়, তাহলে তাদের স্মৃতি পুনরায় ফিরে আসতে পারে।
বৈদ্যুতিক স্টিমুলেশন স্মৃতি ফিরিয়ে আনবার জন্য আসলেই কোন সহায়ক উপায় হতে পারে কিনা, তা নিয়ে আরো গবেষণার প্রয়োজন বোধ করছেন বিজ্ঞানীরা।

এই পরীক্ষায় ১৫০ জন ব্যক্তির মাথায় ইলেকট্রোড বসানো হয় যাদের এপিলেপসি রোগ রয়েছে। এরপর তাদেরকে কিছু শব্দ শোনানো হয় ইলেকট্রোড মাথায় থাকা অবস্থায়। এরপর তাদের মাথা থেকে ইলেকট্রোড দুটি খুলে ফেলা হলে তাদেরকে আবার শব্দগুলো জিজ্ঞাসা করা হয়। তাদের মস্তিষ্কের কার্যক্রম খুব নিবিড়ভাবে পর্যবেক্ষণ করেন বিজ্ঞানীরা।

ইউনিভার্সিটি অব পেনিসিলভানিয়ার সাইকোলজি ডিপার্টমেন্টের প্রধান মাইকেল কাহানা ছিলেন এই গবেষণার প্রধান। তিনি পর্যবেক্ষণ করেন যে, যাদের মাথায় ইলেকট্রোড বসানো ছিল, তারা সাধারণ এপিলেপসি রোগীদের চাইতে বেশি পরিমাণে সাড়া দিতে পারছে। তিনি বলেন,
“কোন কোন সময় আমাদের মন খুব দ্রুতগতিতে কাজ করে। আবার কোন কোন সময় এটি খুব দূর্বল হয়ে যায়। মাথায় ইলেকট্রোড বসিয়ে মস্তিষ্কে সামান্য বৈদ্যুতিক ঝটকার ফলাফলে আমরা দেখছি স্মৃতিতে অসাধারণভাবে সাহায্য করে।”

কাহানা আরো বলেন যে এই পরীক্ষাটিই শেষ নয়। আরো নানা পরীক্ষা নিরীক্ষা বাকি রয়েছে। তবে লাইভ সাইন্সকে দেয়া একটি সাক্ষাৎকারে তিনি বলেন যে, খুব বেশিদিন অপেক্ষা করতে হবে না আগ্রহীদের।

সুত্রঃ লাইভ সাইন্স

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.