শহরউন্নয়নে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে আধুনিক পদ্ধতিতে যোগাযোগ ও পার্কিং ব্যবস্থা, ট্রাফিক নিয়ন্ত্রণ, পানি সরবরাহ, ময়লা নিষ্কাশন, পরিবেশনিয়ন্ত্রণ, নিরাপত্তা নিশ্চিতকরণ, আবাসন নির্মাণ, এছাড়া আলাদাভাবে তৈরিডিজিটাল সিস্টেমগুলোকে একীভুত করার মাধ্যমে যাবতীয় নাগরিক সেবা স্মার্ট উপায়ে প্রদানের লক্ষ্যে স্মার্ট সিটি গঠনে একজোট হয়েছে বাংলাদেশের সব আইসিটিসংগঠন।

বাংলাদেশ এ্যাসোসিয়েশন অব  সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস ),ই-কমার্স এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ(ই-ক্যাব), বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস),বাংলাদেশ কম্পিউটার সোসাইটি,বাংলাদেশ এ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোচিং (বাক্য), ইন্টারনেট সার্ভিস প্রভাইডার এ্যাসোসিয়েশন(আইএসপিএবি), বাংলাদেশ আইসিটি জারনালিস্ট ফোরাম (বিআইজেএফ),সিটিও ফোরাম, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন,বাংলাদেশ এবং ফেডারেশন অব বাংলাদেশচেম্বারস অব ইন্ডাস্ট্রিজ(এফবিসিসিআই) এর প্রতিনিধিগণ স্মার্ট সিটি গঠনেএকসাথে কাজ করতে সম্মত হয়েছেন।

গত২৪ জুলাই ২০১৬ ‘স্মার্ট সিটি অ্যান্ড আইওটি’নিয়ে বাংলাদেশ কম্পিউটার সোসাইটিরসভাকক্ষে এক সেমিনার ও যৌথ আলোচনা অনুষ্ঠিত হয়। সভায় সব অ্যাসোসিয়েশনের প্রতিনিধিদেরনিয়ে একটি কমিটি গঠন করা হয় এবং বেসিস সভাপতি মোস্তাফা জব্বারকে এ কমিটিরআহবায়ক করা হয়। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন, কমপিউটার জগৎ এর প্রধাননির্বাহী এবং ই-ক্যাবের সাধারণ সম্পাদক মো: আবদুল ওয়াহেদ তমাল। এছাড়া ভিডিওকনফারেন্সের মাধ্যমে লন্ডন থেকে যোগদেন স্মার্ট সিটি ডেভেলমেন্ট এক্সপার্ট ড.জোয়ি ও বাবাক এবং ব্রিটিশ কনসালটেন্ট রোহিমা মিয়া।

সভায়উপস্থিত ছিলেন বেসিস সভাপতি মোস্তাফা জব্বার, এফবিসিসিআই ডিরেক্টর শাফকাতহায়দার, বাংলাদেশ কম্পিউটার সোসাইটি সভাপতি অধ্যাপক ড. মোঃ মাহফুজুল ইসলাম,  ই-ক্যাব সভাপতি রাজিব আহমেদ, বাক্য সভাপতি আহমদুল হক ববি, এটুআই এরডিরেক্টর মোস্তাফিজুর রহমান, বিসিএস সাধারণ সম্পাদক সুব্রত সরকার, আইএসএপিবিজেনারেল সেক্রেটারি ইমদাদুল হক, সিটিও ফোরাম সভাপতি তপন কান্তি সরকার, বিআইজেএফ এর ভারপ্রাপ্ত সভাপতি তারিক রহমান, এফবিসিসিআই ই-কমার্সস্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান ইকবাল জামাল, কমপিউটার জগৎ এর সহকারী সম্পাদক মোহাম্মদ আবদুল হক , বাংলাদেশ ইন্টারনেট গর্ভন্যান্স  ফোরামের প্রতিষ্ঠাতা সদস্যএএইচএম বজলুর রহমান এবং ই-ক্যাবের গর্ভমেন্ট এ্যাফেয়ারস স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান খান মোঃ কায়সার সহ অন্যান্য ব্যক্তিবর্গ ।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.