স্মার্টফোন নিয়ে কিছু কিছু মানুষের আসক্তি বাড়াবাড়ি হয়ে যায়।ঘরে বাইরে সব সময়ই তাঁদের চোখ থাকে স্মার্টফোনের পর্দায়।এ জন্য রাস্তায় চলতে গিয়ে অনেক সময় দুর্ঘটনার শিকার হন তাঁরা।

আর শেষমেশ এই আসক্তির জন্য সতর্কবার্তার ট্র্যাফিক সংকেত ঝোলানো হয়েছে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের রাস্তায়।কোরিয়ার ন্যাশনাল পুলিশ এজেন্সির সহায়তায় মেট্রোপলিটন গভর্নমেন্ট এই সতর্কবার্তা প্রচারের কাজ করছে। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল।

সাইনবোর্ডটিতে রাস্তায় চলাচলের সময় স্মার্টফোন ব্যবহার না করা ও করলে সতর্ক থাকার আহ্বান জানানো হয়েছে।

নতুন এই ট্র্যাফিক সংকেতটি সিউল ছাড়াও আরো পাঁচটি এলাকায় ব্যবহার করা হবে। এই পাঁচটি এলাকা হচ্ছে হংদাই, সিটি জল, ইওনসাই ইউনিভার্সিটি, গ্যাংনাম স্টেশন ও জামসিল স্টেশন।

এই ছয়টি এলাকাকে এমনি এমনি বেছে নেওয়া হয়নি। সরকারি তথ্যমতে, এসব এলাকায় স্মার্টফোন ব্যবহারের কারণে অন্যমনস্ক হয়ে ঘটা দুর্ঘটনার পরিমাণ বেশি।

অনেকেই স্মার্টফোনের স্ক্রিনে চোখ রেখে পথ চলতে থাকেন, চারপাশে কী ঘটছে সেটি আর তাঁদের নজরে পড়ে না।

তবে এ ধরনের উদ্যোগ এবারই প্রথম নয়। স্মার্টফোন আসক্তি এখন বড় ধরনের সমস্যা হিসেবেই দেখা দিয়েছে। কয়েক বছর আগে চীনের চংকিং থিম পার্কে একটি আলাদা লেন তৈরি করা হয় শুধুমাত্র তাদের জন্য, যারা হাঁটা অবস্থায় স্মার্টফোন ব্যবহারে অভ্যস্ত।

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতেও রয়েছে এ রকম আলাদা লেন। যাঁরা হাঁটতে হাঁটতে টেক্সট করতে বা সামাজিক মাধ্যমের নোটিফিকেশন দেখতে পছন্দ করেন তাঁদের জন্য।

তবে প্রশ্ন উঠেছে স্মার্টফোনের স্ক্রিন থেকে যাঁদের চোখ সরেই না, এই সতর্কবার্তা দেখার সুযোগ কি তাঁদের হবে?

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here