স্মার্টফোনের সহজলভ্যতার কারণে মোবাইল গেমিং দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। ভার্চুয়াল জীবাণুদের সঙ্গে যুদ্ধ করা নিয়েও অনেক গেমস তৈরি হয়েছে।

 

কিন্তু বিজ্ঞানীরা এই প্রথমবারের মতো এমন একটি থ্রিডি প্রিন্টেড স্মার্টফোন মাইক্রোস্কোপ (অনুবীক্ষণ যন্ত্র) তৈরি করেছেন, যার মাধ্যমে ব্যবহারকারীরা জীবন্ত জীবাণুদের নিয়ন্ত্রণ করতে পারবে এবং তাদের সঙ্গে প্যাক-ম্যান এর মতো গেমও খেলতে পারবে।

 

যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ডা. ইংগমার রিডেল ক্রুজ বলেন, ‘ইঞ্জিনিয়ারিং বা প্রোগ্রামিং মতো অনেক বিষয়কে ব্যবহার করে অনেক খেলনা তৈরি করা হয়েছে যাতে বাচ্চারাও আকৃষ্ট হয়েছে। কিন্তু এক্ষেত্রে এর আগে মাইক্রোবায়োলজির কোনো সম্পৃক্ততা ছিল না।’

 

ইংগমার রিডেল ক্রুজ বলেন, ‘এই প্রকল্পের জন্য প্রাথমিক ধারণা ছিল যে এমন একটি পদ্ধতি বের করা যাতে স্মার্টফোন ব্যবহারকারীরা জীবিত কোষের সঙ্গে ফোনে গেম খেলতে পারে। এবং তারপর আমরা আমাদের ধারণার চাইতেও অধিক ক্ষমতাসম্পন্ন থ্রিডি প্রিন্টেড স্মার্টফোন মাইক্রোস্কোপ নির্মাণ করতে সক্ষম হই, যা স্বয়ংক্রিয় অনুসন্ধান এবং পরিমাপে সক্ষম।

 

মাইক্রোস্কোপ স্লাইডের জন্য এই লুডোসস্কোপ প্লাটফর্মে, এককোষী জীব ইউগ্লেনার অবাধে সাঁতার কাটার জন্য চার এলইডি দ্বারা বেষ্টিত রয়েছে। বাচ্চারা একটি জয়স্টিক এর মাধ্যমে এলইডিতে সক্রিয় এই জীবাণুদের সাঁতারের দিক প্রভাবিত করতে পারবে। থ্রিডি প্রিন্টেড এই মাইক্রোস্কোপ প্লাটফর্মের ওপরে একটি স্মার্টফোন রেখে ফোনের ক্যামেরায় অবস্থান দেখা যায় কোষের এককোষী জীব ইউগ্লেনার।

স্মার্টফোনে একটি বিশেষ সফটওয়্যার ব্যবহার করে ফোনের ওপর থেকে কোষের চিত্র দেখে ইউগ্লেনাগুলোর নড়াচড়ার সঙ্গে খেলা করা যাবে। নতুন এই উদ্ভাবনের ফলে বাচ্চারা খেলার পাশাপাশি ইউগ্লেনার আচরণ, সাঁতারের গতি এবং প্রাকৃতিক জৈব পরিবর্তনশীলতার ওপর তথ্য জানতে পারবে।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.