জরুরী অবস্থায় এমন দৃশ্য কি আমরা কেউ চাই?
প্রয়োজনের সময় একটি জরুরী কল করা খুবই আবশ্যক কিন্তু বাধ সাধে ফোনের ব্যাটারী। ডেড হয়ে যায়, কিংবা চার্জ শেষ হয়ে যায়। এই ধরণের সমস্যায় আমরা পড়ি নি, এমন ব্যক্তি খুবই কম রয়েছেন। তাহলে এমন কি উপায় আছে, যার সাহায্যে ফোনের ব্যাটারী দীর্ঘায়িত করা যায়? আজ এমন কিছু উপায় নিয়েই আজকের আলোচনাঃ
১) আপনি বেশ সহজেই আপনার এন্ড্রয়েড কিংবা আইফোনে কোন অ্যাপ সবচেয়ে বেশি চার্জ নষ্ট করছে তা দেখে নিতে পারেন। সেটিংস অপশনে যেয়ে ব্যাটারী ট্যাপ করুন। তারপর আপনি জানতে পারবেন কোন অ্যাপটি আপনার মোবাইলের ব্যাটারীকে ক্ষতিগ্রস্থ করছে। সে অ্যাপটি আনইন্সটল করে দিন।
২) আপনি আপনার আইফোন কিংবা এন্ড্রয়েডকে লো পাওয়ার মোড কিংবা ব্যাটারী সেভার মোডে নিয়ে যেতে পারেন। এর ফলে মোবাইলে খুব বেশি একটা চার্জ ক্ষয় হবে না। ব্যাটারী সেভার মোডে থাকলে আপনার কিছু কিছু অ্যাপ বন্ধ সচল অবস্থা থেকে বন্ধ হয়ে যেতে পারে। কারণ, এই অ্যাপগুলো চার্জ বেশি ক্ষয় করে থাকে।

৩) অতিরিক্ত ব্রাইটনেস কখনওই ফোনের জন্য ভালো নয়। ব্রাইটনেস বাড়িয়ে রাখলে তা ফোনের চার্জ ক্ষয় করে থাকে। তাই চেষ্টা করবেন সবসময় যাতে ফোনের ব্রাইটনেস কমানো রাখা যায় ।

এয়ারপ্লেন মোড অন রাখুন জরুরী কাজে
এয়ারপ্লেন মোড অন রাখুন জরুরী কাজে
৪) মনে করুন আপনি ক্লাসে আছেন, কিংবা জরুরী কোন মিটিং এ রয়েছেন। এমন অবস্থায় যদি কেউ আপনাকে ফোন করে, তাহলে স্বভাবতই আপনি তার উত্তর দিতে পারবেন না। যদি এমন অবস্থা সত্যিই হয়, তাহলে ফোনটিকে এয়ারপ্লেন মোডে দিয়ে রাখুন কিংবা সীম বন্ধ করে রাখুন। এর ফলে মোবাইলের বাড়তি চার্জ ক্ষয় হবে না। আপনি আপনার ক্লাস বা মিটিং থেকে বের হয়ে স্বাভাবিক অবস্থায় ফিরে আসলে এয়ারপ্লেন মোড থেকে ফন মোডে চলে আসুন। বেঁচে যাবে ফোনের চার্জ।
সূত্রঃ popular science
ছবিসূত্রঃ ইন্টারনেট
comments

কোন কমেন্ট নেই

LEAVE A REPLY

Time limit is exhausted. Please reload the CAPTCHA.