অনলান জগতে আয়ের যেমন উৎস অনেক ঠিক তেমনি প্রতারনার দিকটাও কম নয়। এ ব্যপারে সতর্ক থাকলেই সমস্যাগুলো এডিয়ে যাওয়া যায়। অনলাইনে প্রতারনা হয়ে আসলেও এদিকটির এখন বিভিন্ন শাখা প্রশাখায় বিভক্ত হয়েছে। এখন অনলাইন থেকে ছড়িয়ে পড়ছে তা অফলাইনেও। অনেকেরই মনে থাকার কথা যে জাপানে যে ভূমিকম্প হয়েছিলো তখন এক শ্রেনীর মানুষ মোবাইলে ম্যাসেজ স্ক্যাম করেছিলো যে জাপানের তেজষ্ক্রিয়তা ছড়িয়ে পড়ছে খুব দ্রুত। ঘটনার সত্যতা তিল হলেও তাকে তাল বলে প্রচার করা হয়েছে। ঠিক গত কিছুদিন থেকে আরেকটি বড় ধরনের প্রতারনার চেষ্টা চলছে। অনেকেই জেনে বা শুনে থাকবেন যে মোবাইলে আগে বলা হত ফোনে অথবা ম্যাসেজে যে আপনি লটারিতে টাকা জিতেছেন এত টাকা সেন্ড করেন তাহলে সেই নির্ধারিত টাকা পাবেন। সেই ফাদে অনেকেই পড়েছেন। এইতো গত কিছু দিনে আগেও আমার কাছের এক বন্ধুর ব্যবসায়িক প্রতিষ্ঠান থেকেও এক ছেলে লোড পাঠিয়ে দেয়। পরে আমরা ব্যপারটা জানতে পারি। তো এমন প্রতারনা চলতে থাকায় অনেকি সচেতন হয়েছে আবার অনেকেই এখন নির্বোধের মত ধরা খেয়ে যাচ্ছে।

scam The owner of this number have to call us immediately to get 5000$ remember to call 0023222291095 FM

নতুন স্ক্যাম এর ধরনঃ

যাই হোক এই ধরনের প্রতারনার এখন নতুন ও হালনাগাদকৃত ভার্শন সবার মোবাইল থেকে মোবাইলে ছড়িয়ে পড়ছে। এর মাঝে অনেকের মোবাইলে এটা পোছে গেছে, এমনকি আমার নাম্বারেও 😛 । ম্যসেজটা অনেকটা এমন

The owner of this number have to call us immediately to get 5000$ remember to call 0023222291095

বঙ্গানুবাদঃ

সেল নাম্বারটির মালিককে তৎক্ষণাৎ যোগাযোগ করতে হবে এই নাম্বারে 0023222291095 ৫০০০$ ডলার পেতে !!

স্ক্যাম সেন্ডারঃ

সেন্ডার হিসেবে আছে BngldshBank

স্ক্যামটি ছড়িয়ে পড়ছে মোবাইল ম্যাসেজের মাধ্যমে। এখানে দেওয়া নাম্বারে কল করলে অনেকের মতে ফোন রিসিভ হয় কিন্তু কোন কথা হয়না। তবে ধারনা করা হচ্ছে এটা বাংলাদেশের কোন প্রতারক চক্রের সংশ্লিষ্টতায় গড়ে উঠেছে ও ছড়িয়ে পড়ছে।

সমকালের খবর মতে এই এস এম এস টি খোদ বাংলাদেশ ব্যাঙ্ক প্রধান নীর্বাহির মোবাইলেও পৌছেছে। এটি স্রেফ প্রতারনা বলে তিনি জানান সমকালকে।

এদিকে গ্রামিন ফোন তাদের ফেসবুক ফেন পেইজে Warning Notice এ জানান যে,

It has been noticed that some Grameenphone subscribers are receiving fraudulent SMS from the address of a reputed organization asking them to call a foreign telephone number to get reward.

Grameenphone is requesting its subscribers to refrain from responding to this fraudulent SMS. No such award has been declared by Grameenphone or any other authority.

The owner of this number have to call us immediately to get 5000$ remember to call 0023222291095 FM

সার কথাঃ

অনেকেই লোভের বশবর্তী হয়ে সাড়া দেন এসব স্ক্যাম এ নয়তো অসাবধানতা বসত। আপনারা কেউ মনের ভূলেও কল করবেন না। দিন দিন এই ধরনের আরো অনেক প্রতারনার হাতে পড়তে হতে পারে জনসাধারনকে। চোখ কান খোলা রাখলেই এ থেকে মুক্তি পেতে পারেন আপনিও।

করনীয়ঃ

নিজে সচেতন হউন এবং সামাজিক সচেতনতা তৈরী করতে এই পোষ্টটির লিঙ্ক আপনিও শেয়ার করতে পারেন আপনার বন্ধুদের সাথে। তা হলে হয়তো সামান্য তথ্যের অভাবে যে কেউ বিপদে পড়তে পারেন।

আর ভাল লাগলে রেটিং করতে ভুলবেননা কিন্তু 🙂

comments

18 কমেন্টস

  1. হ্যা অামি ম্যাসেজ টা দেখছি । অামার কাকুর মোবাইলে অাসছিল। পরে ১২১ কল করে বিস্তারিত জানতে পারলাম।
    ধ্যনবাদ অাপনাকে পোষ্টাটা শেয়ার করার জন্য।

  2. লাকি ভাইয়া, অামি বিজ্ঞান প্রযুক্তির অামার প্রোফাইলে ছবি সেট করবো কিভাবে? অনুগ্রহ করে একটু জানাবেন।

  3. আমি এখনো পাইনি তবে আগে ভাগে সতর্ক করার জন্য ধন্যবাদ

  4. হাহ !! হাহ !! হাহ !! অনেক মজা পাইলাম। বাংলাদেশ ব্যাংক ৫০০০ ডলার দিতে কল করতে বলছে। আরে বাই স্পামিং করবে তো করার মত করুন। স্পামিং করতে গিয়ে একটুতেই ধরা। 😛 😛 :mrgreen:

    ধন্যযোগ ব্ন্ধু সচেতন করার জন্য। 🙂

  5. আমার মোবাইল এ এখনো এই ম্যাসেজ আসে নাই 🙂 কিন্তু আমার এক আঙ্কল এর মোবাইল এসেছে:oops: মজার ব্যপার হল সে সেই নম্বরটি তে ফোন ও করেছিল কিন্তু কথা সুনতে পায়নি। সে আমাকে যখন ম্যাসেজ টি দেখাল তক্ষনি বুঝলাম যে ইমেইল আসা ম্যাসেজ গুলো মোবাইল আশাও করেছে। :lol::roll:

  6. এরকম কিছু শুনিও নি দেখিও নি… তবে পোস্ট পড়ে সতর্ক হয়ে নিলাম, পরিচিত কেউ এর ফাঁদে পড়ার আগেই সতর্ক করে দেয়া যাবে…

  7. একজন দেখলাম $ ৫০,০০০ এর ম্যাসেজ পেয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.