স্মার্টফোন ও অ্যাপের যুগে যেন স্কাইপের ওয়েব ভার্সন হারিয়ে না যায় সেজন্য এর ওয়েব ভার্সনটি আপডেট করা হয়েছে। যোগ করা হয়েছে বেশ কিছু নতুন ফিচার। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য নেক্সট ওয়েবের একটি প্রতিবেদনে এ সম্পর্কে বিস্তারিত জানানো হয়েছে।

1458112266-skype-(2)

প্রথমত, এখন থেকে ব্যবহারকারীরা তাদের কম্পিউটার থেকেই স্কাইপ ব্যবহার করে মোবাইল এবং ল্যান্ডফোনে কল করতে পারবেন।

এর জন্য বাড়তি কিছু টাকা খরচ হলেও তার পরিমাণ খুবই সামান্য। তবে এই সুবিধা কোন কোন দেশের ব্যবহারকারীরা ব্যবহার করতে পারবেন সে সম্পর্কে এখনো বিস্তারিত কিছু জানানো হয়নি স্কাইপের পক্ষ থেকে।

দ্বিতীয়ত, এখন থেকে স্কাইপে বসেই ইউটিউবের ভিডিও দেখা যাবে। আগে সাধারণত কোনো লিংক কিংবা ইউআরএল প্রদান করা হলে সেটি ডিফল্ট ব্রাউজারে নতুন ট্যাব খুলে দেখতে হতো।

এখন ইউটউবের ভিডিও স্কাইপের চ্যাটবক্সেই দেখা যাবে। নতুন ভিডিও দেখার জন্য নতুন উইন্ডো কিংবা ট্যাব খোলার আর দরকার পড়বে না।

এ ছাড়া স্কাইপের ওয়েব ভার্সনে যোগ করা হয়েছে নোটিফিকেশন সিস্টেম। যার ফলে এটি বর্তমানে অনেকটাই ডেস্কটপ অ্যাপের মতো করে গড়ে উঠবে।

 

অন্য কোনো কাজে ব্যস্ত থাকলেও স্কাইপের নতুন ম্যাসেজের নোটিফিকেশনগুলো আপনি ঠিকই পেয়ে যাবেন ডেস্কটপে। এ ছাড়া, আর একটি ফিচার যোগ করা হয়েছে স্কাইপে।

আপনার যদি কোনো বন্ধু স্কাইপে থাকে, তাকেও আপনি চ্যাটিংয়ে আমন্ত্রণ জানাতে পারবেন। বলা যায়, ডেস্কটপে স্কাইপের ব্যবহারকারীর সংখ্যা বাড়ানোর নতুন একটি কৌশল এটি।

এখন দেখার বিষয় হচ্ছে, নতুন এই ফিচারগুলো মাধ্যমে ব্যবহারকারীদের মাঝে আসলেই ঠিক কতটা আবেদন তৈরি করতে পারে মাইক্রোসফট মালিকাধীন এই ভিডিও কলিং অ্যাপটি।

comments

কোন কমেন্ট নেই

LEAVE A REPLY

Time limit is exhausted. Please reload the CAPTCHA.