৮.৫ ডলারে স্কাইপকে মাইক্রোসফটের কিনে নেয়া প্রযুক্তি দুনিয়ার একটি আলোচিত খবরে পরিনত হয়েছে। মাইক্রোসফটের ৩৫ বছরের ইতিহাসে এটি সবচেয়ে বড় লেনদেন। তবে এত দাম দিয়ে স্কাইপকে কিনে নেয়ার পিছনে অবশ্যই মাইক্রোসফটের নিখাঁদ ব্যবসায়িক চিন্তা-ভাবনা রয়েছে এবং প্রাথমিকভাবে তারা বিজ্ঞাপন প্রদর্শনের ব্যপারেই বেশি আগ্রহ দেখাচ্ছে।

microsoft-buys-skypeস্কাইপের ভিডিও চ্যাট এ ভিডিও এড প্রদর্শন বেশ লাভজনক হতে পারে বলেছেন মাইক্রোসফটের সিইও স্টিভ বলমার। স্কাইপের বর্তমানে রয়েছে প্রায় ১৭০ মিলিয়ন সক্রিয় ব্যবহারকারী যার ৪০ ভাগই ভিডিও চ্যাটিং করে থাকে। আর তাই ভিডিও আকারে বিজ্ঞাপন প্রদর্শন লাভজনক হওয়াটাই স্বাভাবিক। এ ব্যপারে স্কাইপের সিইও Tony Bates বলেন, বিজ্ঞাপন প্রদর্শন স্কাইপ থেকে আয়ের একটি অন্যতম মাধ্যম হতে পারে।

তবে ভিডিও এডকে ব্যবহারকারীরা বরাবরই ভাল চোখে দেখে না। এ ব্যপারে স্কাইপের ভাইস প্রেসিডেন্ট বলেন,

“The key thing will be not to get in the way of the calls…We need to find a clever way of doing it [inserting adverts].”

ফেইসবুক এবং গুগলও বেশ কিছুদিন ধরে স্কাইপকে কিনে নিতে চেস্টা করে যাচ্ছিলো। তবে সেক্ষেত্রেও এটিকে লাভজনক করার প্রচেস্টায় বিজ্ঞাপন প্রদর্শন করা হোত। বিজ্ঞাপন প্রদর্শনের ঘোষনা যদিও ব্যবহারকারীদের জন্য খুব একটা সুখকর নয়, তবে স্টিভ বলমার বলছেন মাইক্রোসফট এবং স্কাইপ মিলে ব্যবহারকারীদের জন্য দারুন কিছু সুবিধা নিয়ে আসবে যা কিছুটা হলেও আশার আলো দেখাচ্ছে আমাদের।

comments

2 কমেন্টস

  1. যত যাই বলুক না কেন। ব্যাপার টা আমার কাছে ভালো ঠেকছে না। আর “ইমতিয়াজ মাহমুদ” ভাই এর সাথে কথা বলার সময় যদি হুট করে ভিডিও এড শুরু হয়ে যায় তাহলে ব্যাপার টা খুবই বিভ্রান্তকর হয়ে যাবে 😛 । সংবাদ টি শেয়ার করার জন্যে ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.