সতর্ক থাকুন সামাজিক গণমাধ্যমে
সোশ্যাল মিডিয়া বা সামাজিক গণমাধ্যম আমাদের জীবনে খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ। সকালে ঘুম থেকে ওঠার পর আমাদের দিন শুরু হয় সামাজিক মাধ্যমের সাথে, রাতে ঘুমাতে যাবার আগেও এটি আমাদের নিত্যসঙ্গী থাকে।
তবে একটি কথা। ‘সামাজিক’ হওয়া দোষের কিছু নয় তবে সামাজিক মাধ্যমে আমরা কি দিচ্ছি এবং তাতে আমাদের নিজেদের ক্ষতি হচ্ছে কি না কিংবা অপর কেউ কোন সমস্যায় পড়ছে কি না আতা আমাদের দেখে সতর্ক থাকা প্রয়োজন। আজ আপনাদের তিনটি এমন ঘটনা দেয়া হল যা সামাজিক গনমাধ্যমে দেবার পর বেশ বিপাকেই পড়তে হয়েছে পোস্টদাতাদের।
১) হুপি গোল্ডবার্গ নাকি অপরাহঃ
2016 সালের অস্কারে একটি বড় ধরণের ভুলই হয়ে গিয়েছিল স্টাইল ব্লগ Total Beauty এর। রেড কার্পেটে হেঁটে তাদের সামনে আসেন হুপি গোল্ডবার্গ। জনপ্রিয় এই তারকার চেহারাও প্রায় অপরাহ উইনফ্রে এর মত। ফলে যা হবার তাই হল। হুপি গোল্ডবার্গের ছবি টুইট করে অপরাহকে ট্যাগ করে দেয়া হল। সাথে ক্যাপশনও জুড়ে দেয়া হল। সমগ্র বিশ্বের মানুষ হুমড়ি খেয়ে পড়ল। কারণ, এই ম্যগাজিন অপরাহ উইনফ্রে ও হুপি গোল্ডবার্গের চেহারা আলাদা করতে পারে নি।
পরে অপরাহ এর একজন বন্ধু তার ছবি টুইট করে বলেন যে, “আমরা সবাই হুপিকে ভালোবাসি ঠিকই কিন্তু আমরা কেউই দেখতে হুপির মত নই।”
অপরাহ উইনফ্রে
অপরাহ উইনফ্রে
২) চামড়া যথেষ্ট সাদা নয় কিঃ
থাইল্যান্ডে গায়ের রঙ সাদা হওয়াটিকেই বিবেচনা করা হয় উচ্চ সামাজিক মর্যাদার। যেখানে চেহারা যাদের কালো, তাদেরকে ধরে নেয়া হয় নিম্ন সামাজিক মর্যাদার, রয়টার্সের একটি প্রতিবেদনে এমনটিই উঠে এসেছে।
এ বছরের প্রথমদিকে সিক্রেট সিউল নামের একটি সুন্দরী প্রতিযোগিতার কোম্পানি একটি অনলাইন ভিডিও ছাড়ে। এ ভিডিওতে দেখানো হয় যে অভিনেত্রী তার মুখ কালো করে এসেছেন। এটিতেও যেন শেষ হয় নি। ভিডিওতে ক্যাপশনও দেয়া হয়, “জেতার জন্য তোমাকে শুধু সাদা হবার প্রয়োজন”
সামাজিক গণমাধ্যমে এটি নিয়ে ঝড় উঠলে ভিডিওটি সরিয়ে ফেলা হয় এবং সিউল সিক্রেট মানুষের কাছে তাদের ক্ষমাপ্রার্থনা করে।
৩) শূনস্থান পূরণ করবেন না! ঃ
টুইটারে আপনি ট্রল দিতে চাচ্ছেন? খুব সোজা। ইচ্ছা করলেই আপনি এমনটি করতে পারবেন যা ALDI নামক একটি অস্ট্রেলিয়ান সুপারমার্কেট করেছিল। তারা একটি শূন্যস্থান পোস্ট করেছিল টুইটারে। তাদের যত টুইটার ফলোয়ার রয়েছে তাদের সবাইকে এই শূন্যস্থানটি ভরাট করতে বলা হয়।
I became an ALDI lover when I tasted _ for the first time….. এই ছিল তাদের শূন্যস্থানটি। তারা এটি দিয়েছিল নেহাতই তাদের মার্কেটের প্রচারের জন্য কিন্তু কিছু অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটে। কিছু কিছু উত্তর এত বাজেভাবে আসে যে পরে তারা তাদের এই টুইটটি সরিয়ে নিতে বাধ্য হয়।
সূত্রঃ সি আই ও
comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.