প্রকৃতি থেকে কাঁথা মুরি দিয়ে শীত বিদায় নিয়েছে, বসন্তের মিলন উৎসবে আমরা সবাই মাতোয়ারা। বিশেষ করে বসন্তের বিকেলটা সত্যিই উপভোগ্য। এ রকম একটা উপভোগ্য বিকেলে অনন্দ করে বাড়ি ফিরলেন। মনে পরল আগামীকাল একটা ক্লাস টেস্ট আছে, কোন কিছু ভাবনা চিন্তা না করেই চলে গেলেন পড়ার টেবিলে। বইতে চোঁখ গুচতেই চারিদিক অন্ধকার, সময় হল লোড শেডিং এর, কেমন লাগে বলেনতো?

ups122এটা আমাদের সকলের কাছেই একটা অতি পরিচিত ঘটনা হয়ে দারিয়েছে। যাদের সাধ্য আছে অনেকেই IPS ব্যবহার করে এ সমস্যার উপযুক্ত সমাধান ইতোমধ্যেই করে ফেলেছেন। আর যাদের সাধ্য নেই তারাও মোমবাতি, ইমারজেন্সি লাইট, LED টর্চ এমনকি কেরোসিনের হারিকেন জ্বালিয়ে এই অন্ধকারকে জয় করার জন্য নিত্য সংগ্রাম করে চলেছেন।কিন্তু আমরা সামন্য একটু চেষ্টা করলেই এই সমস্যার উপযুক্ত সমাধান করে ফেলতে পারি এবং খুব সহজেই।

balllastআমরা সবাই কম্পিউটারের সাথে UPS ব্যবহার করে থাকি। এর মাধ্যমে বিদ্যুৎ সমস্যার একটি সর্বোত্তম সমাধান আমরা করতে পারি কিনা দেখা যাক। প্রকৃত পক্ষে আমরা UPS টির কার্যাবলীর কোন পরিবর্তন না ঘটিয়েই এটিকে মিনি IPS হিসেবে ব্যবহার করব। হয়তবা ভাবছেন অনেক ইন্সট্রমেন্ট কিনতে হবে তার পর রয়েছে সোল্ডারিং এর ঝামেলা। আসলে এর কোনটাই করা লাগবে না।

প্রয়োজনীয় উপকরণ:ups3

  • ১. 12 Volt, 15W, DC to AC converter বা 12 Volt Solar circuit (দাম ১০০-১২০ টাকা) ।
  • ২. 7w/9w/11w এনার্জি সেভিং লাইট (দাম ১৬০-১৭৫ টাকা)।
  • ৩. সংযোগ তার, এবং কসটেপ।
  • ৪. বাল্ব হোল্ডার এবং টু পিন।

প্রয়োজনীয় উপকরণ সংগ্রহ:

12 Volt, 15W, DC to AC converter বা 12 Volt Solar circuit মার্কেটে এখন খুবই পরিচিত, এবং যে কোন ইলেকট্রনিক্স উপকরণ সমূহের পাইকারী দোকানে এ গুলো সুলভে পাওয়া যায়।এটি দেখতে অনেকটা টিউব লাইটের ব্যালাস্ট এর মত। এতে একটা সুইচ দুই দিকে দুটি করে চারটি তার রয়েছে যাদের ১ম দুইটি DC Input এবং অপর দুইটি AC Output। অনেক সময় Output এ তার না থেকে টু পিন সকেট ও থাকতে পারে। এবং এটাই অধিক সুবিধাজনক। কেনার সময় দোকানীর কাছে থেকে জেনে নেয়া উচিৎ যে কোন তারটিকে পজিটিভ আর কোনটিকে নেগেটিভ এর সাথে যুক্ত করতে হবে।

UPs4

বাল্ব হিসেবে 7w অথবা 9w অথবা 11w এর একটা এনার্জি সেভিং লাইট ব্যবহার করা যেতে পারে। আমি নিজে 9w ব্যবহার করি। এক্ষেত্রে প্যচানো এনার্জি সেভিং লাইটগুলা বেশি ভাল কাজ করে। কিছু কিছু এনার্জি সেভিং লাইটে U আকৃতির ৩ টি টিউব থাকে এগুলো ব্যবহার না করাই ভাল।

*** দেরি না করে আজই প্রয়োজনীয় উপকরণ সংগ্র করে রাখুন । প্রস্তুত প্রণালী, ব্যবহার পদ্ধতি, এবং সুবিধা অসুবিধা দেখুন  আগামী পর্বে। পরের পর্ব দেখুন এখান থেকে

comments

28 কমেন্টস

  1. খুব প্রয়োজনীয় একটি পোষ্ট করেছেন ধন্যবাদ আপনাকে অনেকের এই টা কাজে আসবে ।

  2. ওয়াও ফাটা ফাটি :lol::lol:facebook request করছি ok করা দিয়েন কথা আছে:lol:

  3. আপনার লিখাগুলি কেন যেন আমার কাছে বুজতে সহজ মনে হয়।ধন্যবাদ আপনাকে।

  4. DC to AC converter কোথায় পাব? কেউ এর reply দেয় নাই। দুঃখ পেলাম।

    • যে কোন শহরে যেখানে ইলেকট্রনিক্সের পার্টস বিক্রি হয় সেখানে গিয়ে ১২ ভোল্ট এনার্জি সেভিং লাইটের সার্কিট বললেই পাবেন। দাম ১১০-১২৫ টাকা। ধন্যবাদ……….

  5. আমার কাছে ৩০ ভোল্টের এনার্জি সেভিং লাইট আছে। এটা কি আমি ভ্যাবহার করতে পারবো? যদি সম্ভব হয় তাহলে কি করে সেটা সম্ভব। আর ২টি লাইট কি জলবে? আমার UPS 800 VA। দয়া করে জানাবেন কি?

  6. ভাই, এত কষ্ট করার সত্যিই কী কোন প্রয়োজন আছে ? আমার তো তা মনে হয় না।
    ইউপিএস এর আউটপুট তো এমনিতেই এ.সি থাকে !
    তাহলে আমার এত কষ্ট করে ইউপিএস খুলে ব্যাটারীর সাথে আবার কনভার্টার ব্যবহার করার কী দরকার ?
    কম্পিউটার তো এ.সি. আউটপুটেই চলে, তাই না ?
    তাই কনভার্টার ব্যবহার করার কোনই দরকার নেই।
    যে কেউ চাইলে পিছনের এ.সি. আউটপুটে সরাসরি লাইন দিয়ে লাইট/ফ্যান চালাতে পারবে।
    তবে ফ্যান এর ক্ষেত্রে অবশ্য বেশি চার্জ ব্যয় হবে। এই সমস্যার ও সমাধান করা যায় খুব সহজেই… 🙂
    বাজারে ৮” এর ডিসি ফ্যান পাওয়া যায়। এসব ফ্যানের মূল্য ৫৫০-৬০০ টাকার মধ্যেই হবে। এরকম একটা ফ্যান কিনে ইউপিএস এর ব্যাটারী থেকে সরাসরি পজিটিভ এবং নেগেটিভ আউটপুট বের করে ফ্যান এর পজিটিভ এবং নেগেটিভ তারের সাথে সংযোগ দিয়ে দিলেই তো কাজ হয়ে যায়। 🙂

  7. আপনার জন্যই আজকাল মানুষ অনেক সুবিধা ভোগ করতে পারবে।
    ধন্যবাদ

  8. ফালতু পোস্ট। বাজারে এখন ডিসি এল.ই.ডি ল্যাম্পই কিনতে পাওয়া যায়। আলোও অনেক বেশি। বিদ্যুতও সাশ্রয়ী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.