আমরা কম বেশি সকলেই জানি যে UPS একটা 12V ব্যটারী থেকে বিদ্যুৎ সরবরাহ করে থাকে। আমাদেরকে প্রথমে UPS কে পাওয়ার সাপ্লাই থেকে বিচ্ছিন্ন করে, সুইচ অফ করে সাবধানে UPS টিকে খুলে এর ব্যাটারীর দুটি কন্টাক পয়েন্ট থেকে দুটি তার বের করতে হবে। এ জন্য কোন সোল্ডারিং এর প্রয়োজন নেই। তার দুটির কোনটি ব্যটারির পজিটিভ টার্মিনালের সাথে আর কোনটি নেগেটিভ সাথে লাগানো হয়েছে তা ভাল ভাবে চিহ্নিত করে রাখতে হবে। এ জন্য পজিটিভ টার্মিনালের জন্য লাল এবং নেগেটিভ টার্মিনালের জন্য কালো তার ব্যবহার করা ভাল। এখন UPS এর কাভার এবং প্রয়োজনীয় নাট লাগিয়ে ফেলতে হবে।আমাদের মূল কাজ সম্পন্ন হয়ে গেছে । এখন আমাদেরকে DC to AC converter বা 12 Volt Solar circuit সংযোগ করতে হবে ।

………………………………………………………………………

সোল্ডারিং ছাড়াই আপনার UPS কে বানিয়ে ফেলুন IPS – পর্ব ১ এর মাধ্যমে প্রয়োজনীয় উপকরণ এবং প্রয়োজনীয় উপকরণ সংগ্রহ পদ্ধতি সম্পর্কে বলেছিলাম, আজ প্রস্তুত প্রণালী, ব্যবহার পদ্ধতি, এবং সুবিধা অসুবিধা সম্পর্কে লিখব।

যা কিছু করতে হবে:

১ম ধাপ

ups1আমরা কম বেশি সকলেই জানি যে UPS একটা 12V ব্যটারী থেকে বিদ্যুৎ সরবরাহ করে থাকে। আমাদেরকে প্রথমে UPS কে পাওয়ার সাপ্লাই থেকে বিচ্ছিন্ন করে, সুইচ অফ করে সাবধানে UPS টিকে খুলে এর ব্যাটারীর দুটি কন্টাক পয়েন্ট থেকে দুটি তার বের করতে হবে। এ জন্য কোন সোল্ডারিং এর প্রয়োজন নেই। তার দুটির কোনটি ব্যটারির পজিটিভ টার্মিনালের সাথে আর কোনটি নেগেটিভ সাথে লাগানো হয়েছে তা ভাল ভাবে চিহ্নিত করে রাখতে হবে। এ জন্য পজিটিভ টার্মিনালের জন্য লাল এবং নেগেটিভ টার্মিনালের জন্য কালো তার ব্যবহার করা ভাল। এখন UPS এর কাভার এবং প্রয়োজনীয় নাট লাগিয়ে ফেলতে হবে।আমাদের মূল কাজ সম্পন্ন হয়ে গেছে । এখন আমাদেরকে DC to AC converter বা 12 Volt Solar circuit সংযোগ করতে হবে ।

২য় ধাপ

ups5প্রথমে আমরা ব্যালাস্ট সদৃশ DC to AC converter বা 12 Volt Solar circuit টি নিয়ে তার আউটপুটে তার হোল্ডার এবং টুপিন এর মাধ্যমে 7w অথবা 9w অথবা 11w এর একটা এনার্জি সেভিং লাইট যুক্ত করতে হবে।

৩য় ধাপ

এখন আমাদেরকে UPS থেকে বের করা লাল রঙের পজিটিভ তারের সাথে converter এর পজিটিভ তার এবং কালো রঙের নেগেটিভ তারের সাথে converter এর নেগেটিভ তার সংযুক্ত করতে হবে। সংযোগ স্থান ভালোভাবে টেপ দ্বারা ঢেকে দিতে হবে। এখন ব্যালাস্ট সদৃশ DC to AC converter এর সুইচটি ON করলেই এনার্জি সেভিং লাইট জ্বলে উঠবে। আপনার 600VA এর UPS টি দিয়ে প্রায় পাঁচ থেকে আট ঘন্টা পর্যন্ত এনার্জি সেভিং লাইটিকে জ্বালানো যাবে।

পর্যায়ক্রমিকভাবে ১ম, ২য়, এবং ৩য় ধাপ শেষ করতে হবে। অবশ্যই ২য় ধাপ টি ৩য় ধাপের আগে করতে হবে, না হলে বৈদ্যুতিক শখ পাওয়ার সম্ভাবনা তাকে।

UPs4

ব্যবহার:

স্বাভাবিক ভাবেই কম্পিউটারের সাথে UPS টি ব্যবহার করতে হবে ফলে ব্যাটারীটি চার্জ হবে, বিদ্যুৎ চলে গেলে পূর্বের মতই UPS টি কম্পিউটারে ব্যাক আপ দিবে। এনার্জি সেভিং লাইটিকে জ্বালানোর জন্য converter এর সুইচটি ON করলেই হবে। লাইটিকে জ্বালানোর সময় UPS এর সুইচ ON রাখার প্রয়োজন নেই। কারণ UPS সার্কিটের সাথে converter সার্কিটের এর কোন সম্পর্ক নেই। অর্থাৎ আমরা বলতে পারি converter টি একটা আলাদা মিনি IPS এর মত কাজ করছে এবং শুধুমাত্র UPS থেকে ব্যটারিটি শেয়ার করছে।

comআমাদের অনেকেরই ইতোপূর্বে সরাসরি UPS থেকে এনার্জি সেভিং লাইট জ্বালানোর অভিজ্ঞতা আছে । কিন্তু আমরা এই পদ্ধতি কেন ব্যবহার করব?

  • সরাসরি UPS থেকে এনার্জি সেভিং লাইট জ্বালালে দীর্ঘ সময় UPS সার্কিটটি সচল রাখতে হয় ফলে UPS সার্কিটটির আয়ুষ্কাল কমে যায়। কিন্তু এক্ষেত্রে converter ব্যবহার করলে UPS সার্কিটটি বন্ধ রাখা যায়।
  • সরাসরি পদ্ধতিতে UPS টি থেকে বিরক্তিকর পিক পিক টোন বের হয় যা আমাদের অপছন্দের।
  • সরাসরি UPS থেকে এনার্জি সেভিং লাইট জ্বালালে স্বয়ংক্রিয়ভাবে UPS এর রিলে কতৃক কিছুক্ষণ পর বন্ধ করে দেয় ফেলে। ফলে লাইট অনেক কম সময় জ্বলে। আমি পরিক্ষা করে দেখেছি সরাসরি পদ্ধতিতে ১.৫ ঘন্টা জ্বললে converter এর মাধ্যমে প্রায় ৫ ঘন্টা জ্বলে।
  • UPS এর ব্যাটারিটি যদি বেশ পুরোনো হয় এবং কম্পিউটারের ব্যকআপ টাইম যদি ৫ মিনিটের মত বা তার কম হয় তবে তাহলে সরাসরি পদ্ধতি ব্যবহার করা যায় না। অথচ কম্পিউটারের ব্যকআপ টাইম যদি ৫ মিনিটের মত হয় তাহলেও সেই UPS দিয়ে কমপক্ষে ২ ঘন্টা এনার্জি সেভিং লাইট জ্বালানো যায়।
  • এই পদ্ধতি UPS এর উপর কোন প্রভাবই ফেলে না।

কেউ ইচ্ছা করলে UPS এর বাতিল করা ব্যটারীকে আলাদা পাওয়ার সাপ্লাই দিয়ে চার্জ দিয়েও converter এর সাথে ব্যবহার করতে পারেন। আমি সফল হয়েছি।

comments

66 কমেন্টস

  1. দাদা আপনাকে ধন্যবাদ…. আমার আরো কিছু জানার ছিল…. এবং আমি ৩বার লিখসি… কিন্তু সময় একটু দীর্ঘায়িত হওয়ায় পেজটি রিলোড হয়ে যায়….. খুশি হলেও দুঃখিত….. 🙁

    • আপনি লেখার সময় পেজ রিলোড হওয়ার আগেই অসম্পর্ণ অংশটুকু ctrl+a তারপর ctrl+c চেপে কপি করে রাখুন তারপর পেজ রিলোড হওয়ার পর ctrl+v চেপে পেষ্ট করে আবার লেখা শুরু করুন। আশা করি কাজ হবে।
      ধন্যবাদ……….

  2. দারুন পোষ্ট। আশাকরি কাজে লাগাতে পারবো।

  3. আপনার লেখা ভালো লেগেছে। DC to Ac convertor কোথায় পাব।

    • যে কোন শহরে যেখানে ইলেকট্রনিক্সের পার্টস বিক্রি হয় সেখানে গিয়ে ১২ ভোল্ট এনার্জি সেভিং লাইটের সার্কিট বললেই পাবেন। দাম ১১০-১২৫ টাকা। ধন্যবাদ……….

  4. ভাল আছেন?
    আপনার পোস্টটা খুবই কাজের।আমি আমার দুই বন্ধু মিলে জিনিস গুলো কিনে আামাদর UPS টাকে IPS বানিয়ে ফেলেছি।এখন পাওয়ার গেলেও আমাদের রুমে আলোর কোনো অভাব নেই।
    পোস্টটার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।আপনার কাছ থেকে আরো এধরনের পোস্ট আসা করছি।

    • যে কোন শহরে যেখানে ইলেকট্রনিক্সের পার্টস বিক্রি হয় সেখানে গিয়ে ১২ ভোল্ট এনার্জি সেভিং লাইটের সার্কিট বললেই পাবেন। দাম ১১০-১২৫ টাকা। ধন্যবাদ……….

  5. ২িট বাল্ব িক এক সােথ ব্যবহার করা যােব?

  6. আপনার পোষ্টটি অনেক সুন্দর হয়েছে। আমার একটি পুরতন ব্যাটারি আছে। আমি কি ভাবে এটা কে চারয করব?

  7. Vai eto koshto korar ki dorkar…UPS er Ac out put e ekta multi plug er connection lage die tar shathe Direct Energy Saving light er connection dilei to 8/9 ghonta jolbe….tasara 600VA er jekono UPS 29″ CRT TV +Hometheater+5W light 1Hour chalate shokkhom…..

    Shob chaite mojar lagse eta chinta kore je Sobai chai ” IPS K UPS e convert korte”…r APNI bolsen “UPS k IPS e convert konrte”!!!!!….

    • আমি ইউ পি এস(৭৫০ ভিএ) দিয়ে বেশ কয়েক মাস যাবত একটা ৪০ ওয়াট টিউব লাইট আর একটা সিলিং ফ্যান চালাচ্ছি। ফ্যান ৪৫ মিনিট ব্যাকআপ দেয়। শুধু লাইট অনেকক্ষন দেয়। তবে আমি টুইটারটা খুলে ফেলেছি আর আউটপুটের প্যারালালি একটা ক্যাসিটার লাগিয়ে নিয়েছি।

      • আপনার UPS এর মূল সার্কিট এবং ব্যাটারী দুইটারই স্থায়িত্ব কমে যাবে, কারণ আপনি যতক্ষাণ লাইট বা ফ্যান চালাচ্ছেন ততক্ষণই আপনার UPS এর মূল সার্কিট সক্রিয় থাকছে। এতে পাওয়ার লস অনেক বেশি হয়। আপনি আমাদের নির্দেশনা অনুযায়ী একটা কনভার্টার লাগিয়ে লাইট ব্যবহার করুন, আশা করি ভাল ফলাফল পাবেন। আর ফ্যান ব্যবহারের জন্য সরাসরি ব্যাটারী থেকে আমরা যে দুইটা তার বের করেছি সেখান থেকে একটু সাবধানে বুদ্ধি করে 12v DC ফ্যান ব্যবহার করতে পারেন । আশা করছি অনেক ভাল ফলাফল পাবেন।

  8. ভাই, আমার পিসি তে আগে ২০ মিনিট ব্যাক আপ দিতো। এখন দেয় মাত্র ৪ মিনিট। কারন টা কি খুলে বলবেন???

    • আমি এইলেখা পড়ে আইপিএস বানিয়েছিলাম। ৩ মাস ব্যবহার করার পর আমার ইউপিএস এর এই অবস্থা। এইজন্য এখন খুলে ফেলেছি।

  9. 11w এর একটি বাল্ব ৬ ঘণ্টা না জ্বালিয়ে একইসাথে 11w এর দুইটি বাল্ব ১/২ ঘণ্টা জালানো যাবে ?

    • না জ্বালানো যাবে না, কারণ এ ক্ষেত্রে আউটপুট পাওয়ার প্রয়োজন হবে 11w+11w = 22w , যা converter সার্কিট সাপ্লাই দিতে পারবে না। আর তাছাড়া আমরা বাজার থেকে যদি একটা 11w বাল্ব কিনে আনি , তাহলে সেটা ঠিক 11w হয় না, এর চেয়ে বেশি সাধারণত 12w-15w হয় । তাই 20w-25w converter দিয়েও দুইটি বাল্ব জ্বালানো উচিৎ হবে না।

  10. 11w এর একটি বাল্ব ৬ ঘণ্টা না জ্বালিয়ে একইসাথে 11w এর দুইটি বাল্ব ১- ২ ঘণ্টা জালানো যাবে ?

    • এবং ১ টি converter দিয়া একসাথে ২ টি বাল্ব জ্বলবে ?
      কিছু জানান অসীম ভাইয়া

  11. আমি ২০w converter ব্যবহার করলে সমস্যা হবে,
    দাদা একটু জানান

  12. আমি ১৫w converter পাইনি তাই ২০w converter ব্যবহার করলে সমস্যা হবে,
    দাদা একটু জানান

  13. যদি 11w বাল্ব ব্যবহার করতে করতে ব্যটারী চার্জ শেষ হয়ে যায় তাহলে কি ব্যটারীর কোন সমস্যা হবে এবং তাতে কি ইউপিএস এর circuit এ প্রভাব পরবে ,
    জানান দাদা …

    • ইউপিএস এর circuit এ প্রভাব পরবে না, কিন্তু সম্পূর্ণরূপে ব্যটারী চার্জ শেষ করা উচিৎ নয়। ১টা 11w বাল্ব জ্বালালে আশা করা যায় ৫-৬ ঘন্টা জ্বলবে। যা একজন মানুষের জন্য শুধু যথেষ্ট নয় পর্যাপ্ত।

  14. এই circuit থেকে কত volt AC current পাওয়া যাবে ? সাধারন AC 220 volt 11w এর energy saving bulb ব্যবহার করতে পারব ?

  15. এই সিস্টেম টা দিয়ে কম্পিউটার ব্যাপ আপ বানানো যাবে কিনা?

  16. ভাই, আমি এইলেখা পড়ে আইপিএস বানিয়েছিলাম। ৩ মাস ব্যবহার করার পর আমার ইউপিএস এর এই অবস্থা। আমার পিসি তে আগে ২০ মিনিট ব্যাক আপ দিতো। এখন মোটেই চার্জ থাকেনা। কারন টা কি খুলে বলবেন???

    • dada , আমি এইলেখা পড়ে আইপিএস বানিয়েছিলাম। ৩ মাস ব্যবহার করার পর আমার ইউপিএস এর এই অবস্থা। আমার পিসি তে আগে ২০ মিনিট ব্যাক আপ দিতো। এখন মোটেই চার্জ থাকেনা। কারন টা কি খুলে বলবেন???

  17. bhai ami akta dc converter kine baniesi kinto energy lighy jolena abar direct dile jole .converter dia mobile charge hoy. kinto 5 wat light jolena ki karon bolte paren. Are bangla bijoy dia lekha jay ki bhabe?

  18. CONVERTER DIA KI MOBILE A CHARGE DAOA JABE? ASIM DA?

  19. আমি ১২ ভোল্টের DC to AC (5 Watt) converter কেনার পরো কোনো কাজ হচ্ছে না । কারণ বলবেন কি? আবার মোবাইল চার্জ করা যাচ্ছে। আমার কি তবে বেশি watt এর converter লাগবে?

  20. দাদা যদি ইউপিএস দিয়ে আইপিএস তৈরী করা যায় এক্ষেত্রে আমি যদি সোলার দিয়ে ল্যাপটপ চালাতে চাই এক্ষেত্রে কি সম্ভব। জানালে আন্তরিক ভাবে আনন্দিত হব।

  21. ভাই ৭হর্স মটর এবং ক্যাপাছিটর কানেকশন বিসয় জানাবেন।

  22. আমার ইউ.পি.এস আগে ব্যাক আপ দিত ১০ মিনিট আর এখন দেয় ১ সেকেন্ড….বয়স ও কম হয় নাই প্রায় তিন বছর হইসে।এখন আমি কি পারব এই ব্যটারি দিয়ে আপনার দেখানো পদ্ধতিটা ব্যবহার করতে….?

    আমি যদি নতুন একটা ব্যাটারি এবং চার্জার কিনে বানাতে চাই,তাহলে কি সেটা সম্ভব হবে..???সেক্ষত্রে কত ভোল্টের ব্যাটারি ও চার্জারের ব্যবস্থা করতে হবে..জানালে খুশি হব

    আপনাকে ধন্যবাদ,এই রকম একটা পদক্ষেপ এর জন্য…কেউ না কেউ এর মাধ্যমে উপকৃত হচ্ছে অথবা হবে।আপনি আরও এগিয়ে যান।

  23. ভাইএ,apnake onek onek donnobad….ami gotokal rate ups teke balb jaliechi…..khub moja lagche….apnar leka ta na pele hoyto e jinish ta jantam na….so thanks a lot……..best of luck…..

  24. I simply want to say I am beginner to weblog and really enjoyed your web site. Most likely I’m likely to bookmark your website . You really come with beneficial stories. Regards for revealing your web page.

  25. অসীম দা
    যদি দয়াকরে আরও ছোট বড় প্রজেক্ট দেন। তবে পার্টেসর সাবইস্টিটিউট দিলে ভাল হয়।

  26. *You are a very persuasive writer. I can see this in your article. You have a way of writing compelling information that sparks much interest.

  27. hello!,I really like your writing so so much! proportion we keep in touch extra approximately your article on AOL? I require a specialist on this house to unravel my problem. Maybe that is you! Having a look forward to look you.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.