App of Ramadan

বাংলাদেশের জেলা ভিত্তিক সেহরি-ইফতারের স্থানীয় সময়সূচী জানার সেরা অ্যাপটি হচ্ছে App of Ramadan – মাহে রমজান ২০১৬। বিশ্ববিদ্যালয় পড়ুয়া কয়েকজন তরুণের গড়ে তোলা প্রতিষ্ঠান Megaminds Web & IT Solutions নির্মাণ করেছে চমৎকার এই অ্যাপটি। Google Play Store এ যার  ডাউনলোডের সংখ্যা ছাড়িয়ে গেছে ৫০০০ এরও বেশি! কিছু দারুণ আর ইউনিক ফিচার থাকায় অ্যাপটি অবস্থান করছে এখন জনপ্রিয়তার তুঙ্গে।

3 screenshots

সেহরি ইফতারের কাউন্টডাউন টাইমার এই অ্যাপ এর সবচেয়ে আকর্ষণীয় ফিচার। অ্যাপটি চালু করার পর সেহরি বা ইফতারের পরবর্তী ইভেন্টের উপর একটা টাইম ডাউন টাইমার দেখা যাবে। অর্থাৎ ইফতারের আগে অ্যাপটি দেখাবে যে ইফতারের কত সময় বাকি আবার একই অ্যাপটি ইফতারের পরে দেখাবে সেহরির আর কত সময় বাকি। রোজাদারকে আর সময় যোগ-বিয়োগ করে বের করতে হবে না সেহরি বা ইফতারের আর কত সময় বাকি আছে।

GPS এর মাধ্যমে ব্যবহারকারীর জেলা চিহ্নিত করে সেহরি ও ইফতারের স্থানীয় সময় জানাবে এই অ্যাপটি।বিশেষ করে ভ্রমণের সময় এটি বেশি কাজে লাগতে পারে। দূরে ভ্রমণ করার সময় যদি সেহরি বা ইফতারের সময় হয়ে যায় আর অবস্থানরত জেলার নাম নিশ্চিত না হওয়া যায় তখন ত্রাণকর্তার ভূমিকায় অবতীর্ণ হতে পারে অ্যাপটি। জিপিএস লোকেশনের মাধ্যমে জেলা চিহ্নিত করে সেই জেলার স্থানীয় সময় অনুযায়ী সেহরি ও ইফতারের সূচী জানানো হবে।

ডিজিটাল তসবিহ রাখবে যিকিরের হিসাব। এখন আর খাতা কলমে লিখে রাখতে হবে না। কতবার কোন দোয়া পড়া হল সেটা খুব সহজেই হিসাব রাখা যাবে। অ্যাপ এর তসবিহ স্ক্রিনটা চালু করে যে কোন জায়গায় টাচ করলেই তসবিহ এর কাউন্টার বাড়তে থাকবে। চাইলে যে কোন সময়েই আবার কাউন্টারটি রিসেট করে প্রথম থেকে শুরু করা যাবে।

নোটিফিকেশনের মাধ্যমে প্রতিদিন একটি করে আয়াত বা হাদীস পড়া যাবে অ্যাপ এর মাধ্যমে। এই অফলাইন নোটিফিকেশনের সিসটেমটি এ ধরণের অ্যাপ এর ক্ষেত্রে একটা ইউনিক ফিচার।এই ডেইলি নোটিফিকেশনের জন্য ইন্টারনেট বা মোবাইল ব্যালেন্স থেকে কোন টাকা কাটা যাবে না। অ্যাপ এর মাধ্যমে জীবন ঘনিষ্ঠ কুরআনের আয়াত আর হাদীসের নোটিফিকেশন পাওয়া যাবে সারা বছর!

রোজায় সুস্থ্য থাকতে বিশেষ খাদ্যাভ্যাস অত্যন্ত জরুরি একটা বিষয়। সারা দিন রোজা রেখে ইফতারে কী ধরণের খাবার খাওয়া উচিত আবার সেহরিতেই বা কী খেলে ভাল হয় এসব নিয়ে একটা বিস্তারিত অংশ রয়েছে এই অ্যাপ এ।ডায়াবেটিস রুগির রোজা, হার্টের রুগির রোজা কেমন হবে বা কী কী বিশেষ সাবধানতা অবলম্বন করতে হবে সব কিছু জানা যাবে App of Ramadan – মাহে রমজান ২০১৬ এর মাধ্যমে।কুরআন-হাদীস, নামাজ সম্পর্কে, রোজা সম্পর্কে, যাকাত-ফিতরা ইত্যাদি আমল সম্পর্কে রয়েছে একটি সমৃদ্ধ আর্টিকেল সেকশন। প্রয়োজনীয় দুয়া ও মাসআলা-মাসায়েল এই অ্যাপ কে করেছে আরো তথ্যপূর্ণ ও গুরুত্বপূর্ণ।

Megaminds Web & IT Solutions এর তৈরি করা চমৎকার এই অ্যাপটি মাত্র ৫ টাকা দিয়ে ক্রয় করা যাবে বাংলাদেশের Android App বেচাকেনার প্ল্যাটফর্ম AppBajar থেকে।

Download Link: https://goo.gl/af9IUe

AppBajar এ একাউন্ট না থাকলে একাউন্ট করুন এই লিংক থেকে। তাহলে পাওয়া যাবে ১০ টাকা বোনাসঃ https://www.appbajar.com/bn/r/606005

এছাড়াও বিনামূল্যে অ্যাপটি ডাউনলোড করা যাবে গুগল প্লে স্টোর থেকে।

Download Link: https://www.goo.gl/uyI8u5

 

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.