সময়ের সাথে সাথে ল্যাপটপ এর গঠনমুলক পরিবর্তন হয়েছে এক সময় ল্যাপটপ ছিল প্রায় ২ কেজির উপরে। কালের বিবর্তনে এখনকার ল্যাপটপ ওজনে কমে এসেছে, বাজারে এসেছে আলট্রা থিন ল্যাপটপ। কিছু দিন আগেও স্লিম বা পাতলা ল্যাপটপ ছিল সীমিত সংখ্যক  মডেল এর ভিতর সীমাবদ্ধ এবং অ্যাপল এর ম্যাকবুক ছিল সবার পছন্দের তালিকায় সবার প্রথমে।  কিন্তু এখন বাজারে প্রায় সব ব্র্যান্ড এর আলট্রা থিন ল্যাপটপ এর মডেল আছে, যেমন এইচপি এর স্পেক্ট্রা, ডেল এর এক্সপিএস, এসার সুইফ্ট ,আসুস এর জেনবুক সিরিজ এর কিছু মডেল আলট্রা থিন মডেল। ল্যাপটপ এর পরিবর্তন যে খুব দ্রুত হচ্ছে আলট্রা বুক একটি চমৎকার উদাহরণ। খুব দ্রুত ল্যাপটপ এর বাজার যে এই সিরিজ এর ল্যাপটপ যে বাজার দখল করবে এতে কোন সন্দেহ নেই। ল্যাপটপ ব্র্যান্ড গুলো শক্তিশালী প্রসেসর, উন্নত এসএসডি এর সাথে তাদের এই আলট্রা থিন ল্যাপটপ গুলো তৈরি করে থাকে যাতে আপনি একটি নিখুঁত ল্যাপটপ খুব সহজেই নির্বাচন করতে পারেন।

একটি ভাল মানের আলট্রা থিন ল্যাপটপ কিনতে গেলে প্রথমে যে জিনিস গুলো একটু যাচাই করতে হয় তা আমরা নিচে একটু আলোচনা করবো।
প্রসেসরঃ কোর আই ৫ অথবা কোর আই ৭
র‍্যামঃ ৮ জিবি অথবা এর বেশি
স্টোরেজঃ ১২৮ জিবি – ১০০০ জিবি এসএসডি
ডিসপ্লেঃ ১৩- ১৪ ইঞ্চি এর ভিতর
ব্যাটারিঃ কমপক্ষে ৫ ঘণ্টার উপরে
গ্রাফিক্সঃ কমপক্ষে ইন্টেল এইচডি গ্রাফিক্স ৬২০
আলট্রা থিন ল্যাপটপ ছাড়াও আপনার কাজের ধরন অনুযায়ী আপনার পছন্দের ল্যাপটপগুলোর মডেল, মূল্য, কনফিগারেশন দেখতে বা অনলাইন থেকে অর্ডার করতে ক্লিক করুন স্টারটেক এর অফিশিয়াল অনলাইন শপে।

এইচপি স্পেক্ট্রা ১৩-এএফ৫১৫টিইউ
আমাদের প্রথমে যে ল্যাপটপটি নিয়ে আলোচনা করবো সেটা এইচপি স্পেক্ট্রা ১৩-এএফ৫১৫টিইউ। এই ল্যাপটপটি মোস্ট পাওয়ার ফুল একটি ল্যাপটপ। ল্যাপটপটি অষ্টম প্রজন্মের ১.২০ গিগা হার্জ কোর আই ৭ প্রসেসর দ্বারা সম্বলিত। ৮ জিবি র‍্যাম এর সাথে রয়েছে ৫১২ জিবি এসএসডি। ১.১ কেজি ওজনের এই ল্যাপটপটিতে রয়েছে ইন্টেল এইচডি গ্রাফিক্স ৬২০। ১৩.৩ ইঞ্চি করনিং গরিলা গ্লাস সম্বলিত ফুল এইচডি ডিসপ্লে। যে কোন ম্যাকবুক এর থেকে এই ল্যাপটপটি চিকন এবং পাতলা। এই ল্যাপটপটি তে ম্যাকবুক এর মত পোর্ট এর সংখ্যা খুবই কম, ঠান্ডারবোল্ট ৩ নামে এইচপি এর নিজস্ব দুইটি পোর্ট আছে মূলত এই পোর্টটি টাইপ সি টাইপের মতন যা একই সাথে ৪০ জিবিপিএস পার সেকেন্ড এ ডাটা ট্রান্সফার ছাড়াও এর ব্যাটারি চার্জ করা যায়। ৪ সেল এর ব্যাটারি কমপক্ষে ৮ ঘণ্টার থেকে বেশি আপনাকে ব্যাকআপ দিবে।

জেনুইন উইন্ডোজ ও দুই বছরের বিক্রয়োত্তর সেবা সহ এই ল্যাপটপটি দাম ১৫৪,০০০ টাকা। ল্যাপটপটি আপনি এইচপি এক্সক্লুসিভ শপ অথবা স্টারটেক অনলাইন শপ থেকে ঘরে বসে কিনতে পারবেন।


আসুস জেনবুক ফিল্প এস ইউএক্স৩৭০ইউএ
অসাধারন পারফরমেন্স সম্বলিত আসুস এই ল্যাপটপটি আমাদের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে। ল্যাপটপটি অষ্টম প্রজন্মের ১.২০ গিগা হার্জ কোর আই ৭ প্রসেসর দ্বারা সম্বলিত। অসাধারন এই ল্যাপটপটি তে রয়েছে ১৬জিবি র‍্যাম আর ৫১২ জিবি এসএসডি। হাইব্রিড এই ল্যাপটপ যেকোনো কাজের জন্য একবারেই নিখুঁত। যেকোনো সফটওয়্যার এর গতির কাছে হার মেনে যাবে। ফুল ফিল্প ল্যাপটপ হবার কারনে ল্যাপটপটি ট্যাব মুডে ব্যবহার করা যায়। ১৩.৩ ইঞ্চি ফুল এইচডি ডিসপ্লে আর ইন্টেল এইচডি গ্রাফিক্স ৬২০ থাকায় আপনি যেকোনো গ্রাফিক্স এর কাজ অনায়াসে করতে পারবেন। এর সাথে একটি স্টাইলিশ পেন থাকায় স্কেচ আর্টিস্ট এর জন্য আদর্শ একটি মেশিন। এই ল্যাপটপটিতে ০.৩ মিলিমিটার লিকুইড ক্রিস্টাল পলিমার যুক্ত পাতলা পাখা দিয়ে  উন্নত কুলিং সিস্টেম দেয়া হয়ছে। এতে একটি বাষ্প চেম্বার থাকায় ৫০% তাপ অপচয় থেকে বাঁচায়। ২ সেল লিথিয়াম পলিমার ব্যাটারি এবং ফাস্ট চার্জ প্রযুক্তি থাকায় আপনি ল্যাপটপ খুব দ্রুত চার্জ নিবে, প্রায় ১১ ঘণ্টা ব্যাকআপ দিবে।

জেনুইন উইন্ডোজ ও দুই বছরের বিক্রয়োত্তর সেবা সহ এই ল্যাপটপটি দাম ১৪৯,৫০০ টাকা। ল্যাপটপটি আপনি স্টারটেক অনলাইন শপ থেকে ঘরে বসে কিনতে পারবেন।

 

ডেল ইন্সপিরিওন ১৩ ৭৩৭০
ডেল ইন্সপিরিওন ১৩ ৭৩৭০ আমাদের পছন্দের তালিকায় তৃতীয়। আপনি যদি একটি শক্তিশালী আলট্রা থিন ল্যাপটপ খুঁজেন কিন্তু আপনার বাজেট যদি একটু কম হয় তবে আপনার জন্য এই মডেলটি একটি নিখুঁত একটি ল্যাপটপ। ল্যাপটপটি অষ্টম প্রজন্মের ১.৮০ গিগা হার্জ কোর আই ৭ প্রসেসর দ্বারা সম্বলিত। এই ল্যাপটপটি তে রয়েছে ১৬জিবি র‍্যাম আর ৫১২ জিবি এসএসডি। ১.৬ কেজি ওজনের এই ল্যাপটপটিতে রয়েছে ইন্টেল এইচডি গ্রাফিক্স ৬২০। ১৩.৩ ইঞ্চি ন্যারো বর্ডার ফুল এইচডি ডিসপ্লে। ডিস্প্লে এন্টি গ্লেয়ার না হবার কারনে ঘরেরে বাহিরে কাজে একটু বেগ পেতে হবে। এই ল্যাপটপটির সব থেকে ভাল দিক হল এর অডিও সিস্টেম এর স্পীকার ল্যাপটপ এর নিচে থাকায় এটি সাউন্ড কে এমপ্লিফায়ার করতে অনেকটা কাজ করে। ডেল ইন্সপিরিওন ১৩ ৭৩৭০ এর স্পীকার অন্যান্য ল্যাপটপ এর স্পীকার এর তুলনায় অনেক জোরে বাজে এবং একটি ছোট রুমের জন্য  যথেষ্ট। ল্যাপটপটির পারফরমান্স অনেক ভাল আপনি একসাথে বিভিন্ন ব্রাউজার অথবা একসাথে ফটোশপ বা অফিস এপ্লিকেশন শুরু করেন তবুও এই ল্যাপটপ ধীর গতি হবে না। এর ব্যাটারি ব্যাকআপ ৫.৫ ঘণ্টা।

জেনুইন উইন্ডোজ ও দুই বছরের বিক্রয়োত্তর সেবা সহ এই ল্যাপটপটি দাম ১১৯,৫০০ টাকা। ল্যাপটপটি আপনি স্টারটেক অনলাইন শপ থেকে ঘরে বসে কিনতে পারবেন।

এসার সুইফ্ট এসএফ ১৩-৫১
এসার সুইফ্ট এসএফ ১৩-৫১ বর্তমান এ বিশ্বের অন্যতম আলট্রা থিন ল্যাপটপ এর একটি। এই ল্যাপটপটি সপ্তম প্রজন্মের ক্যাবি ল্যাক ১.২০ গিগা হার্জ কোর আই ৭ প্রসেসর ৮জিবি র‍্যাম আর ২৫৬ জিবি এসএসডি দিয়ে গঠিত।  এর কালো সোনালি রঙের বডি যা এই ল্যাপটপটিকে বেশি আকর্ষণীও করে তুলেছে। ১৩.৩ ইঞ্চি ফুল এইচডি ওয়াইড স্ক্রিন ডিস্প্লে যা করনিং গরিলা গ্লাস ৪ সম্বলিত। ১.১ কেজি ওজনের এই ল্যাপটপটিতে রয়েছে ইন্টেল এইচডি গ্রাফিক্স ৬১৫। এর স্টোরিও স্পীকার যথেষ্ট লাউড, আপনি যেকোনো অ্যাকশন মুভি বা গান শোনার সময় যদি একটি ভাল মানের হেডফোন ব্যবহার করেন তবে আমিসিং সাউন্ড কোয়ালিটি পাবেন। ল্যাপটপটির পারফরমান্স অনেক ভাল আপনি একসাথে বিভিন্ন ব্রাউজার অথবা একসাথে ফটোশপ বা অফিস এপ্লিকেশন শুরু করেন তবুও এই ল্যাপটপ ধীর গতি হবে না। এসার সুইফ্ট এসএফ ১৩-৫১ এর ব্যাটারি ব্যাকআপ প্রায় ৬ ঘণ্টার উপরে।

জেনুইন উইন্ডোজ ও দুই বছরের বিক্রয়োত্তর সেবা সহ এই ল্যাপটপটি দাম ১১৮,০০০ টাকা। ল্যাপটপটি আপনি স্টারটেক অনলাইন শপ থেকে ঘরে বসে কিনতে পারবেন।


লেনেভো আইপি ৭২০ এস                            
লেনেভো আইপি ৭০ এস ২০১৭ এর বেস্ট আলট্রা থিন ল্যাপটপ হিসেবে বাজারে তার অবস্থান ধরে রেখেছিল। মূলত এর নজরকাড়া ডিজাইন আর সাশ্রয়ী মূল্যের জন্য এর চাহিদা এখনো জনপ্রিয়। তাই আমাদের সেরা ৫ আলট্রা থিন ল্যাপটপের শেষ মডেল লেনেভো আইপি ৭০ এস। এর বডি পুরটাই অ্যালুমিনিয়াম দ্বারা আচ্ছাদিত। খুবই হালকা এই ল্যাপটপটিতে সপ্তম প্রজন্মের ২.২০ গিগাহার্জ কোর আই ৭ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এর র‍্যাম ৮ জিবি এবং ৫১২ জিবি এসএসডি। ১.১ কেজি ওজনের এই ল্যাপটপটিতে রয়েছে ইন্টেল এইচডি গ্রাফিক্স ৬২০। ১৩.৩ ইঞ্চি ফুল এইচডি টাচ ডিসপ্লে। লেনেভো যদিও বলে এর ব্যাটারি ব্যাকআপ ১০ ঘণ্টার উপরে কিন্তু এইটি সাধারনত ৮ ঘণ্টার উপরে আপনাকে ব্যাকআপ দিবে। ল্যাপটপটি পারফরমেন্স এর দিক থেকে অন্যতম সেরা একটি ল্যাপটপ। পুরো বডি অ্যালুমিনিয়ামের শিল্ড থাকার ফলে ল্যাপটপ তুলনামুলক ঠাণ্ডা থাকে। জেবিএল এর অডিও সিস্টেম ব্যবহার করায় অভারল ভাল সাউন্ড কোয়ালিটি পাবেন।

জেনুইন উইন্ডোজ ও দুই বছরের বিক্রয়োত্তর সেবা সহ এই ল্যাপটপটি দাম ১০৫,০০০ টাকা। ল্যাপটপটি আপনি স্টারটেক অনলাইন শপ থেকে ঘরে বসে কিনতে পারবেন।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.