কাগজের উপর চাপ কমাতে অনেকেই সার্বক্ষণিক সঙ্গী হিসেবে বেছে নিচ্ছেন ই-বুককে

বাইরে ঘুরতে গেলে জ্যামে বসে কিংবা অবসর সময় কাটাতে বইয়ের কোন বিকল্প নেই। কিন্তু সব সময় ভারী বই হাতে নিয়ে ঘুরে বেড়ানো কি সম্ভব হয়? ডিজিটাল যুগে সব কিছু এখন হাতের মুঠোয়, কালের পরিক্রমায় তাই বাদ যায়নি বইও। কাগজের উপর চাপ কমাতে অনেকেই তাই সার্বক্ষণিক সঙ্গী হিসেবে বেছে নিচ্ছেন ই-বুককে। সেরা ৫টি বাংলা ই-বুক অ্যাপসের খুঁটিনাটি নিয়ে সাজানো হয়েছে আজকের আর্টিকেলটি।

সেই বইঃ

সেই বই
সেই বই

আপনার কাছে যদি থাকে ইন্টারনেট সংযোগ আর একটি অ্যান্ড্রয়েড ফোন তবে বাংলা বইয়ের দুনিয়া এক মুহূর্তেই বন্দি হয়ে যাবে আপনার হাতের মুঠোয়। গুগল প্লে স্টোর অথবা অ্যাপল অ্যাপ স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করে নিন সেই বই অ্যাপটি আর নিজেই দেখে নিন চমক! পছন্দের বইয়ের যেকোনো লাইন হাইলাইট করার সুবিধা রয়েছে অ্যাপটিতে, এছাড়া শব্দের অর্থ খুঁজতে সাহায্য নিতে পারবেন বাংলা অভিধানের।

অ্যাপটি থেকে কোন বই পড়ার সময় তাৎক্ষণিকভাবে ফেসবুকে শেয়ার করার সুযোগও রয়েছে। ভিসা, মাস্টারকার্ড কিংবা বিকাশ বা এমক্যাশে বই কিনে মূল্য পরিশোধ করার ব্যবস্থা রাখা হয়েছে। অ্যাপ থেকে বিক্রি হওয়া যেকোনো বইয়ের লাভের ৭০ শতাংশ রাখা হয় লেখকদের জন্য। প্লে স্টোরে অ্যাপটির রেট প্রায় ৪.৪।

বই ঘরঃ

বই ঘর
বই ঘর

ইউজার ফ্রেন্ডলি অ্যাপ হিসেবে ইতোমধ্যে পাঠক সমাজে বেশ সাড়া জাগানো একটি অ্যাপের নাম বই ঘর। এতে রয়েছে অসংখ্য ফিচার। এই একটি অ্যাপের মধ্যে আপনি পাবেন বাংলাদেশের বিভিন্ন লেখকের বিভিন্ন বই। স্মার্টমাক্স লিমিটেড নামক একটি সফটওয়ার কোম্পানি বাঙালি পাঠকদের চাহিদার কথা মাথায় রেখে সহজে পছন্দের বই ডাউনলোড করা থেকে শুরু করে নানা রকমের স্টাইলে বই ঘর অ্যাপটিকে সাজিয়েছে। বইয়ের যেকোনো পাতা পড়তে পড়তে জুম ইন বা আউট করার সুযোগ পাবেন এখানে। ইমেইল বা ফেসবুকে বই সংক্রান্ত তথ্য শেয়ার করার ও প্রয়োজনীয় বুকমার্ক রাখার সুবিধা পাবেন পাঠকরা।

বইপোকাঃ

বইপোকা
বইপোকা

বাংলা বইয়ের পোকাদের জন্য মোবিওঅ্যাপ নিয়ে এল অনন্য ফিচার সম্বলিত এক নতুন অ্যাপ যার নাম বইপোকা। মজার এবং দুর্লভ কালেকশনের বেশ কিছু বই রয়েছে অ্যাপটিতে। রবীন্দ্রনাথ ঠাকুর থেকে শুরু করে হুমায়ুন আহমেদ পর্যন্ত জনপ্রিয় সব লেখকদের বই নিয়ে সাজানো হয়েছে বইপোকা। ছোটদের জন্য রয়েছে কার্টুন ও বিভিন্ন শিশুতোষ গল্পের বই। অ্যাপটিতে ডিজিটাল রাইট ম্যানেজমেন্টের মাধ্যমে লেখক ও প্রকাশকের স্বত্ব সংরক্ষণ করা হয়েছে। বইপোকার ফিচার সমূহের মধ্যে রয়েছে সার্চিং অপশন, পেইজ জাম্প, বুকমার্ক, নাইট রিডিংসহ দারুণ কিছু সুবিধা। প্লে স্টোরে তাই অ্যাপটির রেটিং ৪.২।

 

বইঘরঃ

বইঘর
বইঘর

একই নামে ভিন্ন দুটি বাংলা ই-বুক অ্যাপস থাকলেও দুটিই বেশ ভাল মানের। চড়ুই ডট কম নামের সফটওয়ার কোম্পানিটি বইঘর অ্যাপটিকে বানিয়েছে একদম অ্যাড ফ্রি ভাবে, অর্থাৎ আপনার বই পড়ার মজা নষ্ট করতে মাঝখান দিয়ে চলে আসবে না কোন বিজ্ঞাপন। ইউনিকোড ও স্বচ্ছ টেক্সট ফরম্যাটে প্রয়োজনীয় সব বই যেকোনো সাইজের স্ক্রিনে অ্যাডজাস্ট হয়ে যাবে স্বয়ংক্রিয়ভাবে। এই অ্যাপ থেকে বই পড়া যাবে ইন্টারনেট কানেকশন ছাড়াও। ক্যাটাগরি ও নাম অনুসারে সার্চ সুবিধা থাকায় চট করে খুঁজে নিতে পারবেন আপনার পছন্দের বইটি।

এছাড়া বুকমার্ক মেন্যু, নাইটমুড বা হাইলাইট করার মতো দারুণ সব সুবিধা নিয়ে গুগুল প্লে স্টোরে অ্যাপটি অর্জন করেছে ৪.৪ রেটিং।

বাংলা বইঃ

বাংলা বই
বাংলা বই

বাজ টেকনোলোজির বাংলা বই অ্যাপটিতে অনলাইনে বাংলা বই পড়া ও ডাউনলোড করার সুবিধা রয়েছে। এর উল্লেখযোগ্য ফিচারের মধ্যে রয়েছে বুকমার্ক, হাইলাইট অপশন; যেখানে পড়া শেষ করেছেন পরবর্তীতে ঠিক সেখানে ফিরে যাওয়ার ব্যবস্থা। এই অ্যাপটি ব্যবহার করতে প্রয়োজন হবে না বাড়তি কোন এক্সটারনাল অ্যাপের। পাঠকদের সন্তুষ্টি অর্জন করে গুগল প্লে স্টোর থেকে অ্যাপটি জিতে নিয়েছে ৪.৩ রেটিং।

 

 

তথ্যসূত্রঃপ্লে গুগল ডট কম

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.