র্তমানের তরুণদের কাছে জনপ্রিয় এক নাম ‘সেলফি’। নিজে নিজে ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করার এই পদ্ধতি বিশ্বজুড়ে আলোড়ন তুলেছে। সবার সঙ্গে তাল মেলাতে পিছিয়ে নেই বাংলাদেশিরাও।

একটি ভালো সেলফি আপনাকে ফুটিয়ে তুলবে সবার মাঝে। আর তাই আকর্ষনীয় সেলফি তোলার ক্ষেত্রে বেশ কিছু বিষয় মেনে চলতে হয়। সেলফি তুলতে বিশেষজ্ঞদের দেওয়া ১০ কৌশল নিয়ে এই প্রতিবেদন।

Selfie-Tips-TechShohor

১. সেলফি তোলার সময় আলোর বিষয়ে সচেতন থাকতে হবে। কারণ, সেলফির গুণগত মান ঠিক রাখতে আলোর ঔজ্জ্বলতা একটি বিবেচ্য বিষয়। নইতো ফ্লাশের ঝলকানির মতো চেহারাও ঝলসে যাবে।

২. ক্যামেরার অ্যাঙ্গেল একটু সাইড করে নিয়ে ছবি নিতে হবে। যাতে বিপরীতে কিছু ছায়া পড়ে। এতে আপনার মুখ স্পষ্ঠ বোঝা যাবে।

৩. আলোকে সরাসরি পেছনে রেখে সামনে থেকে ছবি তোলা যেতে পারে। তবে ক্যামেরা ও আলোর মাঝখানে ফেইস রাখতে হবে।

৪. ছবিটিকে সম্পাদনা (এডিট) করার জন্য অসংখ্য অ্যাপ রয়েছে। এসব অ্যাপ ব্যবহার করে একটি বাজে ছবিকেও ঠিকঠাক করে ফেলা যায়। আর সম্পাদনা করার হাত ভালো হলে কেউ বুঝতেই পারবেনা যে ছবিটি সম্পাদনা করা ।

৫. ছবি এডিটিং খুবই গুরুত্বপূর্ণ। কারণ ভালো ছবিতেও এডিট করতে হয়। এ জন্য একজন এক্সপার্টকে কাজে লাগাতে পারেন।

৬. বন্ধুদের নিয়ে একসঙ্গে সেলফি করলে সেটা সবচেয়ে ভালো হয়। জর্জিয়ার ইনস্টিটিউট অব টেকনোলজির এক গবেষণায় বলেছে, বন্ধুদের সঙ্গে ছবি তুললে আপনার ভাবমূতি ৩৮ শতাংশ বেশি ফুটে উঠে।

৭. আপনার ফোনের পেছনের ক্যামেরাটিকেই বেশি ব্যবহার করুন। কারণ পেছনের ক্যামেরাটিই মূল ক্যামেরা এবং এতে ছবি অনেক ভালো আসে।

৮. আর যদি আইফোন ৫ থাকে তবে তো কথাই নেই। এর মূল ক্যামেরার ছবির কোনো জুড়ি নেই। আইফোন ৫ এর পেছনের ক্যামেরা দিয়ে ছবি তোলা অনেক সহজ।

৯. সেলফি নিতে ব্যাকগ্রাউন্ডের কথা যেন ভুল করেও ভুলে যাবেন না। এতে ছবিটি নান্দনিকতা পাবে। মনে রাখবেন, ছবি কেমন হবে তা নির্ভর করে ব্যাকগ্রাউন্ড কতো ভালো তার উপর।

১০. ব্যাকগ্রাউন্ড কোন দর্শণীয় স্থান হলে আপনার চেহারাটি ব্যাকগ্রাউন্ডের সঙ্গে সেট করে নিন। এতে ব্যাকগ্রাউন্ড স্পষ্ট হয়ে উঠবে এবং ছবিটির আবেদনও ফুটে উঠবে।

সেলফি নিয়ে কিছু মজার কিছু খবরা খরব:

বিশ্বজুড়ে চলমান সেলফি উম্মাদনায় নাম লেখাতে যাচ্ছে সফটজায়ান্ট মাইক্রোসফটসেলফি তোলার জন্য বিশেষ ক্যামেরাযুক্ত স্মার্টফোন আনছে মাইক্রোসফট এমন গুজব শোনা গেলেও এবার ফাঁস হল ছবি ও তথ্য।

<p”>ফাঁস হওয়া ছবি এবং তথ্য থেকে জানা যায় লুমিয়া সিরিজের আপকামিং স্মার্টফোনটির কোড নাম “সুপারম্যান”। যার নাম হতে পারে লুমিয়া ৭৩০। স্মার্টফোনটির বিশেষ ফিচার হিসেবেযুক্ত করা হয়েছে ৫ মেগাপিক্সেল ফন্ট ক্যামেরা। যার মাধ্যমে উচ্চ রেজুলেশন সেলফি ছবি তোলা যাবে। এছাড়া এর সাহায্যে ৭২০ এইচডি ভিডিও করা যাবে। এই সম্পর্কে বিস্তারিত জানতে এটি সহায়ক হতে পারে।

সেলফি দিয়ে ধরা !
সেলফিতে যে অবস্থানও প্রকাশ হয়ে যেতে পারে তা বোধয় ভুলে গিয়েছিলেন রাশিয়ান সৈনিকটি। নিজ দেশ রাশিয়ার কাছে এটা বেশ বিব্রতকর যে তার সেনা ইউক্রেনে। কারন ইউক্রেনের বিদ্রোহী যোদ্ধাদের সাথে তাদের কোন সম্পর্ক নেই- এমনটাই বলে আসছে রাশিয়া। কিন্তু এই এক সেলফিই বিপাকে ফেলে দিল দেশটিকে। সহায়ক

বাংলাদেশে সেলফি প্রতিযোগিতা, থাকছে নামি ব্র্যান্ডের পুরস্কার:
আলোকচিত্রের প্রদর্শনী বা প্রতিযোগিতা হরহামেশায় হয়ে থাকে।কিন্তু সেলফি প্রতিযোগিতার কথাটা একটু নতুনই শোনাতে পারে। তবে সম্প্রতি ভার্চুয়াল জগতে তেমনই এক প্রতিযোগিতার আয়োজন করেছে স্মার্ট টেকনোলজিস । প্রতিযোগিতা সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে এখানে।

লেখাটি পূর্বে প্রকাশিত হয়েছে টেকশহর ডট কমে

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.