প্রযুক্তিনির্ভর পৃথিবীতে আমরা অনেকটাই এর ওপর নির্ভরশীল

প্রযুক্তি নিয়েই আমাদের বর্তমান পৃথিবী। আমরা মানুষ প্রযুক্তির মধ্যেই বসবাস করই এবং প্রযুক্তির নানা সুবিধা উপভোগ করি। আমাদের জীবনযাত্রাকে সহজ ও আরামদায়ক করতে প্রযুক্তির কোন জুড়ি নেই। আজ আপনাদের দেয়া হল গত মাসের কিছু প্রযুক্তিগত পণ্যের এবং উদ্ভাবনের কথা যা প্রযুক্তি বাজারকে করেছে রমরমা ও মানুষকে করেছে আকৃষ্ট।

 

১) অ্যাপল বাজারে এনেছিল তাদের নতুন ফোনঃ 

সেপ্টেম্বরে অ্যাপল কোম্পানী বাজারে আনে তাদের নতুন আইফোন ৭। এটি নানা ভাবে প্রশংসিত ও বিতর্কিত ছিল। প্রশংসিত ছিল এ কারণে যে, এটি দক্ষতায় ছিল একটি কম্পিউটারের চাইতেও উচ্চমানের, পানি নিরোধক, ঝকঝকে ডিসপ্লে ও সম্পূর্ণ উচমানের একটি ক্যামেরা। আর বিতর্কিত হবার কারণ হচ্ছে এটি ছিল ৩.৫মিমি অডিও জ্যাক মুক্ত।

অ্যাপলের নতুন সংযোজন
অ্যাপলের নতুন সংযোজন

২) এম আই টির গবেষকরা বের করেন কি করে আবেগ বোঝা যাবে ইমোজির সাহায্যেঃ 

আম এই টির কম্পিউটার বিজ্ঞান বিভাগ ও কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ক ল্যাবরেটরীর গবেষকেরা EQ-Radio এর উন্নয়ন সম্পর্কে ঘোষণা দেন। এই রেডিওর মাধ্যমে তারা একটি তারবিহীন সিগন্যালের কথা বলেছেন যেটির মাধ্যমে মানুষের আবেগ বোঝা যাবে এই রেডিওর সাহায্যে। আপনি সুখী, রাগ অথবা রাগান্বিত- তা ইমোজির মাধ্যমে প্রকাশ পেলেই সিগন্যালটি ধরে ফেলবে এই রেডিও।

আবেগ প্রকাশ পাবে এখন রেডিও সিগন্যালে
           আবেগ প্রকাশ পাবে এখন রেডিও সিগন্যালে

 ৩) সানডিস্ক নিয়ে এল ১ টেরাবাইট মেমোরি কার্ডঃ 

সেপ্টেম্বর মাসেই সানডিস্ক (SanDisk) ঘোষনা দেয় যে তারা ১টেরাবাইট এসডি কার্ড তৈরি করেছে। যেটি আকারে একটি এভারেজ ল্যাপটপের হার্ডডিস্কের প্রায় দ্বিগুণ হবে।

সানডিস্কের নতুন এসডি কার্ড
                    সানডিস্কের নতুন এসডি কার্ড

৪) ফটোগ্রাফি দুনিয়ায় লেইকার নতুন সংযোজনঃ 

ফটোগ্রাফি দুনিয়ায় নতুন একটি সংযোজন করে লেইকা। এটি তাদের প্রথম ইন্সট্যান্ট ফিল্ম ক্যামেরা বাজারে ছাড়ার ঘোষনা দেয়। লেইকা সফোর্ট এটির নাম। পোলারয়েড ক্যামেরার দৌরাত্ম্য ও ফুজিফিল্মের আকাশচুম্বী চাহিদার কারণেই লেইকার এই সিদ্ধান্ত।

লেইকা নিয়ে এল নতুন ক্যামেরা
লেইকা নিয়ে এল নতুন ক্যামেরা 

 

সূত্রঃ Highsnobiety.com

 

 

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.