বিজ্ঞান প্রযুক্তি ব্লগে আপনাদের স্বাগতম। প্রতিটি দিনেই কোটি কোটি লোকের মেধা আর মননের সু-সমন্বয়ে   জন্ম নিচ্ছে অনেক অনেক প্রযুক্তি সেবা আর সৃষ্টি। আর সেই সব সৃষ্টিশীল আলোচনা করতেও আমার ভাল লাগে। চার চারটি প্রযুক্তি সংবাদ নিয়ে এলাম আপনাদের মাঝে।

১. টুইটারের ওয়েব উদ্যোগঃ প্রশ্নউত্তর সাইট Fluther.com

ইয়াহু প্রশ্নোত্তর সাইটের মতো করে এবার টুইটারও মানুষের প্রশ্নের উত্তর দেওয়ার সুবিধা সুষ্টি করতে ফ্লাদারের সাথে কাজ করবে।  এই সাইটটিতে লোকজনের পছন্দের বিষয়টির উপরও নজর রাখবে। কোন প্রশ্নের অনুসারী হলে তাকে সেই বিষয়ে আগ্রহী বলে ধারনা করা হবে।

fluther-twitter

২. ‘উইকিলিকস’ শব্দটি একটি বিশ্বজনীন শব্দে পরিনত

The Global Language Monitor (GLM) ঘোষনা করেন যে উইকিলিকস শব্দটি একটি বিশ্বজনীন শব্দে পরিনত হয়েছে। যখন কেউ W এবং L এর মাধ্যমে কোন প্রতিষ্ঠানের নাম বলে তখন বুঝতে হবে যে উইকিলিকসের নামই বলা হচ্ছে।

প্রতিষ্ঠানটি জানায় যে, ইংরেজী ভাষার কোন সুনির্দিষ্ট পরিসর নেই এবং বহুল ব্যবহৃত শব্দগুলো ইংরেজী ভাষায় যুক্ত হয়ে যায়। আর ২০১০ সালে অনেক অনেক বার Wikileaks শব্দটি লেখা হয়েছ।

উল্লেখ্য এর আগেও ইয়াহু, গুগল, টুইটার সহ বেশ কিছু শব্দ (বহুল ব্যবহারের জন্য) ইংরেজী ভাষার যুক্ত হয়েছে। আশা করা যায় এই শব্দটিও সেই প্রতিক্ষায় আছে…। আপনাদের মতামত কি?

৩. ভবিষ্যতবানীঃ ফেসবুক লাইক বাটনটি ব্র্যান্ডিং এর জন্য গুরুত্বপূর্ণ

বেশ কিছুদিন আগে সার্চ ইঞ্জিনগুলো যখন বলল, সার্চের ফলাফলে ফেসবুক বন্ধুদের পছন্দ অপছন্দের বেপারটি চলে আসবে তখনই আমি বুঝতে পেরেছি যে ফেসবুক লাইক বাটনটি খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। টিউটোরিয়ালবিডিবিজ্ঞান প্রযুক্তি ব্লগ সহ বেশ কিছু জনপ্রিয় বাংলা ব্লগে লাইক বাটনটি যুক্ত করা হয়েছে। ২০১১ সালের ভবিষ্যত বানীতে সেটাই বলা হলো। কোন প্রতিষ্ঠানের ব্র্যান্ডিং এর জন্য লাইক বাটনটি বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

৪. চীনের Baidu হেডকোয়ার্টারে মার্ক জুকারবার্গ

zuckerberg
'বায়দু' এর সিইও 'Robin Li' এর সাথে জুকারবার্গ

চীন ভ্রমনে গেলেন মার্ক জুকারবার্গ। আর সেখানে প্রথমেই বেইজিং এর ‘বাইদু’ হেডকোয়ার্টারে তার আবির্ভাব হয়। কিন্তু কেন? তার এই চীন সফর অনেক গুজবের জন্ম দিয়েছে। যেটি না বললেই নয়, অন্যান্য অনেক ওয়েব সাইটের মত চীনে ফেইসবুক ব্লক করা। তবে কি জুকারবার্গ আশা করছেন চীনে ফেইসবুক আনব্লক করার জন্য ‘বায়দু’ তাকে সহায়তা করেব?

‘বাইদু’ হচ্ছে চীনের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন যেটি বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত ওয়েব সাইটগুলোর মধ্যে ৬ষ্ঠ। চীনের ১.৩ বিলিয়ন ইন্টারনেট ব্যবহারকারীর কাছে ফেইসবুক উন্মুক্ত হলে নিঃসন্দেহে সেটি একটি বিশাল ব্যপারে হবে। কিন্তু প্রশ্ন হচ্ছে, জুকাবার্গ কি পারবে চীনের এই ফায়ারওয়াল ভাঙ্গতে?

এখানেই শেষ করছি, আজকের প্রযুক্তি সংবাদ। সাথে থাকুন, ভাল থাকুন।

comments

1 COMMENT

  1. তাহলে উইকিলিক্সের অর্থ দাঁড়াবে ‘বাধ ভাঙ্গা তথ্যের জোয়ার’
    কেম্ন হল অর্থটা মাহাবুব ভাই?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.