বন্ধুরা, ডেস্কটপ প্রোগ্রামিং এর জগতে সি এক অনন্য নাম, যাকে বলা হয়  “Mother of all languages”  অর্থাৎ সকল ল্যংগুয়েজের মাতা । আর সি এর এই প্রয়োজনীয়তার প্রেক্ষিতেই সি প্রোগ্রামিং টিউটোরিয়াল। এটি এর ৮ম পর্ব। আর এ পর্বে আপনাদের সবাইকে স্বাগত জানাচ্ছি।


গতপর্বে আমরা দেখেছিলাম প্রোগ্রামের মূল গঠন। সেই সাথে জেনেছি ভেরিয়েবল সম্পর্কে। আজ আমরা আমাদের এই জানাটাকে আর একটু ঝালিয়ে নেব। নিচের প্রোগ্রামটি দেখুন

১) #include<stdio.h>

২) #include<conio.h>

৩) main()

৪) {

৫) clrscr();

৬) int a,b;

৭) int c;

৮) a=1;

৯) b=2;

১০) c=a+b;

১১) printf(“The value is %d”,c);

১২) getch();

১৩) }

এই ফাংশনে clrscr(),printf() এবং getch() ফাংশন ব্যবহার করা হয়েছে যাদের হেডার ফাইল stdio.h এবং conio.h। তাই এ হেডার ফাইল দুইটির নাম প্রোগ্রামের main() ফাংশন শুরু করার আগে ডিক্লেয়ার করা হয়েছে #include<stdio.h> এবং #include<conio.h> লাইনের মাধমে।

৫ নং লাইনে int a,b; এর মাধ্যমে a ও b নামে দুটি ভেরিয়েবল ডিক্লেয়ার করা হয়েছে। এখানে int দিয়ে কি বুঝানো হয় তা পরে আলোচনা করা হবে। ৬ নং লাইনে int c; এর মাধ্যমে c নামে আরেকটি ভেরিয়েবল ডিক্লেয়ার করা হয়েছে। ৮ নং লাইনে a=1 এর মাধ্যমে a ভেরিয়েবলের মান নির্ধারন করা হল 1, অর্থাৎ এর মাধ্যমে a ভেরিয়েবলে “1” সংখ্যাটি রাখা হল।

৯ নং লাইনেও একইরকম কাজ করা হল।

১০ নং লাইনে c=a+b; এর মাধ্যমে c ভেরিয়েবলের মান হিসেবে a ও b ভেরিয়েবলের যোগফলকে নির্ধারন করা হল। উল্লেখ্য ভেরিয়েবল যোগের অর্থ যোগকৃত ভেরিয়েবলে অবস্থিত ডাটা যোগ করা।

a ও b ভেরিয়েবলে যথাক্রমে 1 এবং 2 আছে। তাই এক্ষেত্রে 1 এবং 2 যোগ হবে এবং যোগফল c ভেরিয়েবলের মান হিসেবে নির্ধারিত হবে।

১১ নং লাইনে printf(“The value is %d”,c); এর মাধ্যমে printf() ফাংশনের ভেতরে “” এর মধ্যে The value is %d কথাটি লেখা হয়েছে। ফলে এই লেখাটি স্ক্রীনে প্রিন্ট হবে। উল্লেখ্য %d বলতে বোঝানো হচ্ছে যেকোনো পূর্ণসংখ্যা। আর “” এর বাইরে এবং () এর ভেতরে “,” দিয়ে c লেখার অর্থ, %d এর মান হিসেবে যে পূর্ণসংখ্যা প্রকাশিত হবে তা আসবে c ভেরিয়েবল থেকে।

সুতরাং স্ক্রীনে আপনার যে লেখাটি দেখতে পাবেন প্রোগ্রাম রান করার পরে তা হল

The value is 3

ভেরিয়েবলের নাম হিসেবে কি ধরনের নাম রাখা যায়?

যেকোনো ধরনের নাম আপনি ভেরিয়েবলের নাম হিসেবে সেট করতে পারবেন তবে কিছু নিয়ম মেনে চলতে হবে।

১) ভেরিয়েবলের নামে কোনো স্পেস থাকতে পারবেনা। যেমন, “ai to” এটা ভেরিয়েবলের নাম হতে পারেনা।

২) ভেরিয়েবলের নামে অক্ষর, সংখ্যা বা “_” থাকতে পারবে তবে শুধুমাত্র সংখ্যা দিয়ে নাম শুরু হতে পারবে না।

৩) কোনো ফাংশনের নাম ভেরিয়েবলের নাম হিসেবে ডিক্লেয়ার করা যাবে না। যেমন, printf নামে কোনো ভেরিয়েবল ডিক্লেয়ার করা যাবে না কারন এই নামে একটি ফাংশন আছে।

৪) ভেরিয়েবলের নাম ডিক্লেয়ার করার আগে তার ডাটা টাইপ উল্লেখ করতে হবে। যেমন int a,b; এর মাধ্যমে বোঝানো হচ্ছে a ও b হল integer টাইপ ভেরিয়েবল অর্থাৎ এই ভেরিয়েবল দুটিতে শুধু integer টাইপ ডাটা থাকতে পারবে। “int” দিয়ে integer বোঝানো হয়। এর অর্থ পূর্ণসংখ্যা। এ সম্পর্কে পরে আরো বিস্তারিত আলোচনা করা হবে।

বন্ধুরা আজ এ পর্যন্তই। কেমন লাগলো জানাবেন। ধন্যবাদ।

comments

16 কমেন্টস

  1. ভাই কি বলব এক কথায় অসাধারণ । যদিও আপনাদের এখানে নতুন ।

  2. উনডোজ ৭ এ ৬৪ বিট পিসিতে টিসি কাজ করাতে পারসি না।কি করনিয় অনুগ্রহ করে জানাবেন কি?

  3. ধন্যবাদ ভাই, প্রেগ্রামিং কথা শুনলেই মনে হয় ভিষন কঠিন, কি্ন্তু আপনার লেখাটুকু ভাল লাগলো, বুঝতে অসুবিধা হয়নি। তবে চেষ্টা করলে আমরা কি পারবো?? আপনার শুভ কামনায়..

    • হা হা হা, পারবেন না কেন? শুধু ইচ্ছা আর একটু চেষ্টার দরকার, আর কিছুই না। ধন্যবাদ, মন্তব্যের জন্য।

  4. Visual C++ 2005/2008/2010 এ কিভাবে project file তৈরি না করে .c/.cpp ফাইল রান করা যায়?

  5. Thanks a lot for the helpful article. It is also my belief that mesothelioma has an very long latency time, which means that signs and symptoms of the disease may not emerge until eventually 30 to 50 years after the primary exposure to asbestos fiber. Pleural mesothelioma, that’s the most common kind and impacts the area throughout the lungs, might cause shortness of breath, chest pains, including a persistent cough, which may bring about coughing up body.
    gucci australia

  6. Today, considering the fast lifestyle that everyone is having, credit cards have a huge demand throughout the market. Persons throughout every discipline are using credit card and people who aren’t using the credit card have made arrangements to apply for even one. Thanks for spreading your ideas on credit cards.
    chanel australia

  7. Thanks for your concepts. One thing I’ve got noticed is the fact that banks plus financial institutions really know the spending behavior of consumers and as well understand that many people max out their credit cards around the getaways. They prudently take advantage of this fact and then start flooding your own inbox and snail-mail box together with hundreds of Zero APR credit card offers just after the holiday season finishes. Knowing that when you are like 98% of American public, you’ll rush at the chance to consolidate credit card debt and shift balances to 0 annual percentage rates credit cards.
    chanel australia

  8. A pats de la plus-value ae incopoated dans whoe gain de FO, le ingedient de Pimay de whoe gain de p芒tes, le incding h, linterdiction, des pierres pr茅cieuses et endospem du kene de bl茅 dm.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.