আজ আমরা দেখবো “সিদ্ধাগিরি গ্রামজীবন ওআ্যাক্স মিউজিয়াম” (Siddhagiri Gramjivan Wax Museum)। সারা ভারতবর্ষের মধ্যে এই বিশেষ যাদুঘরটির আলাদা রকম একটি বৈশিষ্ট্য রয়েছে। এমনই এক বৈশিষ্ট যার দরুন এই যাদুঘরটিকে অন্য সব যাদুঘর থেকে আলাদা করে রেখেছে। Siddhagiri Gramjivan Wax Museum এর বাংলা করলে দাঁড়ায় “সিদ্ধাগিরি গ্রামীন জীবন মোম যাদুঘর”। হ্যাঁ, এটি একটি মোমের তৈরি পুতুলের যাদুঘর। শুধু যে মোমের তৈরি পুতুলের যাদুঘর বলেই এর খ্যাতি তা নয়, বরং মোমের তৈরি পুতুল গুলিদিয়ে গ্রামীন জীবনকে হাইলাইট করার জন্যই এই যাদুঘরটি অন্যন্য অসাধারণ হয়ে আছে। সারা পৃথিবীতেই এর জুড়ি মেলা ভার।

ভারতের মহারাষ্ট্রের কোলহাপুর এর কাছেই Kaneri গ্রামে রয়েছে আমাদের আলোচ্য এই যাদুঘরটি।
এখানে ১২টি প্রধান পেশা ভিত্তিক জাতি ও জীবিকা ভিত্তিক পরিবারের গ্রামীন জীবন যাত্রা ফুটিয়ে তোলা হয়েছে মোমের পুতুল দিয়ে। তা ছাড়া আরো ১৮টি এমন সম্প্রদায়ের উপস্থাপনা রয়েছে যারা গ্রামেবাসী প্রয়োজনীয় সরঞ্জাম প্রস্তুত করেন।

যাদুঘরটির বৃস্তিতি ৭ একর যায়গা জুড়ে। এই ৭ একর যায়গা জুড়ে ৩০০টিরও বেশি মূর্তীর সাহায্যে প্রায় ৮০টি আলাদা আলাদা দৃশ্যপট তৈরি করে গ্রাম জীবনের প্রতিটি দৃষ্টিভঙ্গি এই যাদুঘর দেখানো হয়েছে।

১।

২।

৩।

৪।

৫।

৬।

৭।

৮।

৯।

১০।

১১।

১২।

১৩।

১৪।

১৫।

১৬।

১৭।

১৮।

১৯।

২১।

২২।

২৩।

২৪।

২৫।

২৬।

২৭।

২৮।

২৯।

৩০।

৩১।

৩২।

সূত্র সমূহ : উইকি,
siddhagiri museum,
kaneri-math,


এখনো অনেক অজানা ভাষার অচেনা শব্দের মত এই পৃথিবীর অনেক কিছুই অজানা-অচেনা রয়ে গেছে!! পৃথিবীতে কত অপূর্ব রহস্য লুকিয়ে আছে- যারা দেখতে চায় তাদের ঝিঁঝি পোকার বাগানে নিমন্ত্রণ।

comments

12 কমেন্টস

  1. হুম দারুন আগে ও দেখেছিলাম…………..ধন্যবাদ শেয়ার করার জন্য

  2. Beauty is important to anyone in every society. What is thought to be beautiful, tends to depend on your region and local customs. There are small changes you can make to your life that will greatly improve your beauty. Taking the time to make certain changes can enhance your beauty.
    Louis Vuitton Outlet

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.