সিটি ইউনিভার্সিটির ১৫ বছর পূর্তি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এর উদ্যোগে ‍বৃহস্পতিবার ফেব্রুয়ারী ২, ২০১৭ তারিখে নিজস্ব স্থায়ী ক্যাম্পাসে (খাগান, বিরুলিয়া, সাভার ) সি এস ই ফেস্টিভ্যাল: আন্তঃ বিশ্ববিদ্যালয় প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজন করে। দেশের ৪০ টি সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয়ের ৪০টি টিমে ১২০ জন ছাত্র-ছাত্রী এই প্রতিযোগিতায় অংশ গ্রহন করে। ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক শিপলু হাওলাদার এর নেতৃত্বে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১০ সদস্যের একটি বিচারক দল দায়িত্ব পালন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর ইলেকট্রিকাল ও ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগের ডিন ও আইটি বিশেষজ্ঞ প্রফেসর ড. মোঃ কায়কোবাদ।প্রধান অতিথির বক্তৃতায় প্রফেসর কায়কোবাদ বাংলাদেশের সকল সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয় থেকে আগত মেধাবী শিক্ষার্থীদের প্রোগ্রামিং কন্টেস্ট/প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য সাধুবাদ জানান ও সিটি ইউনিভার্সিটির ১৫ বছর পূর্তি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এ ধরনের প্রতিয়োগিতা আয়োজন করার জন্য বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান এবং তিনি জাতীয় প্রতিযোগিতা করার সক্ষমতা এই বিশ্ববিদ্যালয়ের আছে ও সাউথ এশিয়া প্রোগ্রামিং কনটেস্ট/প্রতিযোগিতার মতই এই আন্ত:ইউনিভার্সিটি প্রোগ্রামিং কন্টেস্ট আয়োজন। সি এস ই ফেস্টিভ্যাল: সফটওয়্যার এন্ড হার্ডওয়্যার প্রজেক্ট ফেয়ার স্টলে ২২ টি দল প্রকল্প প্রদর্শন করে । ওয়াল্টন ল্যাপটপ, টেকশপ বিডি, আইটি বাংলা, সফটেক্স প্রতিষ্টান তাদের প্রকল্প প্রদর্শন করে ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য্ অধ্যাপক এন আর এম বোরহান উদ্দিন । বিশেষ অতিথি হিসাবে উপিস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ; ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালযের অতিরিক্ত সচিব জনাব পার্থপ্রতিম দেব । বর্তমান সরকার আই.সি.টি সেক্টরকে গুরুত্বের সাথে হাতে নিয়েছে,বাংলাদেশকে পুরো-পুরি ভাবে ডিজিটাল বাংলাদেশ গড়ার জন্য সরকার প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে।আন্তঃ বিশ্ববিদ্যালয় প্রোগ্রামিং প্রতিযোগিতা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দক্ষ জনশক্তিতে পরিনত হয়ে বিশ্বের সাথে তাল মিলিয়ে আরো উন্নতির দিকে এগিয়ে যাবে ।

আরও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রস্তাবিত) ডঃ এস এম আবু রায়হান, ট্রেজারার জনাব মজিবুর রহমান মিয়া, রেজিস্ট্রারার ও কন্ট্রোলার অফ এক্সামিনেশনস জনাব মোঃ শাখাওয়াত হোসেন, ফেকাল্টি অফ সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এর ডিন প্রফেসর ডঃ মোঃ মতিউর রহমান মিয়া, বিভাগীয় প্রধান মোঃ সাফায়েত হোসেন এবং প্রোগ্রামিং প্রতিযোগিতার বিচার পরিচালক শিপলু হাওলাদার । তাদের বক্তব্যে এত সুন্দর একটি প্রতিযোগীতা আয়োজনের জন্য ডিপার্টমেন্ট অব কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এর প্রধানকে ধন্যবাদ প্রদান করেন। তাছাড়া আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সকল স্তরের শিক্ষক, ছাত্র-ছাত্রী, প্রশাসনিক কর্মকর্তা ও অতিথিবৃন্দ।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ডিপার্টমেন্ট অব কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এর বিভাগীয় প্রধান মোঃ সাফায়েত হোসেন। তিনি প্রোগ্রামিং কনটেস্ট/প্রতিযোগিতার লক্ষ্য ও উদ্দেশ্য বিস্তারিত তুলে ধরেন।দেশের উন্নতির জন্য বাংলাদেশি তরুণদের মেধাসম্পদের যোগ্য ব্যবহারের ওপর গুরুত্ব দেন।
প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করে যথাক্রমে ইসলামিক ইউনিভার্সিটি অফ টেকনোলজির IUT_O(1), ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিকের UAP_random_shuffle, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির EWU_Avengers. প্রতিযোগিতায় বিজয়ীদের (প্রথম স্থান অধিকারীর মাঝে তিন হাজর টাকা, দ্বিতীয় স্থান অধিকারীর মাঝে আড়াই হাজর টাকা ও তৃতীয় স্থান অধিকারীর মাঝে দেড় হাজর টাকা) গিফট ভাউচার টেক শপ এর সৌজন্যে প্রদান করা হয়। অনুষ্ঠান শেষে অংশগ্রহনকারী শিক্ষার্থীদের সনদ প্রদান করা হয়।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.