ওয়েব ডিজাইনিংএ সি এস এস এর গুরুত্ব অপরিসীম। এইচ টি এম এল এর মাধ্যমে একটি ওয়েব পেইজ বাহ্যিক রূপ পায় আর সি এস এস এর মাধ্যমে এর সৌন্দর্য পরিপূর্ণতা লাভ করে। মূলত সি এস এস ব্যবহারে পেইজ ডিজাইনিং এর কাজে প্রচুর সময় বাঁচে যা এইচটিএমএল এ করাটা এক সময়সাপেক্ষ ব্যপার।

সি এস এস/CSS কি ?

CSS এর পূর্ণ অভিব্যক্তি Cascading Style Sheets। html css এর ব্যবহারের ফলে আপনি আপনার ওয়েবসাইট তৈরিতে প্রচুর সময় বাঁচাতে পারেন। এটি মূলত একটি আলাদা ফাইল যা .css এক্সটেনশন হিসেবে থাকে। এই ফাইলে নির্ধারণ করে দেয়া হয় ওয়েব সাইটের পেইজগুলোর ফন্ট,কালার,আরো বিভিন্ন ধরনের স্টাইল। সুতরাং এই ফাইলটিতে স্টাইল পরিবর্তনের মাধ্যমেই আপনি আপনার সাইটের সব পেইজের স্টাইল পরিবর্তন করতে পারবেন। আপনাকে আলাদাভাবে প্রতিটি পেজের স্টাইল,ফন্ট,কালার এসব পরিবর্তন করতে হবে না।

সি এস এস এর প্রয়োজনীয়তাঃ

ওয়েব ডিজাইনিং প্রথমদিকে এইচ টি এম এল এর মাধ্যমে শুধু মাত্র টেক্সট ফরম্যাটিং করা যেত,অর্থাত যেকোন লেখাকে হেডিং,প্যারাগ্রাফ,বা এ ধরনের অন্যান্য ফরম্যাটে ডিফাইন করা যেত বিভিন্ন ট্যাগের মাধ্যমে, কিন্তু HTML 4.0 ভার্সনে যখনই এসকল ট্যাগের বিভিন্ন attribute যেমন ফন্ট,কালার এবং আরো স্টাইল যোগ করার প্রয়োজন দেখা দিল তখনই তা হয়ে গেল অনেকটা সময়সাপেক্ষ ব্যাপার,বিশেষ করে বড় ধরনের সাইটের ক্ষেত্রে,যেখানে পেইজের সংখ্যা অনেক বেশি। আর এ কারনেই css এর আবির্ভাব, যেখানে একটি ফাইলেই সব স্টাইল ডিফাইন করা থাকে,যা পরিবর্তন করেই আপনি সব পেইজের পরিবর্তন ঘটাতে পারবেন।

আজ তাহলে এ পর্যন্তই। আগামীতে আবার দেখা হবে CSS এর আসরে।  ভালো থাকবেন সবাই। ধন্যবাদ।

comments

18 কমেন্টস

  1. মিঠু ভাই, খুব ভাল হইছে,
    প্রোগ্রামিং এর পোস্টগুলো আশা করি আপনার কাছ থেকে পাব।
    ————- অসংখ্য ধন্যবাদ————–

    • আপনাকেও ধন্যবাদ। সাথে থাকবেন। আপনাদের কমেন্টই ব্লগের প্রান। 🙂

  2. Louis Vuitton Pochette Accessoires NMLouis Vuitton Pochette Accessoires image /Women/Handbags/Clutches BR- Shoulder carry with removable leather strapBR- Natural cowhide leather trimmingsBR- Zipper closureBR- Shiny golden brass piecesBR- Textile liningBR- Interior flat pocketBR- Reinforced base so it can stand like a b
    louis vuitton wallet

  3. セリーヌ定番デザインスクエアフォルムが人気のハンドバッグです。たっぷりマチ付き大容量の為、使いやすくなっています。素材も上質のカーフを使用し、裏地にはスエード地とこだわりがあります。人気のバッグが数量限定販売ですのでご購入はお早めにどうぞ!

  4. エンジェルハートは「ファッションと同じように、腕時計も気分によって着替えてもらいたい」という想いを込めて、2004年にデビュー。アクセサリー感覚で身に付けられるデザインが魅力です。「身に着けることで幸せになれるような存在になりたい」というコンセプトのもと、女の子がいつも幸せな時間に包まれることを心から願っています。

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.