CSS এর পূর্ন নাম বা রূপ হচ্ছে Cascading Style Sheets. সহজ ভাষায় একটি ওয়েবসাইটের বিভিন্ন কনটেন্ট (এইচটিএমএল ইলিমেন্ট) যেমনঃ সাইটের গঠন, আকার(দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতা), কনটেন্ট এর অবস্থান, ছবি, রং, ভিডিও, এ্যানিমেশন, বাটন কিভাবে ওয়েব ব্রাউজারে প্রদর্শন করবে এটার নির্দেশনা দান করাই হচ্ছে CSS এর কাজ। এইচটিএমএল কে যদি একটি ওয়েবসাইটের মেরুদণ্ড (Structure) বলেন তাহলে সিএসএস হল প্রান।

CSS কিভাবে কাজ করে?

CSS নিয়ে কাজ করতে হলে আপনাকে প্রথমে এইচটিএমএল এ ভাল দক্ষতা থাকতেই হবে। তা নাহলে শুধু সিএসএস দিয়ে আপনি কিছুই করতে পারবেন না। তাই, সিএসএস শিখার আগে অবশ্যই এইচটিএমএল শিখে নিতে হবে। সিএসএস মূলত এইচটিএমএল সাথে জয়েন ভেঞ্চারে/কম্বিনেশনে কাজ করে। সাপোজ মনে করেন, এইচটিএমএল ফাইল এ একটি পারাগ্রাফ লিখেছেন। এখন আপনি চাইছেন সেই পারাগ্রাফ লিখার কালার লাল রঙের করবেন। তাহলে আপনাকে যা করতে হবে সেটা নিচের উদাহরনে লক্ষ করুনঃ

<html>
 <head>
   <style type=”text/css”>
      p{
        color: red;
       }
   </style>
 </head>

<body>
    <p>This is a paragraph. Which color is RED!</p>
</body>
</html>

Note: উপরের কোড গুলো ফলো করুন… হেড((<head> </head>)সেকশনে internal style sheet (বিভিন্ন টাইপ এর স্টাইল সীট নিয়ে পরের অধ্যায়ে জানবো) এর style ট্যাগের ভিতরে আমরা পারাগ্রাফ জন্য লাল কালার ডিক্লেয়ার করেছি। আর বডি(<body> </body >) সেকশনে প্যারাগ্রাফ ট্যাগ (<p></p>) এর ভিতরে প্যারাগ্রাফ টেক্সট ডিক্লেয়ার করেছি। উপরের কোড টুকুর আউটপুট ব্রাউজার এ প্রদর্শনের জন্য উইন্ডোজের Notepad অথবা Notepad++ সফটওয়্যারটি ওপেন করে কোডটুকু নিজ হাতে লিখুন, ভুলেও কপি-পেস্ট করবেন না। ফাইলের নাম দিন index বা আপনার পছন্দ মতো এবং Save as type নির্বাচন করুন .html। এবার Save করুন। এবার ডাবল ক্লিক করে ব্রাউজারে ওপেন করুন। সব কিছু ঠিক থাকলে নিচের মত প্রদর্শন করবে…

পরবর্তি পর্বে আসছে সিনট্যাক্স পরিচিতি। সেই পর্যন্ত সবাই ভাল থাকুন সুস্থ থাকুন!

আর হ্যাঁ,  বুঝতে কোথাও সমস্যা হলে আমার ফেসবুক গ্রুপে, পেজে অথবা ব্লগের জিজ্ঞাসা পাতা’য় জানাতে পারেন। 🙂

comments

12 কমেন্টস

  1. আমি আপনার লেখা পড়ে সিএসএস শেখার চেষ্টা করছি । আপনি ঠিকই বলেছেন এইচ টি এম এল না শিখে কোন ভাবেই সম্ভব না । তাই আপনার কাছে অনুরধ আপনি উক্ত বিষয় টি নিয়ে লিখবেন।

    আর আর একটি প্রশ্ন ওয়ার্ডপ্রেস.কম এ ব্লগ open কিভাবে করতে হয় সেই পদ্ধতি টা আমাকে ই-মেইল করে জানালে আমি দারুণ ভাবে উপকৃত হব । যাতে google এ search করে আমার বন্ধুরা পড়তে পারে ।

  2. এইচটিএমএল নিয়ে ধারাবাহিক টিউটরিয়াল পেতে এখানে দেখুনঃ http://www.blog.rangpursource.com/article-id/category/web-design/html

    ওয়ার্ডপ্রেস.কম নিয়ে আমার কোন টিউটোরিয়াল নেই তাই সহায়তা করতে পারলাম না। আপনি চাইলে উপরে দেয়া লিঙ্কের সাইট থেকে সেলফ হোস্টেড ওয়ার্ডপ্রেস সাইটের টিউটোরিয়াল দেখতে পারেন।!

    ভাল থাকুন! 🙂

  3. শাওন ভাই, আপনাকে অনেক অনেক ধন্যবাদ এই রকম সুন্দর সুন্দর উপকারী লেখাগুলি উপহার দেয়ার জন্য। আপনার জন্য অনেক অনেক দোয়া ও শুভ কামনা রইলো ভাই।

  4. I just want to tell you that I am just very new to blogging and actually enjoyed this blog. Most likely I’m planning to bookmark your website . You amazingly have wonderful articles and reviews. Thanks a bunch for revealing your website.

  5. *I must say, as a lot as I enjoyed reading what you had to say, I couldnt help but lose interest after a while. Its as if you had a wonderful grasp on the subject matter, but you forgot to include your readers. Perhaps you should think about this from far more than one angle. Or maybe you shouldnt generalise so considerably. Its better if you think about what others may have to say instead of just going for a gut reaction to the subject. Think about adjusting your own believed process and giving others who may read this the benefit of the doubt.

  6. 网易体育6月28日报道:对阵喀麦隆的比赛,内马尔上演了自己本届杯赛的第二个梅开二度,同时也将自己的本届世界杯进球数提升到了4个。内马尔的伟大发挥让巴西球迷有了期待冠军的底气,他们甚至将内马尔比作是1962年的加林查。不过,大胜之后的巴西并不是没有问题,相反,隐藏在巴西华丽的背后其实是不少并且严重的问题。1 古斯塔沃能否值得信赖作为斯科拉里战术中非常重要的一枚棋子,古斯塔沃这位防守型后腰在巴西阵中,可谓是担任了绝对的核心角色。对阵喀麦隆的比赛,古斯塔沃的表现非常出色,但是需要注意的是,巴西队在八分之一决赛中的对手智利队可不是喀麦隆,智利队阵中的桑切斯和巴尔加斯都是那种脚下技术出色且速度奇快的优秀球员,谁也不敢拍着胸脯保证古斯塔沃到时候肯定能防住智利队那几个难缠的进攻球员。2 阿尔维斯仍然是隐患论进攻能力,阿尔维斯当然是当今足坛数一数二的超级边后卫,但是他的防守,特别是在国家队的时候,实在是不敢恭维。对阵喀麦隆的比赛,马蒂普打进巴西的进球,正是来自于阿尔维斯被突破之后送出的传中。麦孔的防守能力不错,但是保守的斯科拉里恐怕很难给这位昔日第一边后卫机会,他很可能会选择继续信任阿尔维斯,这可能将是巴西队届时的一个非常大的隐患。3 胡尔克状态依旧糟糕作为内马尔的主要帮手,胡尔克的表现让人非常失望,这位泽尼特前锋到现在都没有取得一个进球,这显然是个非常糟糕的成绩。好在对阵喀麦隆的比赛,弗雷德取得了自己在这届世界杯上的首个进球,和联合会杯一样,他也是一直到第三场比赛才取得了进球,对于弗雷德来说,他必须要保持好这样的状态。4 保利尼奥陷入低迷对阵喀麦隆的比赛,斯科拉里用费尔南迪尼奥换下了全场比赛形同梦游的保利尼奥,结果这位曼城后腰上场不久就为巴西打进了第四个进球。这个进球的伟大之处在于,他让巴西在净胜球方面迅速拉开和墨西哥的距离,等于是让全队和全国球迷松了一口气。一贯固执的斯科拉里 不知道这一次会不会改改自己的习惯,在未来弃用保利尼奥而选择使用费尔南迪尼奥。5 内马尔是人不是神几乎所有的巴西球迷现在都希望内马尔可以复制加林查在1962年的壮举,但是需要看到的是,那届智利世界杯,加林查之所成功,很大程度也是有队友的帮助,而在现在的这支巴西队内,内马尔得到的帮助并不多。世界杯开始前,人们非常看好巴西的后防,但是等到了实际比赛中,人们看到巴西的后防线并没有之前设想的那么让人放心。所以如果想在最终取得好成绩,巴西必须要提高他们的防守能力,让内马尔没有任何顾虑的在前场发挥自己的进攻提天赋。
    澳门威尼斯人娱乐城

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.