বিগত বছরগুলোতে সার্চ মার্কেটটা গুগল, ইয়াহু আর মাইক্রোসফটের দখলে ছিল। সার্চইঞ্জিনগুলো বিভিন্ন এলগরিদমের মাধ্যমে মানুষের চাহিদাগুলোকে নিরুপন করে ফলাফল দেয়। অনুসন্ধানের ফলাফলকে মানুষের মনের মতো করে গড়ে তোলার জন্যও বেশ কিছু উদ্যোগ লক্ষনীয়।

২০১০ সালে বেশ কিছু পরিবর্তন লক্ষ্যকরা গেছে সার্চ ইঞ্জিনগুলোর ফলাফলে। নতুন বেশ কিছু বিষয় যুক্ত করেছে তারা। সার্চ ফলাফলে ফেসবুক বন্ধুদের পছন্দের বিষয়টিকে প্রাধান্য দেওয়া, টুইটারে কি কি আলোচনা হচ্ছে তা স্ক্রল আকারে দেখানো, সাইটের প্রিভিউ দেখানো, এলাকা ভিত্তিক অনুসন্ধান সহ বেশ কিছু বিষয় যুক্ত করেছে গুগল।

sewach.twitter

সার্চ ইঞ্জিনগুলো কিওয়ার্ড, ব্যাকলিংক, সামাজিক নেটওয়ার্কের অবস্থান ইত্যাদি নানান ধরনের এলগরিদম ব্যবহার করে ফলাফল দেখায়। কিন্তু অতি সাম্প্রতিক কোন বিসয়ে সারা বিশ্বে কোন বিষয়টা আলোচনার ঝড় তুলেছে তা জানতে গেলে সার্চ ইঞ্জিনগুলোর প্রতি নির্ভর করলে চলে না। টুইটারের সার্চে এই সুবিধাটাই পাওয়া যাবে।

কোন একটি বিষয়ে সর্বশেষ কি কথা হচ্ছে তার ফলাফল জানতে টুইটার সার্চে ঢুকে পড়ুন। এখানে সার্চ করলে সার্চ করা ফলাফলে কে কি বলছে তা জানতে পারবেন।

search.twitter

আর এডভান্স সার্চ অপশনটিতে আরও সুন্দর কিছু ফিচার আছে যার মাধ্যমে সময় বেধে সার্চ করা যাবে। একটা বিষয়ে কোন সময়ে কি কথা হচ্ছিল তাও জানতে এটার জুরি নেই। কোন ব্যক্তি, সময়, অবস্থান ইত্যাদির নির্দিষ্ট করেও সার্চ ফলাফল পেতে পারেন। মেশেবলের ভিডিওটি থেকে শিখে নিতে পারেন এই সার্চ পদ্ধতি।

টুইটারের সার্চটি একটি জনপ্রিয় সার্চে পরিনত হতে যাচ্ছে বলে আমার ধারনা, কারন এর মাধ্যমে সাম্প্রতিক সময়ের তথ্য পেতে যে সুবিধা পাওয়া যাবে তা অন্য কোন সার্চ ইঞ্জিন দিতে পারবে না।

comments

2 কমেন্টস

  1. তথ্য খুঁজে পেতে এটি একটি ভাল প্রক্রিয়া, তবে এর মাধ্যমে স্প্যামিং বেড়ে যাওয়ারও সুযোগ রয়েছে। ট্রেন্ডিং টপিক গুলো নিয়ে বেশ ভাল স্প্যামিং হয় টুইটারে।

    • ট্রেন্ডিং টপিকে যতই স্প্যামিং হোক না কেন সেটা কিন্তু সমগ্র টুইটারের সার্চ ফলাফলের সাথে বিশাল ব্যবধান তৈরী করে না। এটা ঠিক যে অতিরিক্ত এবং বার বার একই লিংক (ভিন্ন ইউআএল দিয়ে) শেয়ার করা হয়। তবে (সাধারনতঃ ) লিংকছাড়া টুইটগুলো স্প্যাম না, এডভান্স সার্চে লিংক ছাড়া পোষ্টগুলো ফলাফল দেখানোর ব্যবস্থা আছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.