ইন্টারনেটের এ বিশাল জ্ঞানসমুদ্রে আছে কোটি কোটি ওয়েব সাইট। এ সকল ওয়েব সাইটের মধ্যে আমরা অনেক সময় নিজেদের পছন্দের মত সাইট খুঁজে বের করি সার্চ করে। সার্চ লিস্টে প্রথমদিকে থাকা সাইটগুলোই আমরা ভিজিট করি। অন্যদিকে সাইটের মালিক নিজেরাও চান তাদের সাইটকে সার্চ লিস্টে সবার উপরে তুলে ধরতে। আর এর জন্যই প্রয়োজন SEO বা সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন। আর এরই প্রেক্ষিতে আমার এই টিউটোরিয়াল, সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন।

বন্ধুরা গত পর্বে এস ই ও এর ক্ষেত্রে ওয়েব পেইজে টেক্সট কন্টেন্টের সংখ্যা এবং কীওয়ার্ডের সংখ্যার ভূমিকার উপর আলোকপাত করেছিলাম, এবং সব শেষে উদাহরণ হিসেবে একটি ওয়েব পেইজের হোমপেইজের টেক্সট কন্টেন্ট দেখিয়েছিলাম। উদাহরণটি মনে না থাকলে নিচের লিঙ্ক থেকে আবার দেখে নিতে পারেন।

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশনঃ পর্ব-৩

এটি একটি ফটোশপ টিউটোরিয়াল সাইটের হোমপেইজের টেক্সট কন্টেন্ট(উদাহরণস্বরূপ)। সাধারণভাবেই এই পেইজটির কীওয়ার্ড হিসেবে আমি তিনটি ওয়ার্ড সিলেক্ট করলাম, “ফটোশপ”, “টিউটোরিয়াল” এবং “সাইট”।

  • এখানে “ফটোশপ” কীওয়ার্ড ব্যবহার করা হয়েছে ১০ বার।
  • এখানে “টিউটোরিয়াল” কীওয়ার্ড ব্যবহার করা হয়েছে ৪ বার
  • এখানে “সাইট” কীওয়ার্ড ব্যবহার করা হয়েছে ৩ বার।
  • এখানে “ফটোশপ টিউটোরিয়াল সাইট” keyword phrase ব্যবহার করা হয়েছে ৩ বার।

Keyword density:

কীওয়ার্ড ঘনত্ব বা keyword density বলতে বোঝানো হয়,কোনো পেইজে গড়ে প্রতি একশ শব্দে কোনো একটি কীওয়ার্ড কয়বার উল্লেখ আছে। যেমন,আগের উদাহরনের মোট শব্দ সংখ্যা ৭১, তাতে “টিউটোরিয়াল” কীওয়ার্ড আছে ৪ বার,এর অর্থ শতকরা হিসেবে এই কীওয়ার্ডের ঘনত্ব ৫.৬%। কীওয়ার্ড ঘনত্ব যত কম হবে সার্চ ইঞ্জিন ওই পেইজের দিকে গুরুত্বও কম দিবে। আবার কীওয়ার্ড ঘনত্ব খুব বেশি হলে সার্চ ইঞ্জিন একে স্প্যাম হিসেবে ধরে, ফলে পেজ র‍্যাংক কমে যাওয়ার সম্ভাবনা থাকে। একটি পেইজে তাই একটি পরিমিত মাত্রার কীওয়ার্ড ঘনত্ব থাকা উচিত। সাধারণত, ৫%-৭% ঘনত্বকে পরিমিত মাত্রার কীওয়ার্ড ঘনত্ব হিসেবে ধরা হয়। যেমন, আগের উদাহরনটিতে “ফটোশপ” কীওয়ার্ডটি ১০ বার ব্যবহার করা হয়েছে ফলে আমার এই কীওয়ার্ড এর ঘনত্ব হয়েছে ১০% এরও বেশি, যা কোনো ভাল ফল বয়ে আনবে না।

কীওয়ার্ডের অবস্থানঃ

একটি কীওয়ার্ড একটি পেইজের যতটা শুরুর দিকে থাকে এসইও এর জন্য তা ততটা ইতিবাচক ভূমিকা হিসেবে কাজ করে। যেমন, আগের উদাহরনে, কীওয়ার্ড দিয়ে(“ফটোশপ”) সাইটের লেখা শুরুই করা হয়েছে।

হাইলাইটেড এবং স্পেশাল ফরম্যাটের টেক্সটঃ

সার্চ ইঞ্জিন কোনো পেইজের হাইলাইটেড টেক্সট এবং স্পেশাল ফর্ম্যাটের টেক্সটের উপর খুব গুরুরত্ব দেয়।

যেকোনো পেইজের শিরোনাম ঐ পেইজের একটি হাইলাইটেড টেক্সট। এই টেক্সটে তাই যদি কোনো কীওয়ার্ড থাকে তবে তা সার্চ ইঞ্জিনের নজরে পড়বে খুব সহজেই। আগের উদাহরনে, পেইজের শিরোনাম “ফটোশপ টিউটোরিয়াল সাইট” এই তিনটি কীওয়ার্ড আছে।

বন্ধুরা, আজ এ পর্যন্তই। ভালো থাকুন আর কেমন লাগলো জানাবেন। ধন্যবাদ।

comments

7 কমেন্টস

  1. খুবই চমৎকার সাবলিল লেখা। আমি কিওয়ার্ড ডেনসিটি টা বুঝিনাই। আপনার লেখা পড়ে ক্লিয়ার হয়ে গেল।
    ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.