বন্ধুরা, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের ২য় পর্বে আপনাদের স্বাগতম। সময়ের সাথে তাল মিলিয়ে বিশ্ব এগিয়ে যাচ্ছে। আর সময়ের সাথে নেটের বদৌলতে পৃথিবীও চলে আসছে হাতের মুঠোয়। কারণ, নেট হল তথ্য ভান্ডার, যে তথ্য বিতরন করার জন্য প্রতিনিয়তই তৈরি হচ্ছে অসংখ্য ওয়েবসাইট। এর মধ্যে ভাল ওয়েব সাইট গুলো আমরা খুঁজে বের করি জ্ঞান আহরনের জন্য। এর জন্য সার্চ করি বিভিন্ন সার্চ ইঞ্জিনে। সার্চ ইঞ্জিন লিস্টের প্রথমে থাকা পেইজগুলোই আমরা সাধারনত ভিজিট করি। এ কারনেই প্রথম দিকে থাকা সাইটগুলোই মূলত বেশি ভিজিটর পায়। কিন্তু, সার্চ পেইজ লিস্টে একটি সাইটকে প্রথম সারিতে রাখার উপায় কি ? এর জন্য আসলে অনেক কৌশল আছে। আর এ সকল কৌশলের সমন্বয়েই সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন।

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বা এস ই ও সম্পর্কে জানার আগে, সার্চ ইঞ্জিন সম্পর্কে আমাদের কিছুটা ধারনা রাখা উচিত। একটি সার্চ ইঞ্জিন মূলত নিম্নলিখিত প্রোগ্রামগুলোর সমন্বয়ে গঠিত।

১) স্পাইডার

২) ক্রলার

৩) ইনডেক্সার

৪) ডাটাবেস

নিচে এগুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল

১) স্পাইডারঃ

এটি একটি প্রোগ্রাম যা ওয়েব ব্রাউজারের মতই ওয়েব পেইজ ডাউনলোড করে। তবে ব্রাউজারের সাথে এর মূল পার্থক্য এটি শুধুমাত্র ঐ পেইজকে এইচটিএমএল কোড আকারেই ডাউনলোড করে।

 

 

২) ক্রলারঃ

এই প্রোগ্রামটি একটি ওয়েব সাইটের বিভিন্ন পেইজে যত লিঙ্ক থাকে সেগুলো অনুসরন করে এবং এসকল লিঙ্ক গুলো স্পাইডারের নজরে আনে।

৩) ইন্ডেক্সারঃ

এই প্রোগ্রামটি ক্রলার এবং স্পাইডার মিলে ভিজিট করা বা অনুসরন করা পেইজ গুলোর কন্টেন্ট বা ডাটা বিশ্লেষন করে। যেমন, হেডিং, টেক্সট, ইমেজ বা ছবি ইত্যাদি।

৪) ডাটাবেসঃ

স্পাইডার এবং ক্রলারের ভিজিট বা ফলো করা পেইজগুলোর ডাটা এই প্রোগ্রামে সেভ করা থাকে।

এছাড়াও আছে,

রেজাল্ট ইঞ্জিনঃ

এই প্রোগ্রামটি ওয়েব সাইটের পেইজগুলোকে বিভিন্ন র‍্যাংক নাম্বার দেয়। যার র‍্যাংক নাম্বার যত বেশি সেই পেইজের গুরুত্ব তত বেশি। আর গুরুত্ব যত বেশি, সেই পেইজের সার্চ লিস্টের প্রথম দিকে থাকার সম্ভাবনাও তত বেশি।

সার্চ ইঞ্জিন ওয়েব সার্ভারঃ

এই প্রোগ্রামটি এইচ টি এম এল পেইজ আকারে থাকে যাতে থাকে একটি ইনপুট ফিল্ড। এই ফিল্ডে যে কেউ যে কোনো কিছু লিখে তার কাংখিত ওয়েব সাইটটি সার্চ করতে পারেন।

 

মূলত একটি পেইজের সার্চ লিস্টে প্রথমে থাকাটা নির্ভর করে পেইজটির গুরুত্বের উপর। আর সেই সাথে প্রয়োজন কিছু ট্রিকস যার মাধ্যমে পেইজটিকে সার্চ ইঞ্জিনের নজরে আনা হয় এবং সেই সাথে আরো কিছু জিনিস যা আপনার সাইটের পেইজটিকে বা পেইজগুলোকে সার্চ ইঞ্জিনের কাছে অর্থবহ,ইউনিক এবং গুরুত্বপূর্ণ করে তুলবে।

পরবর্তী পর্বগুলোতে আমি এ নিয়েই আলোচনা করব। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। ধন্যবাদ।

comments

7 কমেন্টস

  1. Via Can you please tell me How can i understand that my site has been indexed by Google?
    I will be Glad

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.