ইন্টারনেট আমাদের জীবনে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। কোনো কিছু সম্পর্কে জানতে হলেই নেটে সার্চ দেয়া শুরু করি সে সম্পর্কিত তথ্য পাওয়ার আশায় এবং ফলস্বরূপ ঐ তথ্য সম্পর্কিত ওয়েব সাইটের একটা বিশাল লিস্ট আমাদের সামনে হাজির হয় যার মধ্যে থেকে প্রথম বা দ্বিতীয় পেজে থাকা সাইটগুলোই আমরা ভিজিট করে থাকি, লিস্ট এর পেছনের সাইটগুলো সাধারণত ভিজিট করা হয় না। এখন প্রশ্ন হল, আপনি কি কখনো ভেবে দেখেছেন, যে সকল সাইটের নাম সার্চ লিস্টে প্রথম দিকে থাকে কোন বিশেষত্বের জন্য তারা লিস্টের প্রথম সারিতে অবস্থান করে? হ্যা বন্ধুরা, সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন নামের এই ধারাবাহিক পর্বে আমি তাই ই আপনাদের সামনে তুলে ধরব।

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন কি ?

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন/Search engine optimization বা সংক্ষেপে seo হল এমন কিছু টেকনিক বা উপায় যার প্রয়োগ করে আপনি আপনার ওয়েবসাইটকে গুগলের সার্চ লিস্টের প্রথম পেজে বা প্রথম সারিতে বা একেবারে প্রথমে আনতে পারেন। অর্থাৎ এমন একটি পদ্ধতি যা সার্চ ইঞ্জিনকে সাহায্য করে আপনার সাইটটি লিস্টের প্রথমে পেতে।

আপনি হয়তো বলবেন, একটা সাইটকে প্রথম পেজে আনলে লাভটা কি। লাভ অনেক। শুধুমাত্র প্রথম পেজে থাকার কারণে আপনার সাইটে ভিজিটর সংখ্যা বেড়ে যাবে কয়েকশত গুন যা হয়ত আপনি কখনো কল্পনাও করতে পারবেন না। এতে আপনার সাইটের খ্যাতি বাড়ে,সাইটটিও জনপ্রিয় হয়। আর যদি আপনার সাইটটি হয় এডসেন্স এপ্রোভড সাইট তাহলেতো কথাই নেই।

অনেক কষ্ট করে ওয়েব সাইট বানালেন। সবকিছু শেষ করেই সাইটটিকে পুরোপুরি চালু করলেন। কিন্তু দেখলেন কেউ ভিজিট করছে না। তাহলে আপনার কাছে নিশ্চয়ই তখন আপনার শ্রম বৃথা মনে হবে। এই শ্রমকে সফল করার জন্যই আপনার সাইটের জন্য SEO প্রয়োগ করার প্রয়োজন পড়ে।

SEO দুই প্রকার। অন পেজ এবং অফ পেজ অপ্টিমাইজেশন। অন পেইজ অপ্টিমাইজেশন হচ্ছে এমন কিছু পন্থা যা আপনি অনলাইনে থাকা অবস্থায় করেন। অফলাইন অপ্টিমাইজেশন হল তার উলটো। একটি পেজকে সার্চ লিস্টে প্রথমে রাখার জন্য এই দু ধরনের অপ্টিমাইজেশনই খুব গুরুত্বপূর্ণ।

কোন সার্চ ইঞ্জিনের জন্য SEO  প্রয়োগ করা উচিত ?

পৃথিবীতে তো অনেক ধরনের সার্চ ইঞ্জিন আছে। গুগল,ইয়াহু,বিং আরো কত কি। আপনি কোন সার্চ ইঞ্জিনের জন্য SEO করবেন। SEO প্রয়োগ করলে তা কি সব সার্চ ইঞ্জিনের জন্যই প্রযোজ্য হবে ? বন্ধুরা, এখনকার সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। সুতরাং নিঃসন্দেহে বলতে পারেন,আপনি যদি গুগল বান্ধব SEO করেন তবে তা অন্যান্য সার্চ ইঞ্জিনেও আপনার সাইটকে ভাল স্থানে নিয়ে যাবে।

 

উদাহরণস্বরূপ, আপনি যদি tutorial লিখে গুগলে সার্চ দেন, তাহলে নিচের মত সার্চ রেজাল্ট পাবেন।

কি সৌভাগ্য তাই না, লিস্টের প্রথমে থাকা এসকল সাইটের !!!!

বন্ধুরা ,আজ তাহলে এ পর্যন্তই। ভালো থাকবেন। আগামী পর্বে SEO এর ঝুলি নিয়ে আবারো হাজির হব আপনাদের সামনে। ধন্যবাদ।

comments

12 কমেন্টস

  1. SEO জানা খুবই দরকার । কবে পাচ্ছি ধারাবাহিক পোস্টগুলো ?? পরবর্তী পোস্টগুলোর অপেক্ষায় রইলাম !!! 😉

    • ইনশা আল্লাহ,খুব তাড়াতাড়ি পেয়ে যাবেন।

  2. মিঠু ভাই, SEO সম্পর্কে আরও তথ্য দরকার।
    পোষ্টটির জন্য অনেক ধন্যপ্লাস 😀

    • তাতো দরকার অবশ্যই,আর আমার এটা তো ধারাবাহিক।ধীরে ধীরে সব জানতে পারবেন, ইনশা আল্লাহ। 🙂

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.