গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এবং বাংলাদেশ ইনোভেশন ফোরামের যৌথ উদ্যোগে বাংলাদেশে প্রথমবারের মত আয়োজিত হতে যাচ্ছে স্পেস অ্যাপস নেক্সট জেন। এই লক্ষ্যে সমগ্র বাংলাদেশের বিভিন্ন জেলাসহ রাজধানী ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ক্যাম্পেইন চলছে।

সারা দেশের ৮০ টির অধিক শিক্ষা প্রতিষ্ঠানে ইতোমধ্যে স্পেস অ্যাপস নেক্সট জেন এর ক্যাম্পেইন সম্পন্ন হয়েছে।

প্রতিটি মুহূর্তে, প্রতিটি কাজে বিজ্ঞানের সংশ্লিষ্ঠতা দৈনন্দিন জীবনে এক অবিস্মরণীয় গতির সঞ্চার করছে আজ। তবুও শিশুদের পাঠ্যপুস্তকের ভাঁজে কোথায় জানি ভীতির মোড়কে আটকে আছে এই বিজ্ঞান। শিশুমনে বাড়ির কাজ, পরীক্ষা, রেজাল্টের চাপে পড়ে নিত্য হারিয়ে যাচ্ছে বিজ্ঞানের আনন্দটুকু। তাই বইয়ের পৃষ্ঠা থেকে বেরিয়ে বিজ্ঞানের আনন্দটুকু উপভোগ করা আজ নিতান্তই সময়ের অভাব বটে।

‘স্পেস অ্যাপস নেক্সট জেন’ হলো ৩৬ ঘন্টার একটি হ্যাকাথন যা পরিচালনায় সহায়তা করে যুক্তরাস্ট্রের প্রতিষ্ঠান ‘সেকেন্ড মিউজ’ (Second Muse) । বাংলাদেশের সকল স্কুল এবং কলেজের শিক্ষার্থীরা ডেটা ডাইভ, সেন্সর ইয়োরসেলফ, স্পেস ইনভেডারস সহ যে কোন আইডিয়া প্রজেক্ট জমা ( রেজিস্ট্রেশনের মাধ্যমে ) দিতে পারবে। প্রতিটি দলে ২-৪ জন শিক্ষার্থীর সমন্বয়ে কাজ করতে হবে। পরবর্তীতে আমাদের অভিজ্ঞ মেনটর প্যানেলের সিদ্ধান্তে ৫০ টি দল চূড়ান্ত পর্বে তাদের দক্ষতার প্রমান দেখানোর সুযোগ পাবেন। প্রতিটি  দলে একজন সমন্বয়ক / পরামর্শদাতা থাকবেন, যিনি কারিগরি সহযোগিতা, দিক নির্দেশনা তথা দলের সার্বিক সহযোগীতায় থাকতে পারবেন। তিন বিভাগ থেকে জয়ী প্রতিটি দলকে আয়োজকদের পক্ষ থেকে সার্টিফিকেট এবং পুরস্কৃত করা হবে। জয়ী প্রতিটি দল পরবর্তীতে ৫ টি দেশে আয়োজিত এই হ্যাকাথনের বিজয়ীদের সাথে তাদের দক্ষতার প্রমান দেওয়ার সুযোগ পাবেন। সর্বশেষ চূড়ান্ত বিজয়ীদের স্পেস অ্যাপস নেক্সট জেন, সেকেন্ড মিউজের ওয়াশিংটন ডিসির প্রধান কার্যালয় থেকে সার্টিফিকেট এবং পুরষ্কার প্রদান করা হবে।

বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু বলেন, আমাদের দেশের ছেলে-মেয়েদের মেধা দিয়ে বিশ্ব জয় করার ক্ষমতা আছে। তাদের সুপ্ত প্রতিভার সঠিক ব্যবহার, নিজেদের সাফল্যের চূড়ান্ত ধাপে নিয়ে যাবে বলে আশা করি।

তিনি আরও বলেন, দেশব্যাপী এই ক্যাম্পেইনের মাধ্যমে স্পেস অ্যাপস নেক্সট জেন নিয়ে শিক্ষার্থীদের আগ্রহ বৃদ্ধির পাশাপাশি তাদের উদ্ভাবনী চিন্তাশক্তির বিকাশের সহায়ক হবে।

স্পেস অ্যাপস নেক্সট জেন এ অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশনের জন্য অনলাইনে আবেদন করা যাবে। আবেদন করার ঠিকানা- www.bif.org.bd .

এছাড়াও প্রজেক্টের নাম, প্রতিযোগীদের নাম (টিম প্রধান উল্লেখ করে), প্রজেক্টের সংক্ষেপ বিবরণ, শিক্ষক/ অভিভাবকের নাম, মোবাইল নং, ইমেইল লিখে পাঠিএ দেওয়া যাবে এই ঠিকানায়-  ৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ( ৫ম তলা ) , কাওরান বাজার, ঢাকা- ১২১৫।

রাজধানীর ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রাঙ্গণে জানুয়ারির ২৭ এবং ২৮, ২ দিনব্যাপী ৩৬ ঘন্টার হ্যাকাথন অনুষ্ঠিত হবে। বাংলাদেশে এই প্রথমবারের মত আয়োজন করা হলেও, এর আগে বিশ্বের ৫ টি দেশ আন্তর্জাতিক এই হ্যাকাথনের আয়োজন করেছে। করেছে। প্রোগ্রাম টি তে প্লাটিনাম স্পন্সর  হিসাবে আছে মাইক্রোসফট, গোল্ড স্পন্সর- রিটস এড, পিবাজার ডট কম, এছাড়া ও সহযোগিতায় থাকবে বাগডুম ডট কম, ডাটা সফট, রাইস আপ ল্যাবস

 

 

 

 

 

 

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.