আশা করি সবাই ভালো আছেন। আমিও মহান আল্লাহর অশেষ রহমতে ভালো আছি। আজ একটা নিউজ শুনে অনেক চমকে গেছি। শুধু চমকে যাই নি বরং অনেক আহত হয়েছি। তাই আর দেরী না করে ঝটপট আপনাদের জানানোর জন্য লিখতে বসে গেলাম। খবরটা হচ্ছে. আজ অর্থাৎ ৭ই আগষ্ট থেকে ১১ আগষ্ট পর্যন্ত সারাদেশে ইন্টারনেট সংযোগ সাময়িক সময়ের জন্য বন্ধ থাকতে পারে বা সংযোগ থাকলেও ইন্টারনেটের গতি থাকতে পারে খুবই কম।

মুলত সাবমেরিন কেবল রিপিটার মেরামতে কাজের জন্য এমনটা হতে পারে। এই ৪ দিন ইন্টারনেট সংযোগ বিছিন্ন থাকতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানী লিমিটেড (বিএসসিসিএল) ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন বলেছেনঃ

সাবমেরিন কেবল রিপিটার মেরামতের কাজ ৯ আগস্ট করার পরিকল্পনা ছিল। কিন্তু বিশেষ প্রয়োজনে দু’দিন এগিয়ে এনে আজ অর্থাৎ ৭ আগস্ট রাত ২টা থেকে ৪টার মধ্যে করার উদ্যোগ নেওয়া হয়েছে। এ সময়ে আমাদের দেশে তুলনামূলক ইন্টারনেটের ব্যবহার কম হয়। তাই এ সাময়িক বিচ্ছিন্নতায় ইন্টারনেট গ্রাহকদের খুব বেশি সমস্যায় পড়তে হবে না। তিনি আরো বলেছেন রাত ২টা থেকে ৪টার মধ্যে যে কোনো ৩০ মিনিট থেকে ৪৫ মিনিট এ যোগাযোগ বিচ্ছিন্নতা থাকবে। এ বিচ্ছিন্নতা এত স্বল্প সময়ের জন্য হবে তা অনেকেই বুঝতেই পারবেন না। তারপরও আমরা এ সময়ের বিচ্ছিন্নতা দূর করতে মাদ্রাজ থেকে ভারতি এয়ারটেলের আই টু আই থেকে ব্যান্ডউইথড আনা হচ্ছে। এছাড়া স্যাটেলাইট, ভিস্যাটসহ বিভিন্ন বিকল্প ব্যবস্থা রাখা হচ্ছে। ফলে যোগাযোগ ব্যবস্থা থাকবে নিরবিচ্ছিন্ন।

 

মুলত বছরে একবার রিপিটার মেরামতের কাজ করা হয়। মালয়েশিয়ার মাল্লাক্কা থেকে সিঙ্গাপুরের সাতুনের দিকে ৩১৬ দিলোমিটার দূরে এ মেরামতের কাজ চলবে। আগামী চার দিন মেরামতের কাজ চলবে। পূর্ব দিকের লাইনে এ সমস্যা হওয়ায় পশ্চিমে কোনো সমস্যা হবে না। আর পূর্বদিকে দেশগুলোর সঙ্গে ভয়েস কল ও বিকল্প স্যাটেলাইট থাকায় ইন্টারনেট সেবায় কোনো বিপর্যয় হবে না। গত বছরের মে মাসে রিপিটার মেরামতের আর অক্টোবরে রিপিটার প্রতিস্থাপনের কাজ করা হয়।

তবে আমাদের জন্য সুখবর হচ্ছে, ব্যবস্থাপনা পরিচালক বলেছেনঃ সিমিউই৪ এর একটি মাত্র কেবল লাইন আমরা ব্যবহার করি।
এ ধরনের অনাকাঙ্খিত পরিস্থিতি এড়াতে অচিরেই সিমিউই৫ এ সংযোগ নেওয়া হবে। তখন আর এ ধরনের সাময়িক বিচ্ছিন্ন সমস্যা থাকবে না।

comments

29 কমেন্টস

    • এই পোষ্টটা লিখতে লিখতে রাত ২.৪৫ বেজে গেছিলো। লেখা শেষ করে যখন সাবমিট করলাম তখন দেখি নেট আর কাজ করে না। তখনই বুঝে গেলাম নেট বন্ধ হয়ে গেছে। তারপর সকালে উঠে লেখাটা সাবমিট করলাম।

  1. আমি তো অনলাইনে ফেইসবুকে চ্যাট করতে করতে হঠাৎ করে দেখি আমার server হ্যাং করলো thn বুঝলাম না কি হচ্ছে। অনেক try করলাম but কোন লাভ হলো না। আমি তো ভাবলাম আমার PC তে configuration নষ্ট হয়ে গিয়েছে। thn আমার কাছে এক call এল এই বলে যে কি ব্যাপার?? GP কী আজ problem করছে? আমি বললাম ওহ!! আপনার ও একই??
    তারপর খুশী মনে ঘুমিয়ে পড়লাম

  2. আমি কিউবি নামক ধোঁকাবাজ আই.এস.পি এর লাইন ব্যবহার করি। তারা আমাকে রাত ১১ টার দিকে একটি এসএমএস এর মাধ্যমে এই অসুবিধার কথাটি জানায়, সকাল থেকে আবার লাইন পাচ্ছি ঠিকই কিন্তু তার স্পীড প্রায় না থাকার মতই। আশা করি শীঘ্রই এই সমস্যা থেকে মুক্তি পাব।

  3. সাময়িক সময়ের জন্য সারাদেশে ইন্টারনেট বন্ধ! : বিজ্ঞান ☼ প্রযুক্তি

  4. Heya superb website! Does running a blog such as this take a large amount of work? I’ve virtually no expertise in programming but I had been hoping to start my own blog in the near future. Anyway, should you have any suggestions or techniques for new blog owners please share. I understand this is off subject nevertheless I simply wanted to ask. Thanks a lot!

  5. Hi! This is kind of off topic but I need some help from an established blog. Is it difficult to set up your own blog? I’m not very techincal but I can figure things out pretty quick. I’m thinking about setting up my own but I’m not sure where to begin. Do you have any tips or suggestions? Cheers

  6. I’m not sure where you are getting your information, but great topic. I needs to spend some time learning more or understanding more. Thanks for fantastic information I was looking for this info for my mission.

  7. Howdy I am so excited I found your web site, I really found you by accident, while I was searching on Bing for something else, Nonetheless I am here now and would just like to say thanks a lot for a incredible post and a all round exciting blog (I also love the theme/design), I don’t have time to go through it all at the minute but I have book-marked it and also added your RSS feeds, so when I have time I will be back to read much more, Please do keep up the awesome job.

  8. Simply want to say your article is as astounding. The clearness in your post is just excellent and i can assume you are an expert on this subject. Well with your permission let me to grab your RSS feed to keep up to date with forthcoming post. Thanks a million and please continue the rewarding work.

  9. I’m amazed, I must say. Seldom do I encounter a blog that’s equally educative and engaging, and let me tell you, you have hit the nail on the head. The issue is something which too few men and women are speaking intelligently about. I’m very happy I stumbled across this during my search for something concerning this.

  10. Today, I went to the beach with my kids. I found a sea shell and gave it to my 4 year old daughter and said “You can hear the ocean if you put this to your ear.” She placed the shell to her ear and screamed. There was a hermit crab inside and it pinched her ear. She never wants to go back! LoL I know this is entirely off topic but I had to tell someone!

  11. Pretty nice post. I simply stumbled upon your blog and wished to mention that I’ve truly enjoyed surfing around your blog posts. After all I’ll be subscribing on your feed and I’m hoping you write once more soon!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.