জাতীয় গণিত উৎসব ২০১৪ এর প্রস্ততির জন্য মেঘনাদ সাহা বিজ্ঞান ক্লাবের আয়োজনে করা হচ্ছে একটি গণিত কর্মশালা। বুধবার শুরু হওয়া তিনদিনের এ কর্মশালায় খুদে গণিতবিদদেদেরকে শেখানো হবে গণিতের বিভিন্ন কৌশল। এ কর্মশালায় তাদের শেখানো হবে বিভাজ্যতা, সংখ্যাত্ব, পারমুটেশন-কম্বিনেশন, জ্যামিতি, গাণিতিক সমস্যা সমাধানে পাঠ্যবইয়ের উপপাদ্যগুলোর মজার সব ব্যাবহার সহ আরো অনেক গুরুত্বপূর্ণ বিষয়।

সকালে কর্মশালার উদ্বোধন করেন ক্লাবের ভেন্যু পার্টনার ম্যাস্ট্রো ক্রাউন কলেজের অধ্যাক্ষ এবং প্রতিষ্ঠানের একজ গণিত শিক্ষক। অধ্যাক্ষ এমন সব আয়োজনে সবসময় সাথে থাকার আশ্বাস দেন।
ক্লাসের গণিতে আনন্দ খুজে না পাওয়া সব বাচ্চাদের সারাদিন গণিত নিয়ে ভাবার অন্যরকম একটি দৃশ্য দেখা যায় আয়োজনে। সবাই সারাদিন ট্রেইনারদের দেওয়া সমস্যা সমাধানে ব্যাবহার করে মজার মজার সব পদ্ধতি। জাতিয় গণিত দলে কয়েক বছর মেয়ে না থাকলেও এখানে দেখা যায় মেয়েদের উৎসাহ আর পারদর্শিতা ছেলেদের সাথে পাল্লা দেওয়ার মত। কর্মশালায় আসা সপ্তম শ্রেণির ছাত্র ফাহমিদ শিশির বলে, “সারাজীবন ক্লাসে অঙ্ক করেছি, কিন্তু এমন অদ্ভুত আনন্দ যে ম্যাথে পাওয়া যায় তা আজকের এ প্রোগ্রামে না আসলে হয়তো জানাই হত না।”
এক অংশগ্রহনকারীর মা বলেন, “বাচ্চাকে এখানে নিয়ে এসেছি, গণিত নিয়ে আনন্দ করতে শেখাতে। সাভারে এমন আয়োজন একদমই হয়না। মেঘনাদ সাহা বিজ্ঞান ক্লাবকে ধন্যবাদ এমন আয়োজনের ব্যাবস্থা করায়।”

কর্মশালায় সংখ্যাতত্ব, বিভাজ্যতা, মৌলিক সংখ্য নিয়ে লেকচার দেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াড এর একডেমিক সদস্য ও ক্লাব কো-অর্ডিনেটর ইবরাহিম মুদ্দাচ্ছের। এছাড়া অংশগ্রহনকারীদেরকে বিন্যাস-সমাবেশ শেখান মেঘনাদ সাহা বিজ্ঞান ক্লাবের প্রেসিডেন্ট ওমর ফারুক। গণিত অলিম্পিয়াডে ভালো ফল করতে আরো যেসব বিষয়াবলী শেখা প্রয়োজন সেগুলো নিয়ে আলোচনা করা হবে কর্মশালার দ্বিতিয় ও তৃতিয় দিনে। এবং কর্মশালার শেষদিন শুক্রবার শুধুমাত্র সাভার ও ধামরাই উপজেলার শিক্ষার্থীদেরকে নিয়ে আয়োজন করা হবে একটি অলিম্পিয়াড।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.