বর্তমানে আমরা অনেকেই বাড়িতে ইন্টারনেট কানেকশান ব্যাবহার করছি কিন্তু সবার পক্ষে বাড়িতে ইন্টারনেট কানেকশান নেওয়া সম্ভব হয় না, সেক্ষেত্রে তারা দ্বারস্থ হয় কোন সাইবার কাফে তে অথবা কোন বন্ধুর বাড়িতে। কিন্তু সেক্ষেত্রে আপনার গোপন তথ্য গুলো গোপন থাকছে তো? কিংবা আপনার নিজের কম্পিউটারেই তথ্যগুলো কতটা নিরাপদ?

মানে বর্তমানে নথি পাচার বা তথ্য চুরির পক্রিয়া কে অন্য মাত্রা দিয়েছে keylogger । keylogger এমন এক প্রকার সফটওয়্যার যেটি কোন কম্পিউটার এ ইন্সটল থাকলে আপনি কম্পিউটার এ যা কিছু টাইপ করছেন সব ই গোপনে সে একটি ফাইলে এ সেভ করে রাখে। পরবর্তী সময়ে কম্পিউটার ব্যাবহারকারি সহজেই সেই গোপন তথ্য পেয়ে যাবেন। অর্থাৎ ধরুন কোন কম্পিউটার এ keylogger ইন্সটল করা আছে আর আপনি সেটি না জেনে সেই কম্পিউটার দিয়ে আপনার email id access করলেন । ব্যাস আপনার password টি computer owner পেয়ে গেলেন। অর্থাৎ password বা bank account সহ আপনার যে কোন গোপন data আপনি অন্যের হাতে তুলে দিচ্ছেন আপনার অজান্তেই। কিন্তু ভয় দেখিয়ে আমি আপনাদের ছেড়ে দেব না। আপনারা জানেন আমি কোন problem নিয়ে আলোচনা করলে তার solution ও বলে দিই। এক্ষেত্রে আমি আপনাদের সামনে কতগুলো anti keylogger সফটওয়্যার এর নাম দিলাম যেগুলো ব্যাবহার করে আপনি keylogger এর হাত থেকে মুক্তি পাবেন।

keylogger সম্বন্ধিত কিছু জিজ্ঞাস্য

প্রশ্ন: keylogger কে antivirus কি detect করতে পারে না?
উত্তর: ২০১০ থেকে প্রায় সব internet security বা total security ই keylogger কে virus হিসাবে detect করতে পারে।

প্রশ্ন: তবে anti keylogger এর প্রয়োজন টা কি?
উত্তর: যে computer এ kylogger ইন্সটল করে রাখবে সে নিশ্চয়ই চাইবে না যে antivirus বা security software কখনই keylogger কে virus হিসাবে detect করে user এর দৃষ্টি আকর্ষণ করুক এবং user কে সতর্কবার্তা দিক তাই সে keylogger কে Exclusionএই ফেলে রাখবে।

প্রশ্ন: Exclusion কি ?
উত্তর: Exclusion হল কোন ফাইল যাতে user জানে virus আছে, সেই file টিকে antivirus এর চোখ এ জর করে safe দেখানো যাতে antivirus বা security সফটওয়্যার virus file টি কে virus হিসাবে detect না করে।

নিচে কতগুলো anti keylogger এর নাম দেওয়া হল

Zemana AntiLogger
DataGuard AntiKeylogger Ultimate
GuardedID Premium

আশা করছি আপনি আপনার গোপন data গোপনই রাখবেন।

comments

11 কমেন্টস

  1. পোষ্টটি পড়ে অনেক উপকৃত হলাম। ধন্যবাদ……… 😆

  2. এই এ্যান্টি কী-লগার গুলো কি আমাকে পেন-ড্রাইভে নিয়ে ঘুরতে হবে:?: মানুষের পিসিতে এগুলো ইনস্টল করে তারপর কোন পাসওয়ার্ড সেখানে অ্যাপ্লাই করব:?: আর পাবলিক পিসিতে অনেক সময় সফটওয়ার ইনস্টলের রাইট থাকে না… তখন কি করব:roll: নিজের পিসিতে এগুলা ইনস্টল করে কি হবে:shock: তারচেয়ে কোন পোর্টেবল ভার্চুয়াল কী-বোর্ড আছে কিনা এটা জানান… এই জিনিসটা কাজে লাগবে:idea::idea:

  3. সেক্ষেত্রে portable anti keylogger ব্যাবহার করা যেতে পারে। আর নিচের সাইট টি তে আপনারা virtual keyboard পেয়ে যাবেন। কিন্তু এর থেকে portable anti keylogger ভালো।

    http://www.safebit.net/virtual-keyboard.html

  4. খুব উপকৃত হলাম। খুব গুছিয়ে লেখেছেন। প্রস্নত্তরের স্টাইল টা এবার অনেকেই নকল করবে মনে হচ্ছে। দেখা যাক , তবে আপনার লেখায় আলাদা একটা নিজস্বতা রয়েছে যেটা কখনই কেউ অস্বীকার করতে পারবে না। আর একটা ব্যাপার, আপনি হটাৎ করে নিজেকে অতিথি লেখক করে ফেললেন কেন ?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.