ব্রিটিশ সরকারের গোয়েন্দা এবং আড়িপাতার সংস্থা জিসিএইচকিউ বলেছে, সাইবার হামলা ঠেকাতে চাইলে এবং নিরাপত্তা বজায় রাখতে হলে পাসওয়ার্ড নিয়মিত বদল করতে বাধ্য করা উচিত নয়। জিসিএইচকিউ’এর তথ্য প্রযুক্তি শাখা সিইএসজি এ সুপারিশ করেছে।

 

আর এর মধ্য দিয়ে তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞরা দীর্ঘদিন ধরে যে নিয়মিত পাসওয়ার্ড বদলের জন্য যে পরামর্শ দিচ্ছিলেন তার বিপরীত মেরুতে অবস্থান নিল এ সংস্থা।

 

লন্ডনে বিদ্যুৎ কেন্দ্র, ব্যাংক, পাবলিক সেক্টর এবং সাইবার বিশেষজ্ঞদের দেয়া ব্রিফিং’এ এ পরামর্শ দিয়েছে জিসিএইচকিউ। এতে বলা হয়েছে, ঘন ঘন পাসওয়ার্ড পরিবর্তনের ধারা নিরাপত্তা ক্ষেত্র হিতে বিপরীত পরিস্থিতি ডেকে আনছে। এ ছাড়া, যত ঘনঘন পাসওয়ার্ড বদলানো হবে তত বেশি সাইবার হামলার ঝুঁকির মধ্যে পড়তে হবে বলেও দাবি করেছে জিসিএইচকিউ।

 

জিসিএইচকিউ, পাসওয়ার্ড বদলাতে বাধ্য করতে নতুন পাসওয়ার্ড পুরানোটার মতোই হয়। এ ছাড়া নতুন পাসওয়ার্ড ভুলে যাওয়ার একটি ঝুঁকি থাকছেই তাতে উৎপাদনশীলতা ক্ষতিগ্রস্ত হয় এবং অচলাবস্থা দেখা দিতে পারে। এ অবস্থায় নিয়মিত পাসওয়ার্ড পরিবর্তনে বাধ্য না করার পরামর্শ দিচ্ছে জিসিএইচকিউ।

 

গত বছর ব্রিটেনের বৃহৎ ব্যবসায়ী সংস্থাগুলোর দুই তৃতীয়াংশ সাইবার হামলার স্বীকার হয়েছে বলে এক জরিপে তথ্য উঠে এসেছে। ব্রিটিশ মন্ত্রীরা এ পরিপ্রেক্ষিতে দেশটির নিরাপত্তা ব্যবস্থা জোরদারের আহ্বান জানান । তাদের এ আহ্বান কেন্দ্র করে নতুন পরামর্শ দেয় জিসিএইচকিউ।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.