অনেক সময় অলসতার কারণেই নিজের ইলেক্ট্রনিক ডিভাইসগুলো পরিষ্কার করা হয়না। ফলে এক সময় এসব ডিভাইসগুলো ময়লা জমে নষ্ট হয়।জেনে নিন কিভাবে পরিষ্কার রাখা যাবে ইলেক্ট্রনিক জিনিসগুলো।

১. কেবলের ময়লা

ইলেক্ট্রনিকের বিভিন্ন গ্যাজেটের তার ময়লা হয়ে গেলে তা যেমন দেখতে বাজে লাগে তেমনি বিরক্তিকর হয়ে ওঠে।এ সমস্যা দূর করতে পারে সাধারণ রাবার।  ভালোভাবে রাবার দিয়ে ঘষে নিলেই অধিকাংশ ময়লা উঠে যাবে।

২. কম্পিউটার স্পিকার

কম্পিউটারের কিংবা যে কোন স্পিকারের সামনে জমা ময়লা অনেকের জন্যই বিরক্তিকর। আর এ ময়লা দূর করতে পারে কাপড় পরিষ্কারের রোলার। আপনি রোলারটি ব্যবহার করে স্পিকারের ময়লাগুলো টেনে নিতে পারবেন।

৩. স্মার্টফোনের বাটন

স্মার্টফোনের বাটন পরিষ্কারের জন্য ব্যবহার করুন টুথব্রাশ। এক্ষেত্রে পুরনো ব্যবহৃত টুথব্রাশ খুবই কার্যকর। এগুলো দিয়ে সামান্য ঘষলেই আপনার স্মার্টফোনের বাটনের ময়লাগুলো দূর হবে।

৪. ইয়ারফোন

ব্যবহারের ফলে ইয়ারফোন ময়লা হয়ে যায়। আর ইয়ারফোনের এ ময়লা পরিষ্কারের জন্য অত্যন্ত কার্যকর হলো টুথব্রাশ।

৫. ইউএসবি পোর্ট পরিষ্কার

ইউএসবি পোর্ট পরিষ্কারের জন্য সাধারণ হোমমেড একটি ব্রাশ বানাতে পারেন। এটি বানানোর জন্য লাগবে এক টুকরো প্লাস্টিক, গ্লু, পরিষ্কারের জন্য সিনথেটিক কাপড়। ইউএসবির মাপে প্লাস্টিক কাটুন। এরপর প্লাস্টিকের ওপর গ্লু লাগিয়ে তাতে সিনথেটিক কাপড়টি লাগিয়ে নিন। এরপর তা শুকিয়ে গেলে ব্রাশ হিসেবে ব্যবহার করতে পারবেন।

৬. কিবোর্ড পরিষ্কার

কিবোর্ডের ময়লা পরিষ্কারের জন্য আঠালো টেপ খুবই কার্যকর। এজন্য একটি টেপ লাগিয়ে তা আবার তুলে নিলেই হলো।

৭. স্ক্রিন

কম্পিউটারের মনিটরসহ বিভিন্ন ডিভাইসের স্ক্রিন পরিষ্কার করা বেশ ঝামেলার। আর এ কাজটি সহজ করতে পারে মাইক্রোফাইবার ক্লথ। এছাড়া অনেকেই টিসু পেপার বা এ ধরনের কোনো কাপড় দিয়ে এটি পরিষ্কারের চেষ্টা করে।যদিও এতে সূক্ষ্ম ময়লাগুলো থেকেই যায়। তাই কাপড়ই এক্ষেত্রে সঠিক সমাধান।

৮. স্মার্টফোনের স্ক্রিন

স্মার্টফোনের স্ক্রিন পরিষ্কারের জন্য সাধারণ খবরের কাগজই যথেষ্ট।খেয়াল রাখবেন এটি যেন সম্পূর্ণ পরিষ্কার হয়।স্ক্রিনের ওপর গোল করে ঘুরাতে হবে, যেন ভালোভাবে পরিষ্কার হয়।একইভাবে ট্যাব ও অন্যান্য ডিভাইসও পরিষ্কার করতে পারবেন।

 

 

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.