সবাই চায় তার নিজের কম্পিউটারটাকে আরো সুন্দর করে সাজাতে এবং দেখতে। আমরা জানি বর্তমান বিশ্বে বিভিন্ন ধরনের কম্পিউটার অপারেটিং সিস্টেম চালু থাকলেও, উইন্ডোজ এক্সপি ব্যবহারকারীর সংখ্যাই তুলনা মূলকভাবে অনেক বেশী। যদিও উইন্ডোজ এক্সপির ব্যবহার এখনও বেশি, তবে কিছু কিছু ক্ষেত্রে এর ব্যবহারকারীগন এর উপর পরিপূর্ণ সন্তষ্ট্য নন। কারন যেখানে উইন্ডোজ ভিসতা কিংবা সেভেন, ব্যবহারকারীদেরকে দিচ্ছে নতুন নতুন অনেক সুযোগ সুবিধা যেমন সুন্দর থিম, সুন্দর সাউন্ড কোয়ালিটি ইত্যাদি সেখানে উইন্ডোজ এক্সপির এই সব পুরাতন সিস্টেম অনেকেরই অপচন্দ। তাই আমরা ইচ্ছে করলে আমাদের কম্পিউটারের ডিফল্ট যেই সাউন্ডগুলো রয়েছে সেই সাউন্ডগুলো পরিবর্তন করে তার স্থলে ইচ্ছে মত যে কোন সাউন্ড সেট করতে পারি। যেমন সাট-ডাউন, স্টার্ট-আপ সাইন্ড। এছাড়াও আমরা অন্য সাউন্ডগুলোকেও পরিবর্তন করে নিতে পারি। তো আসুন সময় আর দির্ঘায়ু না করে সেটিংসটি করে নি।

2010-09-18_133710

সেটিংসটি করার পূর্বে একটি বিষয় খেয়াল রাখা প্রয়োজন তা হল, যেই সাউন্ডটি কম্পিউটারে সেট করতে চান সেই সাইন্ডটি হতে হবে অবশ্যই wav ফরম্যাটের। Mp3 কিংবা অন্য কোন ফরম্যাটের সাউন্ড গ্রহনযোগ্য হবে না। তবে যাদের কাছে কোন wav ফরম্যাটের সাউন্ড নেই তারা একটি সাউন্ড Converter সফটওয়্যার ব্যবহার করে MP3 থেকে wav ফরম্যাট এ রুপান্তর করে নিতে পারেন।

আসুন প্রথমেই সাউন্ড কনভার্ট করার প্রক্রিয়া জেনে নি

১। প্রথমে এই-লিংক অথবা এই-লিংক থেকে সাউন্ড কনভার্টার সফটওয়্যারটি ডাউনলোড করে কম্পিউটারে ইন্সটল করে নিন। ইন্সটল করার নিয়ম অন্য সব এপ্লিকেশন সফটওয়্যারের মতই।

২। সফটওয়্যারটি কম্পিউটারে চালু করে Register করে নিন।

Serial no: 306424-a3b3

৩। Open ফোল্ডারে ক্লিক করে MP3 ফরম্যাটের যে কোন একটি সাউন্ড নির্বাচন করে Open বাটনে ক্লিক করুন।

MP3 To ring tone gold

এই সফটওয়্যারটির অন্যতম একটি বৈশিষ্ট্য হল এর দ্বারা পুরো সাউন্ডের অনাকাঙ্খিত অংশ বাদ দিয়ে প্রয়োজন অনুযায়ী যেই কোন স্থান থেকে যতটুকু প্রয়োজন ঠিক ততটুকু সাউন্ড তৈরী করা যায়। যেমন ধরুন আপনার কম্পিউটারে ৫ মিনিটের একটি অডিও সাউন্ড রয়েছে যার অল্প একটু সাউন্ড আপনার প্রয়োজন। আর সেই প্রয়োজন মেঠাতে আপনি MP3 To Ring Tone Gold সফটওয়্যারটি ব্যবহার করতে পারেন। বিশেষ করে এই সফটওয়্যারটি রিংটোন তৈরী করার কাজে ব্যবহৃত হয়।

৪। প্রয়োজন অনুযায়ী সাউন্ড সিলেক্ট করে নিন। অর্থাৎ  যতটুকু সাউন্ড আপনার প্রয়োজন ঠিক ততটুকু সাউন্ড নির্বাচন করুন। ইচ্ছে করলে Play করে সাউন্ডটি শুনতে পারেন।

৫। প্রয়োজন অনুযায়ী সিলেক্ট করার পর wav ফরম্যাট এ সেভ করুন।

৬। সেভ করার জন্য wav এ ক্লিক করুন নতুন একটি Save as window আসবে। সাউন্ডের নাম এবং Location দিয়ে Save বাটনে ক্লিক করুন। ফলে সাউন্ডটি নির্দিষ্ট নাম এবং Location এ সেভ হবে।

Save as

সাউন্ড Convert করার কাজ শেষ। এখন আমরা সাউন্ডটি কম্পিউটারে সেট করবো।

৭। প্রথমে Control panel open করে “Sounds and audio devices” এ ডাবল ক্লিক করুন।

৮। Sounds Tab এ ক্লিক করে Sounds Tab টি Active করে নিন।

৯। Program events: Box এ “Start windows” খুজে বের করুন।

Sounds and audio devices

১০। Browse ক্লিক করুন এবং নির্দিষ্ট Location থেকে আপনার কাঙ্খিত সাউন্ড ফাইলটি নির্বাচন করে ok করুন। পুনরায় Apply>ok করুন।

Browse sound

১১। কম্পিউটার Restart করুন। লক্ষ করুন Start up sound হিসেবে আপনার কাঙ্খিত সাউন্ডটি সেট হয়েছে।

১২। একই নিয়মে Shutdown এবং অন্য সাউন্ডগুলোকেও পরিবর্তন করে নিতে পারেন।

১৩। Shutdown সাউন্ড পরিবর্তন করার জন্য Program events: Box থেকে Exit windows নির্বাচন করে বাকি কাজগুলো পূর্বের নিয়মানুযায়ী করতে হবে।

সব সময়ই চেষ্টা করি সহজ সরল এবং সুন্দরভাবে পোষ্টের বিষয়গুলো ব্যাখা করার জন্য। কিন্ত সময়ের অভাবে অনেক সময় তা হয়ে উঠে না। কারন আমি একজন পেশাজিবি। তাই আমাকে প্রতিটি পোষ্ট লিখতে হয় অতি দ্রুত। আর দ্রুত কাজ করতে গেলে একটু ভূল ভ্রান্তি হতেই পারে। তাই পোষ্টে কোন ভূল থাকলে আশা করি সকলেই সেটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন। সকলের জন্য রইলো আন্তরিক সালাম ও শুভেচ্ছো।

comments

3 কমেন্টস

  1. দেখি পরিবর্তন করে কেমন লাগে। ধন্যবাদ অনিক ভাই।

  2. .wav ফাইল গুেলা েপাষ্ট করুন
    েযমন ” কম্পিউটার বন্ধ হচ্ছে”

    সব ফাইল থাকলে েপাষ্ট করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.