আমাদের অনেকের হইতবা নিজের ওয়েব সাইট আছে, কিন্তু না জানার ফলে বা ঝামেলার সম্মুখিন হই বলে নিজের সাইটের একটি টুলবার বানাতে পারি না। তাই টুলবার থাকা সাইটের মত নিজেদের সাইট-টি জনপ্রিয় হয় না। আমি আজ আপনাদেরকে এমন এক ওয়েব সাইটের সাথে পরিচয় করিয়ে দেব যেখানে আপনি ফ্রী জইন করে শুধু ক্লিক করেই আপনার সাইটের টুলবার বানাতে পারবেন। আপনার বানানো এই টুলবারটি শুধুমাত্র Internet Explorer, Mozilla Firefox ও Google Chrome ইউজাররাই ব্যবহার করতে পারবেন।

প্রথমেই এখানে যান। এতে Conduit নামের একটি পেজ ওপেন হবে। দেখুন, বামে Community Toolbar, Mobile, Wibiya নামে তিনটি অপশন আসবে, যেহেতু আপনি টুলবার তৈরি করবেন সুতরাং আপনাকে প্রথম অপশন-এ অর্থাৎ Community Toolbar-এ ক্লিক করতে হবে। এতে পেজ ডাওন হবে, এবার Start Now-এ ক্লিক করুন। ফলে একটি নতুন ট্যাব খুলবে, আপনাকে আবার ওই পেজের Start Now-এ ক্লিক করতে হবে এবার আসা পেজটিতে একটি ফর্ম দেখতে পাবেন। এটি পূরন করে Create Account-এ ক্লিক করুন, এবার আপনার ইমেইল কনফার্ম করুন তারপর মূল কাজে চলে যান। আপনি আপনার সাইটের লোগো সিলেক্ট করতে বা আপনার বানা্নো লোগো আপলোড করতে পারেন। আপনি আপনার ফেসবুক পেজ, টুইটার পেজ সংযুক্ত করতে পারেন যাতে আপনার ফ্যানরা ক্লিক করে আপনার ফেসবুক বা টুইটার স্ট্যাটাস দেখতে পারেন। এরপর আপনি লিস্টে থাকা ফাটাফাটি বিভিন্ন অ্যাপস যোগ করে নিতে পারেন শুধু add বাটনে ক্লিক করে আর দেখেন আপনার টুলবারটি কি সুন্দরভাবে তৈরি হয়ে যাচ্ছে! তাছাড়া আপনি RSS feed-ও যোগ করতে পারেন। আপনার টুলবার বানান হয়ে গেলে ডানে Try It Now-এ ক্লিক করুন, তারপর দেখুন সব ঠিক আছে কিনা যদি কোন কিছু অ্যাড অথবা রিমুভ করতে হয় তাহলে তাও পারবেন। আপনি আপনার দেয়া নাম অনুযায়ী একটি ডাওনলোড লিঙ্ক পাবেন। তা আপনার সাইটে অ্যাড করে সবার জন্যে ডাওনলোডেবল করে দিতে পারেন। তবে আপনারা টুলবারের সাইজ কম রাখার চেষ্টা করবেন এতে ব্রাউজার স্লো হবার ভয় থাকবে না। এভাবে আপনারা নিজের সাইটের টুলবার বানাতে পারবেন।

কাজগুলো তেমন জটিল নয় বলে আমি কোন স্ক্রীনশট দিলাম না। আপনারা আমার বানানো টুলবারটি ডাওনলোড করে দেখতে পারেন  এখান থেকে (যদিও সাইজ একটু বেশি)।টুলবার বানিয়ে কেমন লাগলো তা জানাবেন।

comments

3 কমেন্টস

  1. ভাই খুব ভাল লাগলো জোনায়েদ তানজিম ভাই। আমি আমার সাইটের জন্য এখনি তৈরি করছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.