উইন্ডোজ অপারেটিং সিস্টেমের কম্পিউটার ব্যবহারকারীদের কিছু কমন সমস্যায় প্রায় নিয়মিতই পড়তে হয়। যেমনঃ কম্পিউটার হ্যাং হয়ে যাওয়া, স্টার্টআপে অত্যধিক সময় নেয়া, ফাইল রেসপন্স না করা ইত্যাদি। আজ আমরা আলোচনা করবো আনরেসপনসিভ ফাইল মুছে ফেলার পদ্ধতি নিয়ে।

অনেক সময়ই বিভিন্ন সফটওয়্যার বা অতি সাধারণ ফাইল আনরেসপনসিভ হয়ে পড়ে। ফলে দেখা যায় যে, আপনি সেটিকে কোনোভাবেই মুছে ফেলতে পারেন না। ডিলিট করতে গেলেই মেসেজ বক্স আসে যাতে লেখা থাকে যে, এই ফাইলটি ব্যবহৃত হচ্ছে এবং এই মুহুর্তে ডিলিট করা সম্ভব নয়। এক্ষেত্রে আপনি নিম্নোক্ত উপায়গুলো অবলম্বন করতে পারেন।

কন্ট্রোল + অল্টার + ডিলিট কি-গুলো প্রেস করে অথবা টাস্কবারে রাইট কিক করে টাস্ক ম্যানেজার ওপেন করুন। টাস্ক ম্যানেজারের প্রসেস ট্যাবে কিক করুন। এখানে আপনি দেখতে পাবেন আপনার কম্পিউটারের ব্যাক-এন্ডে যেসব প্রোগ্রাম সচল রয়েছে তার তালিকা। এবারে আপনি যে ফাইলটি মুছে ফেলতে চাচ্ছেন, সেই ফাইলের নাম খুঁজে দেখুন। যদি পেয়ে যান, তাহলে তা সিলেক্ট করে “End Process” বাটনে কিক করুন। এতে করে উক্ত প্রোগ্রামটির কাজ বন্ধ হবে। এবারে ফাইলটি মুছে ফেলার চেষ্টা করুন। এরপরও কাজ না হলে কম্পিউটার একবার রিস্টার্ট করে দেখতে পারেন।

অনেক সময় শিফট + ডিলিট প্রেস করে সরাসরি ফাইল মুছে ফেলা সম্ভব হয় না। এক্ষেত্রে প্রথমে শুধু ডিলিট কি চেপে ফাইলটিকে রিসাইকেল বিনে নিয়ে যান। তারপর সেখান থেকে আবার ফাইলটি মুছে ফেলুন।

আর যদি তারপরও ফাইল মুছে ফেলা সম্ভব না হয়? আপনার কম্পিউটারের ফাইল যদি আপনার কথা না শোনে, তাহলে তাকে মেরে ফেলার অধিকার নিশ্চয়ই আছে আপনার! হ্যাঁ, কোনো ফাইল যদি এমনভাবে জায়গা দখল করে বসে যে তাকে আপনি সরাতেই পারছেন না আপনার কম্পিউটার থেকে, তাহলে একমাত্র উপায় তাকে মেরে ফেলা।

FileAssassin (বাংলায় ফাইল হত্যাকারী) নামের ছোট্ট এই সফটওয়্যারটি আপনার হয়ে কাজটি করে দিতে প্রস্তুত। আসুন জেনে নিই কীভাবে আপনি এই সফটওয়্যারটি ব্যবহার করে ফাইল ডিলিট করবেন।

প্রথমেই এখানে ক্লিক করে ২০০ কিলোবাইটেরও কম আকারের ইন্সটলারটি ডাউনলোড করে নিন। তারপর ইন্সটল করে প্রোগ্রামটি চালু করুন।

এই উইন্ডোর টেক্সট বক্সে আপনাকে যে ফাইল বা ফোল্ডারটি ডিলিট করতে চান, তার অবস্থান বলে দিতে হবে। আপনি ফাইলটি ড্র্যাগ অ্যান্ড ড্রপ পদ্ধতিতে এ কাজটি করতে পারেন, অথবা “…” বাটনে কিক করে ব্রাউজ করার মাধ্যমে ফাইল অবস্থান জানিয়ে দিতে পারেন।

কাঙ্ক্ষিত ফাইল বা ফোল্ডারের অবস্থান জানিয়ে দেয়ার পর নিচে কয়েকটি অপশন পাবেন। এখান থেকে প্রথম রেডিও বাটনটিতে কিক করুন। আপনি যদি শুধু ফাইলটির প্রক্রিয়া বন্ধ করতে চান, অর্থাৎ মুছে ফেলতে না চান, তাহলে Delete this File চেকবক্স থেকে টিকচিহ্নটি উঠিয়ে দিন। অন্যথায় এই চেকবক্সটিতেও টিক দিয়ে ‘Execute’ বাটনে কিক করুন।

FileAssassin এবার আপনার ফাইল মূলোৎপাটন করবে। উল্লেখ্য, আপনার ফাইল যদি লক করাও থাকে, ফাইলঅ্যাসাসিনের জন্য তা ডিলিট করা মোটেও কষ্টকর হবে না। বরং, যে কোনো প্রকারের ফাইল মুছে ফেলার জন্য আমার দেখা শ্রেষ্ঠ সফটওয়্যার হচ্ছে FileAssassin

 

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.