বিসমিল্লাহির রহমানির রহিম

আসসালামুআলাইকুম । আজ আপনাদের ভাইস সিটি গেম এডিটিং করার সফটওয়ার দেওয়ার পাশাপাশি মনের ভেতর লুকিয়ে থাকা কিছু কথা শেয়ার করছি ।

গেম খেলা কারও নেশা আবার কারও পেশা । কেউবা গেম খেলে গড়ে নেয় তার ক্যারিয়ার আর কেউ গেম এডিটিং করে তার সপ্নপূরণে আরও একধাপ এগিয়ে যায় । কিন্তু জীবনতো এতো সহজ নয় যে আপনি গেম খেললেন বা এডিট করলেন আর এক মুহূর্তে একজন প্রফেশনাল গেমারূ হয়ে গেলেন । বাংলাদেশেও এ ধরণের লাখ লাখ গেমারু পড়ে আছে যারা শুধুমাত্র গেম খেলে সময় কাটিয়ে দেয় কিন্তু ভাবেনা সেও ই্চছা করলে গেমের মাধ্যমে তার ক্যারিয়ার গড়ে তুলতে পারে । কিন্তু আপনি মণ থেকে চিন্তা করে দেখেন তো তাদের কি ভাবার সুযোগ আজও আছে ? নেই তাদের গেম নিয়ে ভাববার কোন সুযোগ নেই,কেননা এসুযোগ তাদের দেওয়া হয় না । আমি দিনাজপুরে বাস করি আমি আদোও শুনি নাই যে,আমার এলাকায় কোন সাইবার গেম প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে ।

বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশ হিসেবে গড়ে তুলতে হলে এরকম সাইবার গেম চ্যাম্পিওনশিপের আয়োজন করতে হবে । কিন্তু হায় একাজের জন্য সেচচছাসেবক দল কই ? আর আমি যে এখানে এই কথাগুলো লেখলাম তা কতজন পড়বে ?

যাহোক আমাদের নিজেদেরই এই দায়িত্ব্য নিতে হবে । আর এ কাজের জন্য দেশের বড় বড় প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে আসতে হবে । উহাহরনসরুপ,গ্রামীন ফোন এবং প্রথম আলো আয়োজন করেছে “গ্রামীণফোন প্রথমআলো ইন্টারনেট উতসব ” এরপর আমার বসবাসরত এলাকায় ইন্টারনেট ব্যাবহারকারী এত বেড়ে গেছে আপনি ভাবতে পারবেন না । আমার যে বন্ধুগুলো ইন্টারনেটকে নেহাত টাকা নষ্ট বলে মণে করত তারা আজ ইন্টারনেটের পোকা । অনেক গুরুজন বলে,”ইন্টারনেট চালালে ছেলেমেয়ে নষ্ট হয় । পড়াশুনার ক্ষতি হয় । ” তাদের প্রশ্নের উত্তর আমরা এখনও দিতে সক্ষম নই । কেনোনা আমরাই ইন্টারনেটকে খারাপ কাজে ব্যবহার করছি । তাই ইন্টারনেট ব্যাবহারকারীদের জন্য আমার পরামর্শ ইন্টারনেটকে সৃজনশীল কাজে ব্যাবহার করা ।

গেমারুদের জন্য দুটি কথাঃ

যদি গেম খেলে নিজের ক্যারিয়ার গড়ে তুলতে চান তাহলে আপনার লক্ষ্য স্থির করে  নিন । গেমিং আর নয় গেম এডিটিং । আর যারা গেম এডিটিং করতে চান তাদের জন্যই আমার এই ধারাবাহিক প্রজেক্ট সহজেই এডিট করুন ভাইস সিটি গেম । আজ তার প্রথম পর্ব ।  ফাইলগুলো ডাউনলোড করতে ফাইলগুলোর নামের ওপরে ক্লিক করুন ।

# জিটিএ ভাইস সিটি মড ম্যানেজার ২.৩

# টিএক্সডি ওয়ার্কশপ

# ইমেজ টুল

# মড ইন্সটলার

# কার-কলস টুল

# বক্স আর্ট টেম্পলেটস

# সেটিংস ম্যানেজার

# এক্সট্রেইন ট্রাক এডিটর

# ম্যাপ ভিউয়ার

# .col  ফাইল ম্যানেজার

# মু ম্যাপার

# অডিও এডিটর

# টিএক্সডি ভিউয়ার

কিছু কথাঃ

অস্ত্রগুলো আপনাদের হাতে তুলে দিলাম । তা ব্যাবহার করা আপনাদের কাজ । যে যত ভালো ব্যবহার করবেন তার মড তত ভালো হবে। আগামী টিউনে বিস্তারিত আলোচনা সহ গাড়ী এডিট,জামা এডিট,অস্ত্র এডিট এই তিনটি জিনিসের ওপর টিউটোরিয়াল লিখব । আরেকটা কথা কমেন্ট করার সময় দয়া করে অন্যগেমের গুনাগুন গাইবেন না । ভাইস সিটি পুরানা হোক আর নতুন হোক ।

যেকোন সমস্যায় আমাকে পাবেনঃ

ফেইসবুক

ফেইসবুক গ্রুপ

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.