পারবেন পৃথিবীকে দূষিত করতে?

সায়েম বিশ্ববিদ্যালয় থেকে ক্লাস শেষে বাড়িতে ফিরছে। এই সময়টা একটু হিজিবিজি লাগে তার। কিন্তু পকেটে স্মার্টফোন থাকলে আর চিন্তা কি? ইন্সটল করা গেমগুলো খেলা শুরু করে দেয়। সময়টা তাতে বেশ ভালোমতই কেটে যায়।

কয়েকদিন ধরে বেশ চিন্তিত নোমান। তার বেইজটাকে আরো কি করে উন্নত করা যায়, তা নিয়ে বন্ধুদের সাথে বিস্তর আলোচনা। ক্ল্যাশ অফ ক্ল্যান গেমটি বলতে গেলে তার নাওয়া খাওয়া এক করে দিয়েছে। কি করে নিজের গেমের স্তরটিকে আরো উন্নীত করা যায়, তা নিয়েই সকল ভাবনা তার।

এন্ড্রয়েড গেমগুলো এমন করেই উন্মাদনা সৃষ্টি করে কিশোর থেকে তরুণদের মাঝে। আর অ্যাপ ডেভেলপাররাও ভিন্ন ভিন্ন আমেজের গেম তৈরি করছেন গেমারদের জন্য। এসব গেমে যেমন আছে উত্তেজনা, ঠিক সাথে সাথে রয়েছে সময় কাটানোর জন্য বেশ ভালো বন্ধু। আজ আপনাদের কাছে এমনই দুটি এন্ড্রয়েড গেমের কথা বলা হবে, যেগুলো প্রচলিত এন্ড্রয়েড গেমগুলো থেকে কিছুটা ভিন্নঃ

১) প্লেগঃ ধ্বংস করুন পৃথিবী

গেমের ট্যাগলাইনটি শুনে আপনার কি একটু ভ্রূ কুঁচকে উঠেছে? কুঁচকে ওঠাই স্বাভাবিক। কারণ, সাধারণত আমরা গেমে দেখে থাকি আমাদের পালন করতে হয় পৃথিবীর রক্ষাকর্তার ভূমিকায়। আর সেখানে কি না আমাদেরই করতে হবে ধ্বংস? ঠিক তাই।

প্লেগ গেমটি তৈরি করা হয়েছে এমন কথা চিন্তা করেই। এখানে আপনার যে কাজটি হবে তা হচ্ছে একটি জীবাণু গঠন করা এবং ধীরে ধীরে এটিকে স্তরে স্তরে উন্নীত করে একজন বাহকের মাধ্যমে ছড়িয়ে দেয়া। এর ফলে পৃথিবীতে ছড়িয়ে পড়বে আপনার তৈরি করা জীবাণু। আস্তে আস্তে পৃথিবীর সব দেশের মানুষ এই রোগে আক্রান্ত হয়ে যাবে।

গেমে মোট ১২ ধরণের জীবাণু দেয়া আছে এবং কোন ধরণের জীবাণু কি করে ছড়িয়ে পড়লে তা আপনার জয়ের ভূমিকায় কার্যকরী হবে, তারও একটি নির্দেশিকা পাবেন। বায়ু, পানি, মাটি ইত্যাদি নানা ক্ষেত্রে আপনি আপনার তৈরি করা জীবাণুকে ছড়িয়ে দিতে পারেন।

গেমটি বেশ জনপ্রিয়তা পাবার পরপরই এতে বেশ কিছু পরিবর্তন এসেছে। আপনি মাল্টিপ্লেয়ার স্টেজ কিংবা সেভ করেও গেমটি খেলতে পারবেন। এতে করে আপনার খেলাটি কখনো হারিয়ে যাবে না।

গেমটি বেশ চ্যালেঞ্জিং। কিন্তু আপনি যদি চ্যালেঞ্জ পছন্দ করেন এবং এমন একটি গেম চান যেটিতে আপনাকে মাথা খাটাতে হবে, তবে প্লেগ একটি খুবই উপযুক্ত গেম আপনার জন্য।

২) ফলআউট শেল্টারঃ রক্ষা করুন বন্ধুদের

এখন আপনাকে কোন ধ্বংসের কথা নয়, বরং বলা হবে ত্রানকর্তার ভূমিকায় অবতীর্ণ হবার কথা। ফলআউট শেল্টারে, নাম শুনেই বুঝতে পারছেন আপনাকে এমন একটি ছাউনি তৈরি করতে হবে যেখানে আপনি আপনার বন্ধুদের রক্ষা করতে হবে। তবে তা করবার জন্য আপনাকে বেশ কিছু বাঁধার সম্মুখীন হতে হবে।

যেমন, বৈরি আবহাওয়া, আগুন কিংবা দস্যুদের আক্রমণ। আপনাকে এমন একটি ইকোসিস্টেম তৈরি করতে হবে যার মাধ্যমে আপনি আপনার বন্ধুদের রক্ষা করতে পারবেন।

গেমটির প্রস্তুতকারকরা বেশ কিছু পরিবর্তন এনেছেন গেমটিতে যার ফলে এটি হয়ে উঠেছে বেশ আনন্দদায়ক ও আপনার সময় কাটানোর উপযোগী।

প্লেগ ও ফলআউট শেল্টার; দুটি গেমই আপনি ডাউনলোড করতে পারবেন সম্পূর্ন বিনামূল্যে।

 

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.