প্রথমেই বলে রাখি পোস্টটি অভিজ্ঞদের না পড়লেও চলবে, তবে অভিজ্ঞরা সমালোচনা করতে পারেন : ) পরীক্ষামূলকভাবে গতবছরের ডিসেম্বরে প্রথম চালু করা হয়েছিল গুগলের লিংক সংক্ষিপ্তকরন সুবিধা গু.গল। তবে এটির মাধ্যমে সব ব্যবহারকারীই লিংক সংক্ষিপ্ত করার সুবিধা পাননি। গতকাল আনুষ্ঠানিকভাবে সেবাটি সব ব্যবহারকারীর জন্য চালু করেছে প্রতিষ্ঠানটি।

2010-10-03_190007

একটি বিবৃতির মাধ্যমে গুগল জানিয়েছে, আনুষ্ঠানিকভাবে সেবাটি চালুর ফলে যেকোন ব্যবহারকারীই এর ‘স্ট্যান্ডঅ্যলোন’ ওয়েবসাইট থেকে লিংক সংক্ষিপ্ত করতে পারবেন। প্রচলিত অন্যান্য লিংক সংপ্তিকরণ সেবা থেকে এটি উন্নত, দ্রুতগতির এবং নিরাপদ। গুগল অ্যাকাউন্টের মাধ্যমে লগ-ইন করে ব্যবহারকারীরা ইউআরএল হিস্টোরি, ট্রাফিক সোর্স, রেফারার এবং ব্রাউজার সম্পর্কিত সব তথ্য পাবেন।

মাইক্রোব্লগিং সাইট টুইটারে বার্তা প্রকাশ করার জন্যই লিংক সংপ্তিকরণ সুবিধা বেশি ব্যবহƒত হয়ে থাকে। গুগলের এ চালুর ফলে প্রতিযোগি সেবাদানকারী প্রতিষ্ঠান বিট.লি শক্ত প্রতিদ্বন্দীতার মুখোমুখি হবে বলে মনে করছেন সংশ্লিষ্ঠরা।

কিভাবে লিংক সংক্ষিপ্ত করবেন?

প্রথমে গু.গল ওয়েবসাইটে যান। এবার আপনি যে লিংকটি সংক্ষিপ্ত করতে চান সেটি কপি করে এনে সাইটটির মাঝখানে Paste your long URL here: লেখা বক্সে পেস্ট করে দিন। Shorten লেখা বাটনে ক্লিক করুন। পাশেই দেখবেন আপনার লিংকটি সংক্ষিপ্ত ভাবে রয়েছে। লিংকটটি ঠিক এরকম থাকবে.  http://goo.gl/SbW8। লিংকটি কপি করে যেখানে খুশি পেস্ট করুন।

2010-10-03_224827

কেনো লিংক সংপ্তি করবেন?

মাইক্রোব্লগিং সাইট টুইটারে সর্বোচ্চ ১৪০ সংখ্যা (ক্যারেক্টার) শেয়ার করা যায়। আর তাই সাইটটিতে বড় ধরণের কোন লিংক যদি শেয়ার করতে হয় তবে সাহায্য নিতে হয় লিংক শর্টেনার সেবা’র। যেমন আপনি হয়ত বিজ্ঞানপ্রযুক্তি ডটকমের লিংকটা টুইটারের মাধ্যমে শেয়ার করবেন, এটি হয়ত সহজেই করা যাবে কারণ বিজ্ঞাপন প্রযুক্তি’র লিংক টা ১৪০ সংখ্যার কম। কিন্তু বিপত্তিতে পড়বেন যদি ১৪০ সংখ্যার বড় কোন লিংক শেয়ার করতে গেলে। যেমন আজ ইয়াহু নিউজে আমি এইচপি সংক্রান্ত একটি সংবাদ পড়লাম যার লিংকটিতে ২৬৮ টি সংখ্যা রয়েছে। এই সংবাদের লিংকটি যদি টুইটারে শেয়ার করতে হয় তাহলে কি করবেন??? এেেত্রই আমাদের লিংক সংপ্তিকরণ সেবার সহায়তা নিতে হয়। ব্লগসাইট বা ওয়েবসাইটে লিংক সহজে শেয়ার করার জন্যও অনেকে এ সেবা ব্যবহার করে থাকেন।

আরোও কিছু লিংক সংপ্তিকরণ সাইট

এ ওয়েবসাইট গুলো থেকেও লিংক সংক্ষিপ্ত করতে পারবেন

১. এল৪এ.ইন

২. আইএস.জিডি

৩. টু.লি

৪. এমআরটিই

৫. টন.সসি

কোন সমস্যা হলে বা প্রশ্ন থাকলে জানাতে পারেন। আশা করছি সমাধান পেয়ে যাবেন শীঘ্রই। হ্যাপি রিডিং:-)

comments

4 কমেন্টস

  1. http://www.dot.tk থেকেও আপনি এরকম সেবা পেতে পারেন। যদিও একটু ঝামেলা পোহাতে হয়, কিন্তু শর্ট করার পর নতুন URL পাবেন চমৎকার চেহারার। ট্রাই করে দেখুন ।

  2. বস লিঙ্ক সংরক্ষণ এর জন্য ভাল কি সাইট আচে??

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.