অনেক সময় এমন হয়, মনের ভুলে বা দুর্ঘটনাবশত আপনার ফোনে থাকা সবথকে জরুরী ফাইলটি ডিলিট হয়ে যায়। এমন পরিস্থিতিতে যে একবার পড়েছে শুধুমাত্র সেই ভালো বলতে পারবে যে কেমন লাগে।

বর্তমানে অ্যান্ড্রয়েড ফোনের ব্যবহার দিন দিন যেভাবে বাড়ছে, সাথে করে এই প্রশ্নটিও অনেক বেশী শোনা যাচ্ছে, ডিলিট হয়ে যাওয়া কোন ফাইল ফেরত আনবো কিভাবে 🙁 ? কিন্তু দুর্ভাগ্য বসতো না জানার কারনে অনেকেই আর সেটি ফেতর আনতে পারেন না।

তো চলুন আজকে আপনাদের সাথে পরিচয় করিয়ে দেই কিছু ফ্রি টুলসের সাথে যেগুলো ব্যবহার করে খুব সহজেই আপনার হারিয়ে যাওয়া ফাইল ফেরত আনা সম্ভব-

samsung-google-nexus-data-recovery

Dumpster

আপনারা যারা নিয়মিত কম্পিউটার ব্যবহার করেন তারা হয়তো দেখেছেন যে কম্পিউটারে রিসাইকেলবিন নামের একটি ফিচার আছে যেখানে প্রাথমিক ভাবে ডিলিট হয়ে যাওয়া সব ধরনের ফাইল সেভ থেকে। পরবর্তীতে সেখান থেকে পার্মানেন্ট ভাবে কোন ফাইল ডিলিট করে দেয়া হয়।

এই অ্যাপটিও ঠিক একই ভাবে কাজ করে। বলতে পারেন এটি অ্যান্ড্রয়েড ফোনের রিসাইকেলবিন।

অ্যাপ লিংক

ES File Explorer

আমার দেখা এখন পর্যন্ত সেরা একটি ফাইল এক্সপ্লোরার এটি। ফ্রিতে এটি আপনাকে যে পরিমান ফিচার উপভোগ করার সুযোগ দিবে তা আর অন্য কোন অ্যাপস এ পাবেন না।

এমন অনেকগুলো ফিচারের মধ্যে অন্যতম হল ফাইল রিকভার। এই অ্যাপসটি ব্যবহার করে আপনি খুব সহজেই ডিলিট হয়ে যাওয়া ফাইল ফেরত আনতে পারবেন। তবে সমস্যা হল এটি শুধুমাত্র রিসেন্ট অর্থাৎ অ্যাপটি যখন আপনার ফোনে সেটআপ দেয়া হয়েছে ঠিক তখনকার পর থেকে ডিলিট হয়ে যাওয়া ফাইল রিকভার করতে পারবে।

অ্যাপ লিংক

Android Data Recovery

উক্ত পদ্ধতিতে কাজ করতে হলে আপনার একটি পিসি এবং একটি ডাটা ক্যাবলের প্রয়োজন হবে। কাজটি যখন করবেন তখন খেয়াল করবেন যে অবশ্যই আপনার ফোনের USB Dubbing অপশনটি চালু থাকে।

কাজটি খুবই সহজ, কিভাবে করবেন সেটি তাদের সাইটে গেলেই দেখতে পারবেন।

ভিজিট করুন এখানে।

টিপস টি যদি কাজে লাগে বা ভালো লাগে তবে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না যেন।

comments

4 কমেন্টস

  1. dumpster থেকে ফাইল restore করলে ফাইল কই পাবো? কোথাও খুজে পাইনা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.