এটা সত্যিই বিস্ময়কর যে, মোবাইল ও ডিএসএলআর ক্যামেরার ক্ষুদ্র আকৃতির মেমোরি কার্ড (মাইক্রোএসডি) এখন কম্পিউটারের হার্ডডিস্কের মতোই ব্যাপক তথ্য সংরক্ষণ সুবিধার হয়ে উঠেছে।

গত বছর স্যানডিস্ক ২০০ জিবি ধারণক্ষমতার মাইক্রোএসডি নিয়ে এসেছিল আর এখন স্যামসাং তৈরি করেছে ২৫৬ জিবি ধারণক্ষমতার মাইক্রোএসডি কার্ড, এটি বিশ্বের সবচেয়ে দ্রুত গতিসম্পন্ন রিড এবং রাইট সুবিধার মেমোরি কার্ড। এটি এক সপ্তাহ আগেও বিশ্বের সবচেয়ে দ্রুগগতির মাইক্রোএসডি কার্ড হিসেবে পরিচিত স্যানডিস্কের নতুন ২৫৬ জিবি মাইক্রোএসডি কার্ডের চেয়েও বেশি দ্রুততর ডাটা রিড ও রাইট স্পিডের।স্যামসাংয়ের তাদের নতুন এই ইউএফএস (ইউনিভার্সাল ফ্ল্যাশ স্টোরেজ) মাইক্রোএসডি কার্ড তৈরি করেছে ৩২ জিবি, ৬৪ জিবি, ১২৮ জিবি এবং ২৫৬ জিবি ধারণক্ষমতার।

স্মার্টফোনে উচ্চ রেজ্যুলেশনের থ্রিডি গেম এবং উচ্চ রেজ্যুলেশনের সিনেমার বিষয়টি গুরুত্ব দিয়েই স্যামসাং এই মাইক্রোএসডি কার্ড তৈরি করেছে। প্রতি সেকেন্ডে এই মেমোরি কার্ডের রিড স্পিড ৫৩০ মেগাবাইট, যা বাজারের অন্যান্য উন্নত মেমোরি কার্ডের তুলনায় ৫ গুণ বেশি দ্রুততর এবং রাইট স্পিড সেকেন্ডে ১৭০ মেগাবাইট।

এক সপ্তাহ আগেও বিশ্বের সবচেয়ে দ্রুত গতিসম্পন্ন মাইক্রোএসডি কার্ড হিসেবে পরিচিত স্যানডিস্কের নতুন ২৫০ জিবি মাইক্রোএসডি কার্ডের রিড স্পিড সেকেন্ডে ১০০ মেগাবাইট এবং রাইট স্পিড সেকেন্ডে ৯০ মেগাবাইট।

স্যামসাং এক বিবৃতিতে জানিয়েছে, ডাটা ট্রান্সফারে উচ্চ পারফরম্যান্স সুবিধার এই মেমোরি কার্ড সলিড স্টেট ড্রাইভের মতোই দ্রুত গতিসম্পন্ন। এবং এটি মাল্টিমিডিয়া কনটেন্ট ডাউনলোডে সময় হ্রাস সুবিধা, ফটো থাম্বনেইল লোডিংয়ে সময় হ্রাস সুবিধা, এছাড়া ডিএসএলআর ক্যামেরা শুটিং মোডে বাফার ক্লিয়ারিং সুবিধা দেবে।

স্যামসাং দাবী করেছে, স্মার্টফোন ও ডিএসএলআর ক্যামেরার জন্য তাদের নতুন এই মাইক্রোএসডি কার্ডটি ১.১ মেগাবাইট সাইজের ২৪টি ছবি সংরক্ষণ করতে সময় নেবে মাত্র ৭ সেকেন্ড। যেখানে স্যানডিস্কের মেমোরি কার্ডে সময় লাগে ৩২ সেকেন্ড।

সুতরাং নিশ্চিতভাবেই এটা দারুণ একটা মেমোরি কার্ড। তবে আফসোসের বিষয় হচ্ছে, উন্নত এই মাইক্রোএসডি কার্ডটি ব্যবহার করার মতো কোনো স্মার্টফোন বা ডিএসএলআর ক্যামেরা এখনো বাজারে আসেনি। অন্যদিকে নতুন এই মাইক্রোএসডি কার্ডটির দাম কত হতে পারে কিংবা কবে নাগাদ বাজারে পাওয়া যাবে, সে ব্যাপারে কোনো তথ্য প্রকাশ করেনি স্যামসাং কর্তৃপক্ষ।তবে ধারণা করা হচ্ছে, যেহেতু তারা এ ধরনের উন্নত মাইক্রোএসডি কার্ড তৈরি করেছে সেহেতু খুব শিগগির হয়তো এই মাইক্রোএসডি কার্ড ব্যবহার উপযোগী নতুন গ্যালাক্সি স্মার্টফোনও তৈরি করবে।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here