সৌরজগতের বাইরে ‘সবচেয়ে কম বয়সী’ নতুন একটি গ্রহের খোঁজ মিলেছে। যুক্তরাষ্ট্রের একদল জ্যোতির্বিদ বলেন, ‘এই আবিষ্কারের ফলে গ্রহমণ্ডলের উৎপত্তি সম্পর্কে নতুন অনেক কিছু জানার সুযোগ তৈরি হয়েছে।’

১ কোটি ১০ লাখ বছরের পুরোনো ওই গ্রহের নাম কে২-৩৩ বি। এর নক্ষত্রের নাম কে২-৩৩। নিজ কক্ষপথে নক্ষত্রকে একবার প্রদক্ষিণ করতে গ্রহটি মাত্র ৫ দশমিক ৪ দিন সময় নেয়। এ বিষয়ে একটি গবেষণা প্রতিবেদন ছেপেছে অ্যাস্ট্রোনমিক্যাল জার্নাল। এতে বলা হয়, গ্রহগুলোর উৎপত্তির পর দ্রুত তাদের কক্ষপথের দূরত্ব নির্ধারিত হয় আমাদের সৌরজগতের বাইরের নতুন গ্রহটির অস্তিত্ব এ রকমই ইঙ্গিত দিচ্ছে। সৌরজগতের বাইরে এখন পর্যন্ত যত গ্রহের খোঁজ মিলেছে, সেগুলোর মধ্যে কে২-৩৩ এর বয়স সবচেয়ে কম।
নতুন গ্রহটি পৃথিবীর চেয়ে ৫ গুণ বড়। আমাদের পৃথিবীর বয়স প্রায় ৪৫০ কোটি বছর। সেই তুলনায় ‘তরুণ’ গ্রহটিকে ‘সুপার-নেপচুন’ আখ্যা দিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। এটির অবস্থান পৃথিবী থেকে প্রায় ৪৭০ আলোকবর্ষ দূরের স্করপিও নামের নক্ষত্রমণ্ডলে।
মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার কেপলার স্পেস টেলিস্কোপ ব্যবহার করে নতুন গ্রহটি শনাক্ত করা হয়েছে। এরপর তারা অন্যান্য দূরবীক্ষণ যন্ত্র দিয়ে কে২-৩৩ বির অস্তিত্ব সম্পর্কে নিশ্চিত হন এবং এটির গঠন-বৈশিষ্ট্য নির্ণয়করেন।