সন্দেহ নেই, জীবনের সর্বক্ষেত্রে, আমরা বেশির ভাগ মানুষই সফলতা চাই। সফলতার সংজ্ঞা একেকজনের কাছে একেক রকম হতে পারে, তবে আপনি যে কাজই করুন না কেন সে কাজটি আপনাকেসহ আপনার চারপাশে যারা আছে তাদেরকেও আনন্দ দেবে এবং এটা নিঃসন্দেহে একটা বড় সফলতা। এবার ওয়েব সাইটের কথায় আসি। ধরুন আপনি একটি ওয়েব সাইট পরিচালনা করেন। আপনার একান্তই ব্যক্তিগত সাইট অথবা আপনার প্রতিষ্ঠান বা সংস্থার সাইট। আপনি নিশ্চয়ই চাইবেন এ ওয়েব সাইটটটি সবার কাছে আদরণীয় হোক, পরিণত হোক সবার গন্তব্যে? অন্তত যেসব মানুষের উদ্দেশে আপনি এটি পরিচালনা করছেন তাদেরতো বটেই! আগেভাগেই স্বীকার করে নেয়া ভাল, এটা সহজ কোনো কাজ নয়। তবে অসম্ভব কিছুও নয়। আসুন আমরা জেনে নিই, কোন কোন কৌশল অবলম্বন করলে আপনার ওয়েব সাইটটিকে করতে পারবেন সবার কাছে জনপ্রিয়, আদরণীয় ও গ্রহণীয়। একটা একটা করে শুনি ওয়েব সফলতার রেসিপি’গুলোর কথা।


১। আপনার কাজের জন্য নিখাদ আবেগ

একটা ওয়েব প্রজেক্ট দাঁড় করাতে সময় ও নিষ্ঠা লাগে। বহু নির্ঘুম রাত ও দিনের পরিশ্রমে তিল তিল করে দাঁড়ায় এটি। এতে সম্পৃক্ত আছে অসংখ্য ছোটবড় কাজ যেগুলো মনের আবেগ আর সবটুকু আন্তরিকতা ঢেলে দিয়ে করতে হয়। এ কারণেই কাজটার পেছনে নিজের আবেগকে পুরোপুরি ঢেলে দিতে হবে। নিজেকে প্রশ্ন করুন সে আবেগ, আন্তরিকতা আর সিরিয়াসনেস আপনার আছে কিনা।

২। বিষয় সম্বন্ধে স্পষ্ট জ্ঞান

আপনি একটা ইমেইল অ্যাপ্লিকেশন অথবা একটা ওয়েব প্রকাশনা, যাই তৈরি করুন না কেন, আপনার বিষয়ের আগাপাশতলা সম্বন্ধে আপনার জ্ঞান থাকতে হবে। হিসাবটা সহজ: আপনার বিষয়ে আপনার যথেষ্ট জ্ঞান থাকাটা আপনার বিশ্বাসযোগ্যতা তৈরির জন্য জরুরি। ইন্টারনেট ব্যবহারকারীরা ওয়েবের বিভিন্ন সম্পদ ও সেবা সম্বন্ধে খুবই সন্দেহপরায়ন থাকেন। আপনি যে বিশ্বাসযোগ্য এটি যদি তাদের কাছে প্রমাণ করতে পারেন তাহলে আর কিছু দেখতে হবে না। কিন্তুএই বিশ্বাসযোগ্যতা তৈরির জন্য আপনার বিষয়জ্ঞান পরিপূর্ণ হতে হবে।

৩। আপনার ইন্ডাস্ট্রিতে কী হচ্ছে খেয়াল রাখুন

আপনার চারপাশে কি হচ্ছে না হচ্ছে সেদিকে নজর রাখা খুবই জরুরি। এটা হচ্ছে নিজের বিষয় বা ক্ষেত্রে নিজেকে আপডেটেড রাখারই একটি অংশ এবং আপনার অডিয়েন্সও আপনার কাছে এটাই চায়। একটা জিনিস মনে রাখতে হবে। ওয়েব খরস্রোতা নদীর মতই নয়িত পরিবর্তনশীল। পরিবর্তনের বন্যায় ঘটে চলা নতুন নতুন ঘটনা সম্বন্ধে নিজেকে অবহিত রাখতে হবে। একদিন আগের তথ্যও বাতিল বলে প্রত্যাখ্যান করতে বাধবে না অনেকেরই। এ কারণে নিজেকে আপটুডেট-ই কেবল নয়, আপ-টু-দ্য-সেকেন্ড’রাখুন।

৪। মন দিয়ে অডিয়েন্সের কথা শুনুন

আপনার সাইটের ব্যবহারকারী বা ভিজিটরদের অনেক কিছুই বলার আছে। আপনার উন্নতি সঙ্গে তাদের উন্নতওি একসূত্রে বাঁধা। তাদের চাহিদা পূরণে আপনি সবসময়ই সচেষ্ট থাকেন এটাই তারা চান। ইন্টারনেটে কারো সমালোচনা করা সহজ বলে এখানে প্রচুর সমালোচনাকারীর খোঁজ মেলে। কিন্তু এদের মধ্যেই এমন অনেকে আছেন যাদের পরামর্শ ও আইডিয়াগুলো আপনার উপকারই করবে, আপনি যদি নিষ্ঠার সঙ্গে সেগুলো মেনে চলেন।

৫। আপনার ইন্ডাস্ট্রির মানুষজনের সঙ্গে যোগাযোগ বাড়ান

ওয়েব আমাদের সুযোগ করে দেয় দূর দূরান্তেও মানুষের কাছাকাছি আসার। একটা কথা বুঝতে হবে, সংযোগ মানেই উৎপাদনশীলতা, যোগাযোগ মানেই প্রবৃদ্ধি ও প্রগতি। কাজেই যত বেশি সম্ভব মানুষের সঙ্গে যোগাযোগ ও মিথস্ক্রয়িা বাড়াতে হবে। বিশেষ করে আপনি যে সেক্টরে কাজ করেন সে সেক্টরের বভিন্নি ব্যক্তি ও প্রতিষ্ঠান, তাদেও অবস্থান যেখানেই হোক না কেন, তাদের কাছে আপনার পৌঁছাতে হবে। সে আপনার প্রতিদ্বন্দ্বী বা বন্ধু যাই হোক না কেন। মনে রাখতে হবে, একজন আরেকজনের বিপক্ষে নয়, বরং একজন আরেকজনের সঙ্গে মিলে কাজ করলেই সবার জন্য সুবিধা। অন্যান্য ওয়েব সাইটের ডিসকাশন ফোরামে অংশ নিন, কারো সঙ্গে দলবদ্ধ হয়ে কাজ করার সুযোগ আছে কিনা খয়োল রাখুন। যোগাযোগের সামান্যতম সুযোগকেও অবহেলা করবেন না।

৬। ঝুঁকি নিন

অনেক ক্ষেত্রে প্রবৃদ্ধির অন্যতম বাধা হচ্ছে পরিবর্তনের ভয়। অনেকেই যে কোনো পরিবর্তনকে ভয় পান এবং এড়িয়ে চলতে চান। কিন্তু পরিবর্তনের প্রতি এই ভয় উদ্ভাবনের স্রোতকে আটকে রাখে। ওয়েবের দুনিয়াটাই এমন যে এখানে ঝুঁকি নিতে হয়। সব সময়, সব ক্ষেত্রে ঝুঁকি এড়ানোর মানসিকতা ওয়েব প্রজেক্টের সফলতার জন্য ক্ষতিকর। ওয়েবের ভুবনে যেখানে সবকিছুই চোখের পলকে পরিবর্তিত হয়ে যায় সেখানে কিছু একটাতে আটকে থাকার মানসিকতা আপনাকে অনেক পিছিয়ে দেবে। কাজেই প্রয়োজন হলে ঝুঁকি নিতে দ্বিধা করবেন না। এ ঝুঁকি আপনার জন্য বিশাল কোনো পুরস্কারও নিয়ে আসতে পারে।

৭। সঠিক সময় ব্যবস্থাপনা করুন

সময় এবং কাজের সঠিক ব্যবস্থাপনা যে না করে আগে বা পরে তাকে পস্তাতেই হয়। আপনার ওয়েব প্রজেক্টের গতিশীলতা বা প্রবৃদ্ধি নির্ভর করছে আপনি কতটা ভালভাবে আপনার সময়, শ্রম, সম্পদ আর কাজের ব্যবস্থাপনা করলেন। সুষ্ঠু ব্যবস্থাপনার কল্যাণে অনেক কঠিন বিপদকেও সামলানো যায়, সামান্য সম্পদও অসামান্য বলে বিবেচিত হয়। মনে রাখবেন, আপনার এবং আপনার কাজের বাধাহীন প্রবৃদ্ধির অন্যতম নিয়ামক হচ্ছে সময়। আপনার বাজেট এবং প্রযুক্তির মত এটাকে বড় একটি সম্পদ হিসেবে বিবেচনা করতে হবে।

MidnightPhoto

৮। চোখ কান খোলা রাখুন

অলসতা এবং অবহেলা যে কোনো সময় মারাত্মক বিপদ ডেকে আনতে পারে। চোখ কান খোলা রাখুন। বিপদের আশঙ্কাকে যেমন অবহেলা করবেন না, তেমনি সুযোগের সম্ভাবনাকেও নয়। প্রবৃদ্ধির অন্যতম পূর্বশর্ত হচ্ছে ছোটখাট সুযোগকে কাজে লাগিয়ে বড় সুযোগ সৃষ্টি করা। বিভিন্নি প্রকাশনায় লেখালেখি করুন, প্যানেলে যোগ দিন, ব্লগ- এ লিখুন, অন্যান্য কর্মকাণ্ডে অংশ নিন। এরইমধ্যে নানারকম সুযোগ পেয়ে যাবেন আপনার নিজেকে এবং নিজের কাজকে প্রমোট করার। কোনো কিছুকেই অবহেলা করবেন না, তাহলে আর আফসোস করে পরে বলতে হবে না: আহা, আমিওতো ওটা করলে পারতাম!

comments

16 কমেন্টস

  1. আসাধারন আমার খুব কাজে লাগবে।সাইট বানানোর সুরু হতে পোষ্ট দিলে বালো হত।খালিদ ভাই ভলো হয়েছে চালিয়ে যান।ধন্যবাদ

    • রাসেল ভাইয়া আপনাকে ধন্যবাদ।পোস্ট যেন সবার কাজে লাগে সেই উদেশ্য নিয়েই লেখা। কারো যদি উপকারে না আসে তবে সমস্ত প্রচেষ্টা বিফলে যাবে।

  2. দারুন পোস্ট দিয়েছেন ভাই। আপনার পোস্টগুলো ভালই লাগছে। একটি ওয়েব সাইট সফল করতে আসলেই অনেক দিকে খেয়াল রাখতে হয়।

  3. বিশ্বাস করতে পারছি না যে আপনি স্কুলের ছাত্র। অত্যন্ত আকর্ষনীয়ভাবে প্রয়োজনীয় বেপারগুলো গুছিয়ে লিখেছেন।
    “অনেকেই যে কোনো পরিবর্তনকে ভয় পান এবং এড়িয়ে চলতে চান। কিন্তু পরিবর্তনের প্রতি এই ভয় উদ্ভাবনের স্রোতকে আটকে রাখে। ওয়েবের দুনিয়াটাই এমন যে এখানে ঝুঁকি নিতে হয়। সব সময়, সব ক্ষেত্রে ঝুঁকি এড়ানোর মানসিকতা ওয়েব প্রজেক্টের সফলতার জন্য ক্ষতিকর।”-আপনার এ কথাগুলো ভাল লেগেছে।

    • টিউটো ভাইয়া আপনাকে অসংখ্য ধন্যবাদ।আপনাদের মত ইউনিক লেখকদের মন্তব্য পেলে আসলেই খুব ভাল লাগে। স্কুল ছাত্র হলেও বাবার ইচ্ছা থাকায় প্রায় তিন বছর যাবৎ ইন্টারনেটে এরকম বিভিন্ন বিষয় নিয়ে ঘাটাঘাটি করছি। আপানার টিউটোরিয়াল ব্লগটিতে মাঝে বেশ যেতাম।বর্তমানে শুধু বিজ্ঞান প্রযুক্তি.com নিয়েই আছি।যখন যা ভাল লাগে তা নিয়েই নাড়াচাড়া করতে ভাল লাগে।

  4. আসলেই আমি মুগ্ধ। যে কথা সহসা শুনতে পাই না, সে কথাগুলো আজ অনেক সহজ সরলভাবে পেলাম, যা আমার ধারণার বাইরে ছিলো।
    ধন্যবাদ, খালিদ ভাইয়া।

  5. ধন্যবাদ খালিদ ভাই , এত সুন্দর করে খুছিয়ে বলার জন্য 😀

  6. I just want to tell you that I’m very new to blogs and truly liked you’re blog site. More than likely I’m planning to bookmark your site . You definitely come with great writings. Cheers for sharing with us your web page.

  7. *Thanks for making the honest attempt to speak about this. I believe very robust approximately it and want to read more. If it’s OK, as you gain more in depth wisdom, would you thoughts adding extra articles similar to this one with additional information? It might be extremely useful and useful for me and my friends.

  8. My husband and i got lucky that John managed to complete his survey with the precious recommendations he made using your weblog. It is now and again perplexing to simply always be giving away secrets which men and women could have been selling. And we realize we have got the website owner to thank for that. The illustrations you’ve made, the straightforward blog menu, the relationships you assist to promote – it’s most astounding, and it’s making our son in addition to our family recognize that the article is fun, which is exceedingly fundamental. Thank you for all the pieces!

  9. planter In my opinion the usable solution should be located far sooner as opposed to in order to later. depends on products on hand decreases after a while, not necessarily upwards. Shrinkage is really an previously provide hard Keeping products on hand সফল ওয়েবসাইট তৈরীর জন্য প্রয়োজনীয় রেসিপি : বিজ্ঞান ☼ প্রযুক্তি can be quite a challenging company. Compared to alternative Shrinkage can be an possibly found concern. Spoilage requires put obviously the better time frame merchandise is within the store. Along with new services Canada Goose Outlet typically remaining introduced on the Eileen Kors Purses modern comfort store, obsolescence Jordan Kors Store Online isopportunities, the value of your respective and you should surely Sustaining products is generally a tough Canada Goose Outlet business enterprise. As opposed to alternative assets, the quality within your products on hand decreases eventually, definitely not in place. achieve success. Be unsuccessful in internet and no make any difference how much you are working, the particular Michael Kors Outlet prospects during becoming successful will likely be slim.

  10. a very long time agedcollateral from the income low cost oakley glasses while using the loan company. On this utilizing, location and also a good supply of earnings. cheap oakley sun glasses outlet Having service on this a vigorous banking account in most most respected loan company from the funds will likely be credit worthiness towards people in case you are18 , manage nationality on the region in which they can be personal may offer with the unexpected monetary crunches as well as charge regarding pending costs. I’m sure that’s the right thing to perform intended for farm owners, nonetheless I’m not sure it’s what’s right to complete for any environment. Your Water that is clean Restoration Take action regarding ’07 would probably grow the particular guru of your Epa as well as Corp regarding Armed service Fitters further than navigable ocean and also increase furthermore power around terrain ocean. This gives the item the power to manage pursuits in which include pollutants from run off, impurities out of our landfills and sewer lagoons escape from inorganic pesticides, plus substance fertilizer. As well as our own way to kill pests supplements currently available are generally involving 10 along with 100 occasions livlier compared to those available in 1974. About 85-90% regarding bug sprays used for farming never get to aim for organisms, however rather distribute over the air, ground, in addition to waters. A third of the wells analyzed around California’s San Joaquin Region in 1988 was comprised of your way to kill pests DBCP on levels 10 x higher than the highest permitted pertaining to risk-free having water-more over a decades after it is make use of has been suspended. Ninety-five per cent louis vuitton luggage coming from all freshwater on earth is definitely ground drinking water. The normal duration groundwater is always within an aquifer is Just one,500 a long time, versus Sixteen days and nights intended for riv waters. This suggest correct a permanent undertaking firefox deterrence is the perfect louis vuitton luggage option, Quotes report that almost A person.Several billion people today lack harmless waters Plainly, problems regarding water pollution possess the abilities to bother living using a planet-wide schedule. International environmentally friendly failure louis vuitton luggage is feasible. We simply can’t found earlier in lieu of to help overdueneglect groundwater air pollution no matter the economic outcomes in order to agriculture. As a cultivator I do think your louis vuitton luggage controllable resolution has to be .

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.